তিন তালাকে অগ্রিম জামিনে বাধা নেই: সুপ্রিম কোর্ট

কেরল হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে দাখিল হওয়া একটি আবেদন ও গতবছর অগস্ট মাসে এক মহিলার দায়ের করা অভিযোগের ভিত্তিতে আজ সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত ঘোষণা করে। একইসঙ্গে আবেদনকারী ওই মহিলাকে অন্তর্বর্তীকালীন জামিনও মঞ্জুর করা হয়।

তিন তালাকে অগ্রিম জামিনে বাধা নেই: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 02, 2021 | 4:29 PM

নয়া দিল্লি: তিন তালাক আইনে (Triple Talaq Act) অগ্রিম জামিনে কোনও বাধা নেই, জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শনিবার শীর্ষ আদালতের তরফে জানানো হয়, মুসলিম মহিলা (বিবাহের অধিকার রক্ষা) আইন ২০১৯-র অধীনে অভিযোগকারীর বয়ান শোনার পর আদালত গ্রেফতারের আগেই জামিন (Anticipatory Bail) দিতে পারে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে জানানো হয়, স্ত্রীর অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত স্বামীর তিন বছর অবধি জেল হতে পারে। তবে অভিযোগ দায়ের হলেই গ্রেফতারী বাধ্যতামূলক নয়, অভিযোগকারীর বয়ান শোনার পর অভিযুক্তকে অগ্রিম জামিন দিতে পারে আদালত। এই বিষয়ে বিচারপতি বলেন, “সিআরপিসির ৪৩৮ ধারা এবং ৭(সি) ধারা অনুযায়ী আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এই আইনে আগাম জামিন মঞ্জুর করার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে আদালতকে অবশ্যই অভিযোগকারী মুসলিম মহিলার যাবতীয় অভিযোগ শুনতে হবে এবং তার প্রেক্ষিতেই আগাম জামিনের সিদ্ধান্ত মঞ্জুর করতে হবে।”

কেরল হাইকোর্টের (Kerala High Court) সিদ্ধান্তের বিরুদ্ধে দাখিল হওয়া একটি আবেদন ও গতবছর অগস্ট মাসে এক মহিলার দায়ের করা অভিযোগের ভিত্তিতে আজ সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত ঘোষণা করে। একইসঙ্গে আবেদনকারী ওই মহিলাকে অন্তর্বর্তীকালীন জামিনও মঞ্জুর করা হয়।

আরও পড়ুন: হিন্দু মানেই দেশপ্রেমী, গান্ধীজীর দেশাত্মবোধের জন্মও ধর্ম থেকেই: ভাগবত কথা

জানা গিয়েছে, তিন তালাকের অভিযোগের পাশাপাশি জামিনপ্রাপ্ত ওই মহিলার বিরুদ্ধে তাঁর ছেলের বউ নির্যাতনের অভিযোগ এনে গতবছর অগস্ট মাসে অভিযোগ দায়ের করেছিল। অন্যদিকে কেরল আদালত তিন তালাক আইনে অগ্রিম জামিনের আবেদন না-মঞ্জুর করে দেয়। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল।

২০১৯ সালের অগস্ট মাসে তিল তালাক বিরোধী আইন কার্যকর হয়। এই বিল পাশ হওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) টুইট করে লিখেছিলেন, “অবশেষে মধ্যযুগীয় একটা প্রথাকে ইতিহাসের আঁস্তাকুড়ে ছুড়ে ফেলা গেল। তিন তালাকে ভুক্তভোগী সেই সব সাহসী মহিলাদের সেলাম।”

আরও পড়ুন: ‘জীবন শেষ করলাম, দায়ী মোদী সরকার’, মৃত্যুর আগে বয়ান প্রতিবাদী কৃষকের