দেশদ্রোহিতা মামলা দায়ের করা যাবে না কাফিলের বিরুদ্ধে! সুপ্রিম কোর্টে ধাক্বা খেল যোগী সরকার

এলাবাহাদ হাইকোর্টের রায় বহাল রেখেই শীর্ষ আদালত নির্দেশ দিল, দেশদ্রোহিতায় মামলা দায়ের করা যাবে না চিকিৎসক কাফিল খানের নামে।

দেশদ্রোহিতা মামলা দায়ের করা যাবে না কাফিলের বিরুদ্ধে! সুপ্রিম কোর্টে ধাক্বা খেল যোগী সরকার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 9:53 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্বা খেল যোগী (Yogi Adityanath) সরকার। ogi Adityanath প্রধান বিচারপতি এসএ বোবদে সাফ জানিয়ে দিলেন, হাই কোর্টের রায়ই সঠিক। সেখানে কোনও পরিবর্তন করতে চায় না সুপ্রিম কোর্ট।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে সিএএ বিরোধী বক্তব্য রেখেছিলেন চিকিৎসক কাফিল খান। সেই বক্তব্যে শান্তি বিঘ্নিত হয়েছে, এই অভিযোগে কাফিলকে গ্রেফতার করে উত্তর প্রদেশ পুলিস। পরে জামিন পান কাফিল। এরপর গোরক্ষপুরের শিশু চিকৎসকের নামে জাতীয় নিরাপত্তা আইনে অভিযোগ আনে সে রাজ্যের সরকার। দেশদ্রোহীতার দায়ে তাঁকে গ্রেফতার করে হেফাজতে নেয় পুলিস। গত অগস্ট মাসে আরও ৩ মাস বাড়ানো হয় কাফিল খানের পুলিসি হেফাজত।

কিন্তু সেপ্টেম্বরে কাফিলের হেফাজত ‘বেআইনি’ বলে তাঁকে সম্পূর্ণ মুক্তি দেওয়ার নির্দেশ দেয় এলাহাবাদ হাইকোর্ট। সেই মতো তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয় পুলিস। কিন্তু এতেই থেমে থাকেনি যোগী প্রশাসন। কাফিল খানকে এনএসএ আইনে হেফাজতে নেওয়ার জন্য এরপর হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় উত্তর প্রদেশ সরকার।

আরও পড়ুন: ডাল হ্রদে ‘সাইরেন বাজাবে’ তারেকের নৌকা অ্যাম্বুল্যান্স

আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, “ফৌজদারি মামলা তার গুরুত্ব অনুযায়ী বিচার হয়। অন্য একটি মামলার মাধ্যমে আটক আইন আনা যায় না। হাইকোর্টের রায়ই সঠিক।” সুপ্রিম কোর্টের নির্দেশ শুনে কাফিল খান জানিয়েছেন, তাঁর ভাইয়ের বিয়ের দিনই তাঁকে জেলে ঢোকানোর প্রচেষ্টায় ব্যর্থ হয়েছে উত্তর প্রদেশ সরকার। বিচার ব্যবস্থাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।