করোনা কড়চা: রাজ্য ও বেসরকারি হাসপাতাল কত টাকায় কোভিশিল্ড পাবে? দাম জানাল সেরাম

আদর পুনাওয়ালার সংস্থা রাজ্য সরকারকে ৪০০ টাকা প্রতি ডোজ়ে ভ্যাকসিন দেবে বলে জানিয়েছে।

করোনা কড়চা: রাজ্য ও বেসরকারি হাসপাতাল কত টাকায় কোভিশিল্ড পাবে? দাম জানাল সেরাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2021 | 4:59 PM

নয়া দিল্লি: কেন্দ্র তৃতীয় দফার টিকাকরণে একাধিক বড় ঘোষণা করেছে। কার্যত বয়সবিধি তুলে নিয়ে পয়লা মে থেকে সকলের কাছে ভ্যাকসিন  (COVID Vaccine)পৌঁছে দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র সরকার। ওই দিন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনও ব্যক্তি করোনা টিকা নেওয়ার জন্য যোগ্য। এ ছাড়াও রাজ্যগুলিকে সরাসরি ভ্যাকসিন নির্মাতাদের কাছে থেকে করোনা টিকা কেনার সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি খোলা বাজারেও টিকা আনার কথা জানিয়েছে কেন্দ্র। কিন্তু রাজ্যগুলি কত টাকায় ভ্যাকসিন কিনতে পারবে তা এতদিন জানা ছিল না। কেন্দ্র জানিয়েছিল আগে ভ্যাকসিনের দাম ঘোষণা করতে হবে ভ্যাকসিন নির্মাতাদের, তারপর রাজ্যগুলি টিকা কিনবে।

সেই মতো ভ্যাকসিনের দাম জানাল সেরাম ইনস্টিটিউট। আদর পুনাওয়ালার সংস্থা রাজ্য সরকারকে ৪০০ টাকা প্রতি ডোজ়ে ভ্যাকসিন দেবে বলে জানিয়েছে। বেসরকারি হাসপাতালগুলি ভ্যাকসিন পাবে ৬০০ টাকা প্রতি ডোজ়ে। তবে কেন্দ্রের জন্য আগের দামই বহাল থাকছে। কেন্দ্রীয় সরকার ১৫০ টাকা প্রতি ডোজ়েই ভ্যাকসিন পাবে। কেন্দ্রীয় সরকার টিকাকরণে নতুন নীতি ঘোষণা করার সময় জানিয়েছিল, নির্মাতা সংস্থাগুলি যা ভ্যাকসিন উৎপাদন করবে তার ৫০ শতাংশ দিতে হবে কেন্দ্রীয় সংস্থাকে বাকি ৫০ শতাংশ রাজ্য ও খোলা বাজারে বিক্রি করা যাবে।

দেশে কোভ্যাক্সিন, কোভিশিল্ড ছাড়াও ছাড়পত্র পেয়েছে রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক ভি। কোভিশিল্ড ডোজ় প্রতি দাম জানালেও এখনও ভ্যাকসিনের দাম সম্পর্কে কিছু জানায়নি স্পুটনিক ও কোভ্য়াক্সিন। বিশ্ব বাজারে স্পুটনিক বিক্রি হয় ৭৫০ টাকার আশপাশে। তবে ভারতে কেন্দ্র বা রাজ্য সরকারের জন্য স্পুটনিকের দাম কত হবে তা এখনও জানায়নি রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউট। দেশে স্পুটনিক উৎপাদনের কাজ করছে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরি। তারাও এখনও স্পুটনিকের দাম সম্পর্কে কিছু জানায়নি। প্রসঙ্গত, পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেকে ভ্যাকসিন পেলেও কেন্দ্রের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে পূর্ব নিয়মই বহাল থাকছে। কেন্দ্রীয় সরকারি ভ্যাকসিনেশন সেন্টারে চিকিৎসক, প্রথম সারির যোদ্ধা ও ৪৫ ঊর্ধ্বরাই ভ্যাকসিন পাবেন। যাঁরা আগে একটি ডোজ় পেয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজ় দেওয়াই হবে প্রথম গুরুত্ব।

আরও পড়ুন: ‘ভুল করছে ভাইরাস আর ভুগছে মানুষ’, পজিটিভ রোগীর রিপোর্ট আসছে নেগেটিভ