আগামী কয়েক বছরেই জলভাতে পরিণত হবে করোনা, কীভাবে? জানাচ্ছে গবেষণা

পরবর্তী দশকের মধ্যে করোনার এই সংক্রমণ বা ভয়াবহতা আর থাকবে না। বরং আর পাঁচটা সাধারণ মরসুমি রোগ হয়েই থেকে যাবে করোনা।

আগামী কয়েক বছরেই জলভাতে পরিণত হবে করোনা, কীভাবে? জানাচ্ছে গবেষণা
করোনাভাইরাস
Follow Us:
| Updated on: May 21, 2021 | 10:50 PM

নয়া দিল্লি: বর্তমান সময়ে করোনা সর্বজনসাধারণের জন্য মাথাব্যথার কারণ হয়ে রয়েছে ঠিকই। তবে আগামী কয়েক বছরের মধ্যে করোনা সর্দি-কাশির মতোই জলভাত রোগ হয়ে যাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। একটি গবেষণায় প্রকাশ পেয়েছে, পরবর্তী দশকের মধ্যে করোনার এই সংক্রমণ বা ভয়াবহতা আর থাকবে না। বরং আর পাঁচটা সাধারণ মরসুমি রোগ হয়েই থেকে যাবে করোনা।

এই দশকের অতিমারির জেরে মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতায় কী ধরনের বদল আসছে, এবং ভবিষ্যতে এর কী ধরনের প্রভাব মানবদেহে পড়তে চলেছে, তা নিয়ে একটি গবেষণা করে তার ফলাফল প্রকাশ করা রয়েছে। ফ্রেড অ্যাডলার নামক এক অধ্যাপক এই গবেষণায় অংশ নিয়েছিলেন। তিনি জানান, আগামী সময় করোনা সংক্রমণের ছবিটা ঠিক কেমন হতে চলেছে তা নিয়েছে কিছুটা সংশয় রয়েছে। তবে একটা কথা পরিষ্কারভাবে বলা যায়, আগামী কয়েক বছরে কোভিড ১৯-এর ভয়াবহতা অনেকটাই কমে আসবে। কারণ, বৃহত্তর মানুষের শরীরেই তৈরি হয়ে যাবে প্রতিরোধ ক্ষমতা।

আরও পড়ুন: বৃহত্তর বেঞ্চে শুনানি হচ্ছে না আজ, অভিযুক্তদের বাড়ির সামনে সিসিটিভি বসিয়ে চলবে নজরদারি

গবেষণায় আরও একটি বিষয় উঠে এসেছে। তা হল, ভাইরাস নিজের চরিত্রে বদল ঘটিয়ে দুর্বল হয়ে পড়বে এমনটা নয়। বরং করোনার নতুন নতুন মিউট্যান্টের সঙ্গে লড়তে লড়তে শরীরই নিজের প্রতিরোধ ক্ষমতা তেমনভাবে তৈরি করে নেবে যাতে কেউ আক্রান্ত হলেও বড় কোনও সমস্যা হবে না এবং কেউই গুরুতর অসুস্থ হয়ে পড়বেন না। কিন্তু যেভাবে মাস কয়েকের ব্যবধানে করোনার ঢেউ ধাক্কা মারছে, তা অব্যাহত থাকবে। এর পিছনে অবশ্যই বড় ভূমিকা নেবে টিকাকরণ কীভাবে হচ্ছে। যত তাড়াতাড়ি মানুষ টিকা পাবেন, তত তাড়াতাড়ি গড়ে উঠবে প্রতিরোধ ক্ষমতাও।

আরও পড়ুন: কৃষিমন্ত্রীই থাকছেন শোভনদেব, যেতে চাইছেন না রাজ্যসভায়, জানালেন মুখ্যমন্ত্রীকে