Supreme Court: বিদেশ থেকেই কি ভোট দিতে পারবেন অনাবাসী ভারতীয়রা? নোটিস জারি করল সুপ্রিম কোর্ট

Supreme Court: অনাবাসী ভারতীয় নাগরিকদের, তাদের বর্তমান বাসস্থান বা কর্মস্থলের স্থান থেকে ভোটাধিকার প্রয়োগ করার অনুমতি দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার জন্য নোটিস জারি করল সুপ্রিম কোর্ট।

Supreme Court: বিদেশ থেকেই কি ভোট দিতে পারবেন অনাবাসী ভারতীয়রা? নোটিস জারি করল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 8:03 PM

নয়া দিল্লি: অনাবাসী ভারতীয় নাগরিকদের, তাদের বর্তমান বাসস্থান বা কর্মস্থলের স্থান থেকে ভোটাধিকার প্রয়োগ করার অনুমতি দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার জন্য নোটিস জারি করল সুপ্রিম কোর্ট। কেরল প্রবাসী অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই বিষয়ে একটি আবেদন করা হয়েছিল। আবেদনে, ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইনের ২০-র ক ধারার অধীনে ভোটের দিন অনাবাসী ভারতীয়দের নিজ নিজ ভোটকেন্দ্রে তাদের শারীরিকভাবে উপস্থিত হওয়ার বদলে বিকল্প পদ্ধতিতে ভোটাধিকার প্রয়োগের বিষয়ে কেন্দ্রের নির্দেশ চাওয়া হয়েছিল।

ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি জেকে মহেশ্বরী ও হিমা কোহলির বেঞ্চে এই মামলার শুনানি হয়। কেরল প্রবাসী অ্যাসোসিয়েশন, জানায় ১৯৫০ আইনের ২০-র ক ধারা অনবাসী ভারতীয় নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের জন্য বিশেষ বিধান প্রদান করে। কিন্তু, ১৯৫০ সালের ওই আইনে অনাবাসীদের শারীরিকভাবে ভোটদান কেন্দ্রে উপস্থিত না হয়ে ভোট দেওয়ার বিষয়ে কোনও বিধান নেই বলে, আইনটির উদ্দেশ্য ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি। একাংশের অনাবাসী ভারতীয়রা যেখানে ভারতে এসে শারীরিকভাবে ভোট দিতে পারেন, অনেকেই তাদের চাকরি, পড়াশোনা ইত্যাদি ছেড়ে নির্বাচনী এলাকায় আসতে পারেন না। ফলে, অনাবাসী ভারতীয় ভোটারদের মধ্যে বৈষম্য তৈরি হয়েছে।

এছাড়া, ২০১০ সালের জন প্রতিনিধিত্ব (সংশোধনী) আইনের বিধান অনুসারে অনাবাসী ভারতীয়দের ভোটাধিকার প্রয়োগ করার জন্য তাদের নির্বাচনী এলাকায় শারীরিকভাবে উপস্থিত থাকাটা বাধ্যতামূলক। এই সংশোধনী আইন ভারতের সংবিধানের অনুচ্ছেদ ১৪, ১৯ এবং ২১ এর অধীনে অন্তর্ভুক্ত মৌলিক অধিকারের লঙ্ঘন বলে দাবি করা হয়েছে আবেদনে।

আরও বলা হয়েছে, ১৯৫০ সালের আইনের ২০-র ক ধারা, অনাবাসী ভারতীয়দের মধ্যে বিভেদ সৃষ্টি করে। নির্বাচনী এলাকায় যারা শারীরিকভাবে উপস্থিত হতে পারেন, শুধুমাত্র তাদেরই ভোট দেওয়ার অধিকার প্রদান করে। এর কোন যৌক্তিকতা নেই। এই আইন আর্থিক অবস্থা এবং অর্থনৈতিক স্তরের উপর ভিত্তি করে অনাবাসী ভারতীয়দের মধ্যে গভীর বিভাজন তৈরি করে বলেও দাবি করা হয়েছে। কারণ শুধুমাত্র যারা আর্থিকভাবে স্থিতিশীল, তাদের পক্ষেই ভারতে এসে শারীরিকভাবে তাদের ভোট দেওয়া সম্ভব।

এই প্রেক্ষিতে ভোট দেওয়ার বিকল্প পদ্ধতির চালুর দাবি জানানো হয়েছে এই আবেদনে। তাতেই একমাত্র নির্বাচনে সর্বাধিক অংশগ্রহণ নিশ্চিত করা যাবে। আবেদনে বলা হয়েছে, ইলেকট্রনিকভাবে ভোট দেওয়ার অধিকার সংসদে স্বীকৃত এবং অনুমোদিত হয়েছে। এর উদ্দেশ্য মতদান প্রক্রিয়ায় ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করা। পিটিশনে আরও বলা হয়েছে, বিদেশে বসবাসকারী নাগরিকরা তাদের নিজ দেশের নির্বাচনে ভোট দিতে পারলে তবেই সর্বজনীন ভোটাধিকারের নীতি সম্পূর্ণরূপে অর্জন করা যেতে পারে।