State Bank of India: ‘মহিলাদের ক্ষমতায়নে বরাবরই গুরুত্ব দিয়েছি আমরা’, বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার করল SBI

State Bank of India: মহিলাদের নিয়োগ সংক্রান্ত নির্দেশের অপব্যাখ্যা হয়েছে বলে দাবি স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষের।

State Bank of India: 'মহিলাদের ক্ষমতায়নে বরাবরই গুরুত্ব দিয়েছি আমরা', বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার করল SBI
স্টেট ব্যাঙ্কের নির্দেশ ঘিরে বিতর্ক চরমে ওঠে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 5:59 PM

নয়া দিল্লি : চরম বিতর্কের মুখে মহিলাদের নিয়োগ সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank Of India)। শনিবার সকালে থেকেই অন্তঃসত্ত্বা মহিলাদের নিয়োগ সংক্রান্ত নির্দেশিকা নিয়ে বিতর্ক তৈরি হয়। নির্দেশিকা প্রত্যাহারের দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। এরপরই তা প্রত্যাহার করে নিল এসবিআই। টুইট করে প্রত্যাহারের কথা জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। তবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, আদতে তাঁদের নির্দেশের অপব্যাখ্যা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া যে সর্বদা মহিলাদের ক্ষমতায়নে  জোর দিয়েছে, সে কথাও উল্লেখ করা হয়েছে। স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, বর্তমানে দেশ জুড়ে তাঁদের মোট কর্মীর ২৫ শতাংশই মহিলা। মহিলাদের সুরক্ষার কথা ভেবে পুরনো নিয়মে পরিবর্তন করা হয়েছিল বলে দাবি স্টেট ব্যাঙ্কের।

কী জানাচ্ছে এসবিআই?

স্টেট ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, নিয়োগের ক্ষেত্রে শারীরিক ফিটনেস সংক্রান্ত মাপকাঠিতে কিছু পরিবর্তন করা হয় সম্প্রতি। মহিলা চাকরি প্রার্থীদের ক্ষেত্রেও নিয়ম বদল করা হয়। পুরনো নির্দেশিকাগুলি অনেকদিনের এবং তাতে কিছুটা অস্বচ্ছতা থাকায়, নতুন নির্দেশিকা জারি করা হয়ে বলে দাবি এসবিআই-এর। আর সেই নির্দেশিকারই অপব্যাখ্যা হয়েছে বলে দাবি করা হয়েছে। তাই আপাতত অন্তঃসত্ত্বা মহিলাদের নিয়োগ সংক্রান্ত যে নির্দেশিকা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হচ্ছে।

তবে এসবিআই আরও দাবি করেছে, তাঁরা বরাবরই মহিলাদের সম্মান দিয়েছে ও সুরক্ষার কথা ভেবেছে। বর্তমানে তাদের মোট কর্মীর ২৫ শতাংশই মহিলা। এসবিআই জানিয়েছে, করোনা অতিমারি চলাকালীন কেন্দ্রের নির্দেশ মেনে অন্তঃসত্ত্বা মহিলাদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দিয়েছিল স্টেট ব্যাঙ্ক।

কী সেই বিতর্কিত নির্দেশিকা

সম্প্রতি মহিলাদের নিয়োগ সংক্রান্ত নয়া নির্দেশিকা প্রকাশ করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সেখানে তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা, এমন মহিলাদের ‘টেম্পোরারিলি আনফিট’ অর্থাৎ ‘সাময়িকভাবে কাজের অনুপযুক্ত’ বলে দাবি করা হয়। নির্দেশে উল্লেখ করা হয়, সন্তানের জন্ম দেওয়ার চার মাস পর একজন মহিলা সংশ্লিষ্ট ব্যাঙ্কের চাকরিতে যোগ দিতে পারবেন। নতুন যাঁরা  স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় আবেদন করবেন, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলে উল্লেখ করা হয়।

বিতর্ক চরমে ওঠে

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এই নোটিস প্রকাশ করার পর তীব্র বিরোধিতা করেছেন অনেকে। ব্যাঙ্ক কর্তৃপক্ষের পাশাপাশি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের কাছেও আর্জি জানিয়েছেন অনেকে, যাতে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করা হয়। এই নির্দেশ সামনে আসার পর দিল্লি মহিলা কমিশনের তরফ থেকে নোটিস দেওয়া হয়েছে স্টেট ব্যাঙ্ককে। দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিয়াল এই নির্দেশকে বৈষম্যমূলক ও অবৈধ বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন : Jago Bangla: মানচিত্র বিতর্কে তৃণমূলের মুখপত্র, আইনি নোটিস বিজেপির