Supreme Court: ‘সিবিআই ঘুমোচ্ছে না’, আরজি কর মামলার তদন্তে তাড়াহুড়ো নয়, বললেন প্রধান বিচারপতি

RG Kar Case: আরজি কর কাণ্ডে বিচারের দাবিতে পথে নেমেছে সাধারণ মানুষ। সিবিআই-এর তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। বারবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, সিবিআই-কে দ্রুত বিচার করে ফাঁসির ব্যবস্থা করতে হবে।

Supreme Court: 'সিবিআই ঘুমোচ্ছে না', আরজি কর মামলার তদন্তে তাড়াহুড়ো নয়, বললেন প্রধান বিচারপতি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2024 | 12:31 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সংস্থা সিবিআই-এর নতুন স্টেটাস রিপোর্ট জমা পড়েছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই রিপোর্ট খতিয়ে দেখেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। পুরো রিপোর্ট পড়ার পর তিনি জানান, তদন্ত নিয়ে সব প্রশ্নের উত্তর রয়েছে ওই রিপোর্টে। তবে তদন্তের ক্ষেত্রে সময় দেওয়া হবে বলে জানান তিনি।

প্রধান বিচারপতি জানান, প্রকৃত সত্য তুলে আনার জন্যই সিবিআই তদন্ত করছে। যে চালান নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। পোস্টমর্টেমের প্রক্রিয়া নিয়েও বিস্তারিত জানানো হয়েছে বলে উল্লেখ করেন প্রধান বিচারপতি। গ্রেফতারির বিষয়ে সব তথ্য রয়েছে সেখানে।

তথ্য প্রমাণ নষ্ট করা হয়েছে কি না, অন্য কোনও ব্যক্তি যুক্ত কি না প্রত্যেকটা বিষয়ে খতিয়ে দেখা হয়েছে সিবিআই তদন্তে। শুধু তাই নয়, আদালতে যে সব প্রশ্ন উঠেছিল, তার সব উত্তরও দিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

প্রধান বিচারপতি স্পষ্ট বলেন, “তদন্ত শেষ করার এখনও সময় আছে। সিবিআই ঘুমোচ্ছে না। আমরা সিবিআই-কে তদন্ত করার জন্য যথেষ্ট সময় দিতে চাই। তদন্তে তাড়াহুড়ো করলে যাবতীয় প্রক্রিয়া নষ্ট হয়ে যাবে। যদি সাধারণ মানুষের দাবি মেনে সাত দিনে তদন্ত শেষ করা হয়, তাহলে প্রকৃত সত্য উঠে আসবে না।”

উল্লেখ্য, সিবিআই তদন্তের ক্ষেত্রে বারবার সময় বেঁধে দেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, দ্রুত তদন্ত শেষ করে অভিযুক্তের মৃত্যুদণ্ডের ব্যবস্থা করতে হবে। তবে তদন্তে তাড়াহুড়ো করার পক্ষে সায় দিল না সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি, বিচারপতি মনোজ মিশ্র ও বিচারপতি জে বি পর্দিওয়ালার বেঞ্চে চলছে আরজি কর মামলা।