Mamata meets Stalin: ‘স্ট্যালিন আমার ভাইয়ের মতো’, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর বাড়িতে ‘অরাজনৈতিক’ আলোচনা মমতার

Mamata meets Stalin at Chennai: বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় চেন্নাইয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে দলের প্রধান এমকে স্ট্যালিনের সঙ্গে দেখা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যার বৈঠকের পর তিনি বলেছেন, 'স্ট্যালিন আমার ভাইয়ের মতো'।

Mamata meets Stalin: 'স্ট্যালিন আমার ভাইয়ের মতো', তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর বাড়িতে 'অরাজনৈতিক' আলোচনা মমতার
স্টালিনকে নিজের ভাই বললেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2022 | 1:43 PM

চেন্নাই: বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় চেন্নাইয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে দলের প্রধান এমকে স্টালিনের সঙ্গে দেখা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যার বৈঠকের পর তিনি বলেছেন, ‘স্ট্যালিন আমার ভাইয়ের মতো’। বাংলার রাজ্যপাল লা গণেশনের আমন্ত্রণে চেন্নাইয়ে এসেছেন মমতা। কিন্তু, এই সফরকালে স্ট্যালিনের সঙ্গে তাঁর বৈঠক নিয়ে রাজনৈতিক মহলে জোর জল্পনা ছিল। এদিন দুপুরেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, স্ট্যালিনের সঙ্গে তাঁর সাক্ষাত নেহাতই সৌজন্য সাক্ষাত। তবে, দুই রাজনৈতিক ব্যক্তিত্বের দেখা হলে কিছু রাজনৈতিক আলোচনা হবেই, এমনটাও জানিয়েছিলেন।

সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, এদিন স্ট্যালিনের সঙ্গে সাক্ষাতের পর মমতা বলেছেন, “স্ট্যালিন আমার ভাইয়ের মতো। আমি একটি পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে এসেছি, কিন্তু স্ট্যালিনের সঙ্গে দেখা না করে পারিনি। দুই রাজনৈতিক নেতা রাজনীতি ছাড়া অন্য বিষয়েও কথা বলতে পারেন। আমরা রাজনীতি নিয়ে কিছু আলোচনা করিনি।” তবে, এদিন চেন্নাই রওনা হওয়ার আগে কলকাতা বিমান বন্দরে তিনি বলেছিলেন, “আজ আমি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের সঙ্গে দেখা করব। তিনি আমার রাজনৈতিক বন্ধু। এটা সৌজন্য সাক্ষাৎ। যখনই দুই রাজনৈতিক ব্যক্তির সাক্ষাৎ হয়, তখনই রাজনীতি নিয়ে আলোচনা হয়।”

মমতা ‘রাজনৈতিক আলোচনা হয়নি’ বলে দাবি করলেও, বিজেপি বিরোধী শিবিরের এই দুই বড় নেতৃত্বের বৈঠকে ২০২৪ লোকসভা নির্বাচনের কৌশল আলোচিত হয়েছে বলে মনে করা হচ্ছে। অতীতে একাধিকবার বিজেপিকে পরাজিত করতে বিরোধী দলগুলিকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, এনসিপি প্রধান শরদ পওয়া-সহ বিরোধী শিবিরের অনেক বিশিষ্ট নেতার সঙ্গে দেখা করে জোট সূত্র নিয়ে আলোচনা করেছেন। এমনকি, রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করেও বিরোধী দলগুলিকে এককাট্টা করার উদ্যোগ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত সেপ্টেম্বর মাসে কলকাতায় এক সমাবেশে মমতা বলেছিলেন, “খেলা হবে, আমরা সবাই একদিকে থাকব এবং বিজেপি অন্য দিকে।”