পেগাসাস ইস্যুতে সাড়া সুপ্রিম কোর্টের, আগামী সপ্তাহেই হতে চলেছে প্রথম শুনানি

Pegasus Issue in Supreme Court: ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে দেশের বিভিন্ন রাজনীতিবিদ, সাংবাদিক, বিচারপতি, শিল্পপতি সহ প্রায় ৪০০-রও বেশি মানুষের ফোনে আড়ি পাতা হয়েছিল, এমনটাই অভিযোগ।

পেগাসাস ইস্যুতে সাড়া সুপ্রিম কোর্টের, আগামী সপ্তাহেই হতে চলেছে প্রথম শুনানি
সূত্রের খবর, ৪০ তলার মধ্যে ইতিমধ্যেই ৩২ তলা পর্যন্ত কাজ হয়ে গিয়েছিল, এবং প্রায় ৬৩৩ জন ফ্ল্যাট বুকও করে ফেলেছিলেন। এদের মধ্যে ২৪৮ জন টাকা ফেরত নিয়েছেন, ১৩৩ জন অন্য বহুতলে ফ্ল্যাট নিয়েছেন। কিন্তু ২৫২ জন এখনও অপেক্ষা করছিলেন আদালতের পক্ষ থেকে কোনও ইতিবাচক সিদ্ধান্ত আসার।

নয়া দিল্লি: পেগাসাস (Pegasus) ইস্যুতে সরব বিরোধীরা। ইতিমধ্যেই গোটা ঘটনার তদন্ত চেয়ে সুপ্রিম কোর্ট(Supreme Court)-এও আবেদন করেছেন একাধিক ব্যক্তি। অবশেষে শুনানির দিন ধার্য করল সুপ্রিম কোর্ট। আগামী বৃহস্পতিবার এই মামলার প্রথম শুনানি হবে।

ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে দেশের বিভিন্ন রাজনীতিবিদ, সাংবাদিক, বিচারপতি, শিল্পপতি সহ প্রায় ৪০০-রও বেশি মানুষের ফোনে আড়ি পাতা হয়েছিল, এমনটাই অভিযোগ। বাদল অধিবেশনের শুরুর আগের দিনই বিষয়টি সামনে আসায় প্রভাব পড়েছে অধিবেশনেও। প্রতিদিনই বিরোধীরা এই ইস্যু নিয়ে লোকসভা ও রাজ্যসভায় বিক্ষোভ দেখাচ্ছেন, যার জেরে অধিবেশন প্রক্রিয়া ব্যহত হচ্ছে।

সম্প্রতিই প্রবীণ সাংবাদিক এন রাম ও শশী কুমার, সিপিএমের সাংসদ জন ব্রিটাস ও আইনজীবী এমএল শর্মা এই বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি করে সুপ্রিম কোর্টে আর্জি জানান। কেন্দ্রের কাছে এই স্পাইওয়্যার ব্য়বহারের লাইসেন্স আছে কিনা, আদৌই এই স্পাইওয়্যার ব্যবহার করে নজরদারি রাখা হয়েছে কিনা, তা জানতে জনস্বার্থ মামলাও করা হয়েছে।

আগামী বৃহস্পতিবারই এই মামলার প্রথম শুনানি হতে চলেছে। প্রধান বিচারপতি এনভি রমন ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ এই মামলার শুনানি করবেন।  আরও পড়ুন: ‘সোশ্যাল মিডিয়ায় হতাশা প্রকাশ খুব একটা ভালো দেখায় না’, গভীর রাতে কোন বার্তা নাড্ডার!

Click on your DTH Provider to Add TV9 Bangla