আত্মঘাতী করোনা রোগীদেরও কোভিডে মৃত হিসেবে বিবেচনা করুক কেন্দ্র, পরামর্শ সুপ্রিম কোর্টের

Covid 19 Death Supreme Court: কেন্দ্রের আশ্বাস, আগামী ২৩ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানির আগে কেন্দ্রের তরফে সব বিষয়গুলি খতিয়ে দেখা হবে এবং উপযুক্ত ব্যবস্থাও গ্রহণ করা হবে।

আত্মঘাতী করোনা রোগীদেরও কোভিডে মৃত হিসেবে বিবেচনা করুক কেন্দ্র, পরামর্শ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্টে সাময়কি স্বস্তি ইউএপিএ মামলায় অভিযুক্ত সাংবাদিকের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 9:45 PM

কলকাতা: করোনা পজিটিভ অবস্থায় অন্য কোনও পরিস্থিতির কারণে মৃত্যু হলেও তাকে কোভিড মৃত্যু হিসেবে গণ্য করার বিষয়টি কেন্দ্রকে ভেবে দেখতে বলল শীর্ষ আদালত। সোমবার সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে বলে, আত্মহত্যায় মৃত্যুর ক্ষেত্রে যদি সংশ্লিষ্ট ব্যক্তি কোভিড ১৯ পজিটিভ হন, সে ক্ষেত্রে যেন সেই মৃত্যুকেও করোনা মৃত্যু হিসেবে গণ্য করার বিষয়টি তারা ভেবে দেখে।

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্র নিতে অনেক ক্ষেত্রেই নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়েছে মৃতের পরিবারের সদস্যদের। যে কারণে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে এই সংক্রান্ত নতুন গাইডলাইন জারি করতে বলেছিল আদালত। প্রায় মাস দেড়েক পর সেই গাইডলাইন সুপ্রিম কোর্টে জমা দেয় কেন্দ্র। যা খতিয়ে দেখে বিচারপতি এমআর শাহ এবং এস বোপান্নার ডিভিশন বেঞ্চ। সূত্রের খবর, সেই গাইডলাইন কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড পজিটিভ থাকার পরও কারোর মৃত্যু যদি বিষপান করে, আত্মহত্যা বা খুন করে, বা দুর্ঘটনার কারণে হয়, তবে সেই মৃত্যুগুলিকে করোনায় মৃত হিবেসে গণ্য করবে না সরকার।

গত ১১ সেপ্টেম্বর কেন্দ্রের পক্ষ থেকে যে হলফনামা জমা দেওয়া হয়েছে, সেখানেই এই বিষয়টি উল্লেখ পেয়েছে। এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বিচারপতি শাহ কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতাকে উদ্দেশ্য করে বলেন, “আমরা আপনাদের বক্তব্য দেখেছি, যা আপাতত ঠিকঠাক মনে হয়েছে। যদিও ২-৩ টি এমন বিষয় রয়েছে যেগুলির উল্লেখ আমরা করতে চাই।” দুই বিচারপতির বেঞ্চের মন্তব্য, “যে ব্যক্তি করোনা রোগ ভোগ করার সময় আত্মহত্যা করছেন তাঁদের কী হবে?” কেন্দ্রের কৌঁসুলির উদ্দেশ্যে বিচারপতি শাহ বলেন, “এই বিষয়টি আপনাদের ভেবে দেখতেই হবে।”

কেন্দ্রের সামনে আরও কয়েকটি বিষয় আলোকপাত করেছে আদালত। দুই বিচারপতির বেঞ্চের পক্ষ থেকে কেন্দ্রকে বলা হয়, প্রথমত, মৃত্যুর শংসাপত্র সম্পর্কিত যত ধরনের অভিযোগ রয়েছে, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তা সমাধানের জন্য কমিটি গঠন করতে হবে। দ্বিতীয়ত, কমিটির সামনে মৃতের পরিবারের সদস্যদের কী কী নথি পেশ করতে লাগবে, তা জানাতে হবে। তৃতীয়ত, কী কী নথি হাসপাতালে জমা করা প্রয়োজন, সেটাও জানাতে হবে ওই কমিটিকে।

আরও পড়ুন: West Bengal BJP: পোলিং এজেন্টে ‘না’ বিজেপির, কয়েক দফা দাবি নিয়ে কমিশনে অর্জুনরা

মৃত্যুর যে যে শংসাপত্র ইতিমধ্যেই মৃতের পরিবারবর্গের হাতে তুলে দেওয়া হয়েছে, সেখানে কোনও সমস্যা রয়েছে কি না, থাকলে কোন উপায়ে তার সমাধান সম্ভব, সেটাও কেন্দ্রকে জানানোর নির্দেশ দেন দুই বিচারপতির বেঞ্চ। আদালতের নির্দেশ শুনে সলিসিটর জেনারেল তুষার মেহতাও জানান, আগামী ২৩ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানির আগে কেন্দ্রের তরফে সব বিষয়গুলি খতিয়ে দেখা হবে এবং উপযুক্ত ব্যবস্থাও গ্রহণ করা হবে।

আরও পড়ুন: Priyanka Tibrewal: মনোনয়নের আগেই ভাইকে হারালেন প্রিয়াঙ্কা, ‘বড় দাদা’র মতো আগলে রাখলেন শুভেন্দু