Supreme Court on Hijab Row: ‘হিজাব বিতর্ককে চাঞ্চল্যকর বানাবেন না’, ফের জরুরিভিত্তিতে শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

Supreme Court on Hijab Row: সলিসিটর জেনারেল তুষার মেহতাও এই বিষয়ে হস্তক্ষেপ করতে চাইলে, প্রধান বিচারপতি এনভি রমন বলেন, "এই ঘটনার সঙ্গে পরীক্ষার কোনও যোগ নেই। দয়া করে এই বিষয়টিকে চাঞ্চল্যকর বানাবেন না।"

Supreme Court on Hijab Row: 'হিজাব বিতর্ককে চাঞ্চল্যকর বানাবেন না', ফের জরুরিভিত্তিতে শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের
হিজাব মামলায় ফের আর্জি শীর্ষ আদালতে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 2:12 PM

নয়া দিল্লি: ফের একবার হিজাব মামলায় (Hijab Row) জরুরি ভিত্তিতে শুনানির আর্জি খারিজ করল শীর্ষ আদালত। হিজাব বিতর্ক নিয়ে সম্প্রতিই কর্নাটক হাইকোর্ট(Karnataka High Court)-র তরফে যে রায় দেওয়া হয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে (Supreme Court) জরুরিভিত্তিতে মামলার শুনানির আর্জি জানিয়েছিল কয়েকজন পড়ুয়া। সামনেই বিভিন্ন স্কুলের যে বার্ষিক পরীক্ষা রয়েছে, তা উল্লেখ করেই মামলাকারীরা জরুরিভিত্তিতে শুনানির দাবি করেছিল। তবে এদিন শীর্ষ আদালতের তরফে সেই আর্জি খারিজ করে দেওয়া হয়।

আইসাত শিফা নামক মামলাকারী পড়ুয়ার তরফে হাজির আইনজীবী দেবদত্ত কামাত হিজাব মামলার রায়কে পুনর্বিবেচনা করার আবেদন জানালে, প্রধান বিচারপতি এনভি রমন তাঁকে ভৎসর্না করেন এবং এই ঘটনাকে ইচ্ছাকৃতভাবে এই বিষয়টিকে উত্তেজনাপূর্ণ বা চাঞ্চল্যকর বানাবেন না।

আবেদনকারীর তরফে দাবি করা হয়েছিল, আগামী ২৮ মার্চ থেকে রাজ্যে পরীক্ষা শুরু হচ্ছে। শিক্ষার্থীদের হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকতে দেওয়া হচ্ছে না, ফলে তাদের একটি বছর নষ্ট হতে পারে পরীক্ষা দিতে না পারার জন্য। কারণ শিক্ষার্থীরা হিজাব ছাড়া স্কুল-কলেজে যেতে রাজি নয়।

সলিসিটর জেনারেল তুষার মেহতাও এই বিষয়ে হস্তক্ষেপ করতে চাইলে, প্রধান বিচারপতি এনভি রমন বলেন, “এই ঘটনার সঙ্গে পরীক্ষার কোনও যোগ নেই। দয়া করে এই বিষয়টিকে চাঞ্চল্যকর বানাবেন না।”

এর আগে গত ১৬ মার্চ সুপ্রিম কোর্টে হিজাব বিতর্ক নিয়ে কর্নাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জরুরি ভিত্তিতে শুনানির আর্জি জানানো হয়। সেই সময় শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছিল যে হোলির ছুটির পর কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবে নিষেধাজ্ঞা জারির মামলার শুনানির আর্জি শোনা হবে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই কর্নাটকের উদুপিতে একটি সরকারি কলেজে পাঁচজন ছাত্রীকে হিজাব পরে ঢুকতে বাধা দেওয়া হয়। এরপরই পডুয়ারা কলেজের বাইরে বিক্ষোভ দেখায়। এরপর উদুপির আরও বেশ কয়েকটি কলেজেও একই নির্দেশিকা জারি করা হয়। বিতর্ক গড়ায় আদালত অবধি। রাজ্য সরকারের তরফে শিক্ষা প্রতিষ্ঠানে যেকোনও প্রকার ধর্মীয় পোশাক পরার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়।

কর্নাটক হাইকোর্টে মামলাকারী পাঁচ ছাত্রী দাবি করে, তাদের সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে। তবে দীর্ঘ শুনানির পর গত ১৫ মার্চ কর্নাটক হাইকোর্টের তরফে শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাকের উপর নিষেধাজ্ঞার নির্দেশই বহাল রাখা হয়। আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে গিয়েছিলেন কয়েকজন মামলাকারী।

আরও পড়ুন: Delhi Murder: কুকুরের ডাকে অতিষ্ট, রড হাতে চড়াও হয়েছিল প্রতিবেশী কিশোর! পোষ্যকে বাঁচাতে গিয়েই খুলি ফাটল বৃদ্ধের 

আরও পড়ুন: Odisha skeletons Mystery: টাকার লোভেই খুলেছিলেন বস্তার মুখ, দেখেই হিমস্রোত বয়ে গেল গ্রামবাসীদের শরীর দিয়ে….