Big Egg : ডিমের সাইজে শোরগোল, চমকে যাবেন ওজন জানলে

Big Egg : কোয়েম্বাটোরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরের ছাত্রী শামিলা। এই শামিলাই লকডাউনের পর থেকে মুরগির ব্যবসা করছেন। তার খামারেই সম্প্রতি একটি মুরগি ৮.১ ইঞ্চির ডিম পেরেছে বলে জানা যাচ্ছে।

Big Egg : ডিমের সাইজে শোরগোল, চমকে যাবেন ওজন জানলে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 7:07 PM

কোয়েম্বাটোর : বর্তমানে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় খাদ্য-দ্রব্যের পাশাপাশি ডিমের দামও অনেকটাই বেড়ে গিয়েছে। তার জেরে মাথায় হাত মধ্যবিত্তের। কিন্তু, একটি ডিমেরই (Egg) সাইজ যদি ৮ ইঞ্চির উপরে। ওজন যদি হয় প্রায় ৯০ গ্রাম? নিশ্চয় ভাবছেন এ তো অসম্ভব! কিন্তু, এই অসম্ভবই সম্ভব হয়েছে তামিলনাড়ুর কোয়েম্বাটুরে। সেখানে এক ফার্মে একটি মুরগি ৮ ইঞ্চির ডিম দিয়েছে বলে জানা যাচ্ছে। শোরগোল পড়ে গিয়েছে গোটা এলাকায়। সাধারণ একটি মুরগির ডিমের ওজন ৪০ গ্রামের আশেপাশে হয়। সেগুনে দ্বিগুনেরও বেশি ওজনের ডিম কী করে হল তা ভাবতেই পারছেন না কেউ।  

কোয়েম্বাটোরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরের ছাত্রী শামিলা। এই শামিলাই লকডাউনের পর থেকে মুরগির ব্যবসা করছেন। তার খামারেই সম্প্রতি একটি মুরগি ৮.১ ইঞ্চির ডিম পেরেছে বলে জানা যাচ্ছে। শুধু লম্বায় নয়, চওড়াতেও এই ডিম প্রায় ৫ ইঞ্চির বেশি। ডিমটিকে প্রথমে দেখে অনেকেই বলেছিলেন কিছুতেই এই ডিম মুরগির হতে পারে না। কিন্তু, শামিলা সাফ জানাচ্ছেন তার খামারেই গত ২ জানুয়ারি এই একটি মুরগি এই বিশালাকার ডিম পেরেছে। ইতিমধ্যেই ওই ডিম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের জন্য সংরক্ষণ করা হচ্ছে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, এর আগে মহারাষ্ট্রের কোলহাপুরে একটি মুরগি ২১০ গ্রাম ওজনের একটি ডিম পেরেছিল বলে জানা যায়। যিটিই এখনও পর্যন্ত দেশের সর্বোচ্চ ওজনের মুরগির ডিম বলে মনে করা হয়। অন্যদিকে পঞ্জাবের একটি মুরগি আবার ১৬২ গ্রাম ওজনের একটি ডিম পেরেছিল। যা স্থান পেয়েছিল গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও। এবার নতুন করে চাঞ্চল্য তৈরি হয়েছে তামিলনাড়ুর এই বিশালাকার ডিম নিয়ে। দেখা যাক শামিলার মুরগির এই ডিমের কপালে কোন কোন নতুন শিরোপা জোটে।