Abhishek Banerjee case in Supreme Court: অভিষেককে কলকাতায় জিজ্ঞাসাবাদ করুক ইডি, নির্দেশ সুপ্রিম কোর্টের

Coal Scam Case: একইসঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, ইডির আধিকারিকরা কলকাতায় জিজ্ঞাসাবাদ করলে সে ক্ষেত্রে প্রশাসন যেন সবরকম সহযোগিতা করে।

Abhishek Banerjee case in Supreme Court: অভিষেককে কলকাতায় জিজ্ঞাসাবাদ করুক ইডি, নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্টের নির্দেশ ইডি-অভিষেক বন্দ্যোপাধ্যায় মামলায়।
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 2:36 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে স্বস্তি তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের। কলকাতায় তাঁদের জিজ্ঞাসাবাদ করুক এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি (ED), নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি ছিল। বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভাট, বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চে এদিন শুনানি ছিল। সেই শুনানিতেই সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দেয়, কয়লাকাণ্ডে অভিষেককে জিজ্ঞাসাবাদ কলকাতাতেই করা হোক। একইসঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, ইডির আধিকারিকরা কলকাতায় জিজ্ঞাসাবাদ করলে সে ক্ষেত্রে প্রশাসন যেন সবরকম সহযোগিতা করে। এই জিজ্ঞাসাবাদে কোনও রকম বাধাপ্রদান মেনে নেওয়া হবে না। মূলত কয়লা পাচারকাণ্ডে অভিষেক ও রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। এই নিয়ে একাধিকবার অভিষেককে দিল্লিতে তলবও করা হয়। এরপরই অভিষেকের আইনজীবী কলকাতায় জিজ্ঞাসাবাদের আবেদন জানান। গত সপ্তাহেই এই শুনানি চলাকালীন দেশের শীর্ষ আদালত ইডির কাছে জানতে চায়, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কলকাতায় কেন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে না?’ ইডির তরফে বলা হয়, নিরাপত্তার সমস্যা হতে পারে। এরপরই সুপ্রিম কোর্ট ইডিকে জানায়, তারাই রাজ্যকে নিরাপত্তা সংক্রান্ত নির্দেশ দেবে, অভিষেককে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে তাতে সেই বিষয়ও খুবই জোরালভাবে বলে দেওয়া হয়েছে। কোনওভাবেই জিজ্ঞাসাবাদপর্ব যাতে বিঘ্নিত না হয়, সে কথাই এদিন বলেছে আদালত। প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা ভোটের পরে নারদকাণ্ডে ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র ও প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে নিজাম প্যালেসে নিয়ে যাওয়া হয়।

এরপরই নিজাম প্যালেসে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি সিবিআই দফতরের সামনে বিপুল সংখ্যক তৃণমূল কর্মী বিক্ষোভ দেখান। ইডি এই অস্ত্রে ধার দিয়েই দিল্লিতে অভিষেক ও রুজিরাকে জিজ্ঞাসাবাদের পক্ষে সওয়াল করে সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করা হোক।