১০০ দিনের কাজ করছে নেড়ি কুকুররা? সরকারি পোর্টালে ছবি ঘিরে হইচই

MNREGA Portal: জানা গিয়েছে, মনরেগার অধীনে রাস্তা নির্মাণের কাজ হয়েছিল সেদিয়া গ্রামে। কাজের প্রমাণ হিসাবে আধিকারিকদের দায়িত্ব ছিল শ্রমিকদের ছবি আপলোড করার। কিন্তু দেখা যায়, পোর্টালে ৯ জন শ্রমিকের বদলে পথ কুকুরের ছবি আপলোড করা হয়েছে।

১০০ দিনের কাজ করছে নেড়ি কুকুররা? সরকারি পোর্টালে ছবি ঘিরে হইচই
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jun 30, 2024 | 11:05 AM

জয়পুর: গরিব মানুষদের কর্মসংস্থানের অন্যতম ভরসা ১০০ দিনের কাজ। দৈনিক কাজের ভিত্তিতে টাকা মেলে। কিন্তু মানুষের বদলে কি এখন ১০০ দিনের কাজ করছে কুকুর? অন্তত সরকারি পোর্টালের ছবি তো এই কথাই বলছে। মনরেগা (MNREGA)-র পোর্টালে ১০০ দিনের কাজে শ্রমিকদের বদলে দেখা গেল নেড়ি কুকুরের ছবি! তাহলে টাকা পাবে কারা? মাথায় হাত আধিকারিকদের।

ঘটনাটি ঘটেছে রাজস্থানের পালি জেলায়। জানা গিয়েছে, মনরেগার অধীনে রাস্তা নির্মাণের কাজ হয়েছিল সেদিয়া গ্রামে। কাজের প্রমাণ হিসাবে আধিকারিকদের দায়িত্ব ছিল শ্রমিকদের ছবি আপলোড করার। কিন্তু দেখা যায়, পোর্টালে ৯ জন শ্রমিকের বদলে পথ কুকুরের ছবি আপলোড করা হয়েছে। ছবিটি ভাইরাল হতেই হইচই পড়ে যায়। এরপরই লোকপালের নির্দেশে বিডিও সাথী অরবিন্দ কুমারকে এক বছরের জন্য ব্ল্যাকলিস্ট করে দেওয়া হয়েছে।

মিউনিসিপ্যাল ​​কাউন্সিল মনরেগা এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার হরিসিংহ রাজপুরোহিত জানান, ১৫ এপ্রিল বেরা চোসিয়া থেকে বেড়া কুমারিওয়ালা পর্যন্ত রাস্তা তৈরির কাজ চলছিল। কর্মীদের ছবি তোলা উচিত ছিল, কিন্তু কর্মীদের ছবি তোলার পরিবর্তে কুকুরের ছবি তুলে পোর্টালে আপলোড করা হয়।

পোর্টালে কুকুরের ছবি আপলোড করায় কাজে গাফিলতির অভিযোগ উঠেছে। যদিও, মনরেগার আধিকারিকরা দাবি করেছেন, ছবিটি ইচ্ছাকৃতভাবে আপলোড করা হয়েছে। একবার পোর্টালে ছবি আপলোড করা হলে, তা ডিলিট করা যাবে না। ছবিটি ভাইরাল হওয়ার পর কর্মকর্তারা বিষয়টি জানতে পারেন।