Uttar Pradesh: উড়ে গিয়েছিল রাতের ঘুম! তীব্র আতঙ্কে চুরি করা দেব-মূর্তি ফিরিয়ে দিয়ে গেল চোরের দল

Uttar Pradesh: উত্তরপ্রদেশের চিত্রকূটের বালাজি মন্দির থেকে এক মন্দির থেকে বেশ কয়েকটি অষ্ঠধাতুর দেব-মূর্তি চুরি করেও ফিরিয়ে দিয়ে গেল চোরের দল। চোরদের দাবি চুরির পর থেকেই তারা রাতে দুঃস্বপ্ন দেখছিল।

Uttar Pradesh: উড়ে গিয়েছিল রাতের ঘুম! তীব্র আতঙ্কে চুরি করা দেব-মূর্তি ফিরিয়ে দিয়ে গেল চোরের দল
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 1:11 PM

লখনউ: ঘুমোতেই পারছিল না চোরের দল। উত্তরপ্রদেশের চিত্রকূটের এক মন্দির থেকে বেশ কয়েকটি অষ্ঠধাতুর দেব-মূর্তি চুরি করার পর থেকেই রাতের ঘুম উড়ে গিয়েছিল তাদের। অবস্থা এমনই দাঁড়ায় যে, শেষ পর্যন্ত চুরি করা মূর্তিগুলি ফিরিয়ে দিয়ে যেতে বাধ্য হল তারা। ঘটনাটি ঘটেছে গত রবিবার রাতে। পুলিশ জানিয়েছে, গত ৯ মে তারিখে চিত্রকূটের বালাজি মন্দির থেকে মোট ১৬টি দুর্মূল্য দেব-মূর্তি চুরি গিয়েছিল। রবিবার রাতে, মন্দিরের প্রধান পুরোহিতের বাড়ির কাছেই একটি বস্তায় চুরি যাওয়া মূর্তিগুলির ১৪টি পাওয়া যায়। সেই সঙ্গে, মিলেছে একটি চিঠি।

চিঠির বয়ান থেকেই স্পষ্ট, কেন চুরি করার পরও মূর্তিগুলি ফিরিয়ে দিয়ে গেল চোরের দল। চিঠিতে তারা জানিয়েছে, মূর্তিগুলি চুরি করার পর থেকেই তারা রাতে ঘুমোতে পারছিল না। তাদের দাবি, গোটা রাত তারা দুঃস্বপ্ন দেখতে শুরু করেছিল। এইভাবে ক্রমে অসুস্থ হয়ে পড়ছিল তারা। এরপরই অভিশাপের ভয়ে তারা চুরি করা মূর্তিগুলি ফিরিয়ে দিয়ে গিয়েছে।

করভির সদর কোতোয়ালির এসএইচও রাজীব কুমার সিং-এর দাবি, চুরি যাওয়া মূর্তিগুলির আনুমানিক মূল্য কয়েক কোটি টাকা। তিনি বলেছেন, ‘তারাউনহার প্রাচীন বালাজি মন্দির থেকে ষোলটি অষ্টধাতু মূর্তি চুরি গিয়েছিল। পুরোহিত মোহান্ত রামবালক এই বিষয়ে অজ্ঞাত পরিচয় চোরদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছিলেন’। রবিবার রাতে, মানিকপুর জওহরনগরে মোহান্তর বাড়ির কাছেই বস্তায় ভরা অবস্থায় চুরি যাওয়া মূর্তিগুলির মধ্যে ১৪টি পাওয়া যায়। মোহান্ত রামবালক বস্তার পাশে ওই চিঠি পেয়েছিলেন। তিনি মূর্তিগুলি থানায় নিয়ে আসেন। ইতিমধ্যেই এই ঘটনায় জড়িত সন্দেহে চার ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এই বিষয়ে আরও তদন্ত করা হচ্ছে।

জানা গিয়েছে, প্রতিটি মূর্তিই অন্তত ৩০০ বছরের পুরোনো। এর মধ্যে ৯টি ছিল অষ্টধাতুর মূর্তি, তিনটি তামার এবং বাকি চারটি ছিল পিতলের। ছয়টি মূর্তি ছিল রাধাকৃষ্ণের, ছয়টি ছিল শালগ্রাম শিলা এবং বাকি চারটি মূর্তি ছিল অন্যান্য দেব-দেবীর। শুধু তাইই নয়, প্রতিটি মূর্তির গায়েই ছিল রুপোর অলঙ্কার।

সম্প্রতি, অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম জেলার এক গ্রামের মন্দির থেকে মূর্তির গায়ে থাকা রুপোর অলঙ্কার নিয়ে পালাতে গিয়ে বেকায়দায় পড়েছিল এক চোর। মন্দিরে ঢোকার জন্য সে যে গর্ত খনন করেছিল, বের হওয়ার সময় সেই গর্তেই সে আটকে গিয়েছিল। সোশ্যাল মিডিয়ায় তার সেই অবস্থার ছবি ভাইরাল হয়েছিল। পুলিশ জানিয়েছিল, ওই চোরের নাম পাপা রাও। সে মদ্যপানে আসক্ত। মদ্যপানের টাকা জোগার করতে প্রায়ই সে ছোটখাট চুরি করে থাকে। এমনকি, তার নামে নিজের বাড়ি থেকেই গ্যাস সিলিন্ডার চুরির অভিযোগও রয়েছে। মন্দির থেকে ২০ গ্রাম রুপোর গয়না নিয়ে পলানোর চেষ্টা করেছিল সে। তবে, ছোট্ট গর্তে বেকায়দায় আটকে গিয়ে শেষ রক্ষা হয়নি।