Supreme Court Of India: ‘জেলে গিয়ে টের পাবেন’, বিচারপতিকে ‘সন্ত্রাসবাদী’ আখ্যার পর জবাব সুপ্রিম কোর্টের

Supreme Court Of India: আদালতের বিচারপতিকে সন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার জন্য মামলাকারীর উপর ক্ষোভ প্রকাশ করল সুপ্রিম কোর্টের বেঞ্চ। তাঁর আবেদনও বাতিল করা হয়েছে।

Supreme Court Of India: 'জেলে গিয়ে টের পাবেন', বিচারপতিকে 'সন্ত্রাসবাদী' আখ্যার পর জবাব সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 11:48 AM

নয়া দিল্লি: আদালতের বিচারপতিকে সন্ত্রাসবাদী আখ্যা দিয়েছেন এক মামলাকারী। তারপর রেজিস্ট্রিকে সেই মামলাকারীকে শোকস নোটিস পাঠানোর জারি করার নির্দেশে দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। এই নোটিস জারি করে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে, কোনও আদালতের বিচারপতিকে ‘সন্ত্রাসবাদী’ তকমে দিলে তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা কেন দায়ের হবে না। ওই মামলাকারীর এই ধরনের উক্তিকে মানহানিকর বলে আখ্যা দিয়েছে শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলি ওই মামলাকারীর উদ্দেশে বলেছেন, ‘কয়েক মাসের জন্য আপনাকে জেলে পাঠাতে হবে। তাহলে আপনি টের পাবেন।’ সেই ব্যক্তির উদ্দেশে সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়েছে, ‘আপনি সুপ্রিম কোর্টের কোনও বিচারপতির বিরুদ্ধে এইভাবে যেকোনও অভিযোগ করতে পারেন না।’ পড়ে থাকা মামলার দ্রুত শুনানির জন্য মামলাকারী আবেদন করেছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই শুনানি হচ্ছিল সুপ্রিম কোর্টে। মামলাকারীর পক্ষের আইনজীবী বেঞ্চকে জানিয়েছে, তিনি সমস্ত ফাইল ঘেটে মামলাকারীকে বিনা শর্তে ক্ষমা চাওয়ার কথা বলেছেন। মামলাকারীর আইনজীবীও তাঁকে সমর্থন করেননি। তিনি বলেছেন, বিনা শর্তে ক্ষমা চাইলেই তাঁর মামলা লড়বেন আইনজীবী। এদিকে মামলাকারী বলেছেন, ‘আমি ক্ষমা চাইছি।’তিনি জানিয়েছেন, আবেদন করার সময় চরম মানসিক অশান্তির মধ্যে দিয়ে যাচ্ছিলেন তিনি।

এদিকে সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়েছে, ‘এটা মানহানিকর’। বেঞ্চ বলেছে, ‘আমরা একটি শোকস নোটিস পাঠাবো এটা জানতে চেয়ে যে আপনার বিরুদ্ধে কেন ফৌজদারি অবমাননার মামলা হবে না।’ আরও বলেছে, ‘বিচারপতি এই মামলার কী করবে? আপনি তাঁকে সন্ত্রাসবাদী এবং আরও কিছু বলছেন। কোনও বিচারপতির বিরুদ্ধে অভিযোগ করার এটা কোনও পদ্ধতি?’ বেঞ্চের তরফে আরও জানানো হয়েছে, ‘আমরা এই আবেদনের ভিত্তিতে দ্রুত শুনানির বিষয়টিকে উৎসাহ দিতে দিতে পারি না। এই আবেদন বাতিল করা হল।’