তিনতলা বাড়ি, ১ কোটি টাকা, চাঁদে ভ্রমণ, ভোটের মুখে চমকপ্রদ আশ্বাস প্রার্থীর

মাদুরাই দক্ষিণের এই নির্দল প্রার্থী (Independent Candidate) তাঁর ইস্তাহারে (Manifesto) বলেছেন, যদি তিনি ভোটে জেতেন, তবে সকলকে তিল তলা বাড়ি, প্রতিটি পরিবারের অ্যাকাউন্টে এক কোটি টাকা, বিয়েবাড়িতে সোনার গয়না ও চাঁদে ভ্রমণের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনতলা বাড়ি, ১ কোটি টাকা, চাঁদে ভ্রমণ, ভোটের মুখে চমকপ্রদ আশ্বাস প্রার্থীর
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 7:37 PM

চেন্নাই: প্রতিশ্রুতিতে ভরপুর এবারের বিধানসভা নির্বাচন। ভোটে জিততে কোনও দল পরিবার পিছু পাঁচ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, কেউ আবার বিনামূল্যে ট্যাব ও ইন্টারনেট পরিষেবার আশ্বাস দিয়েছে। এরই মাঝে এক প্রার্থী নজর কাড়লেন তাঁর বিশেষ প্রতিশ্রুতিতে। ভোটে জয়ী হলে প্রতি পরিবারকে এক কোটি টাকা ও তিন তলা বাড়ি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এমনকি চাঁদে ভ্রমণে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন ইস্তাহারে।

আগামী ৬ এপ্রিল তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচন (Tamil Nadu Assembly Election 2021) হতে চলেছে। প্রধান দুই প্রতিপক্ষ এআইএডিএমকে(AIADMK) ও ডিএমকে (DMK) ইতিমধ্যেই নিজেদের ইস্তাহার প্রকাশ করেছে। তাতে গৃহবধূদের বেতন দেওয়া থেকে শুরু করে পড়ুয়াদের ট্যাবের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে নির্বাচনে প্রতিশ্রুতিতে এদেরও ছাপিয়ে গেলেন থুলাম সারাভানান(Thulam Saravanan)। মাদুরাই দক্ষিণের এই নির্দল প্রার্থী তাঁর ইস্তাহারে বলেছেন, যদি তিনি ভোটে জেতেন, তবে সকলকে তিল তলা বাড়ি, প্রতিটি পরিবারের অ্যাকাউন্টে এক কোটি টাকা, বিয়েবাড়িতে সোনার গয়না ও চাঁদে ভ্রমণের প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়াও গৃহবধূদের কাজে সাহায্যের জন্য রোবট, প্রতিটি পরিবারকে একটি করে নৌকা দেবেন বলে জানিয়েছেন। নিজের বিধানসভা আসনের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে একটি কৃত্রিম বরফের পাহাড়ও তৈরি করবেন বলে জানিয়েছেন। মাদুরাইতে একটি মহাকাশ গবেষণা কেন্দ্র ও রকেট লঞ্চ প্যাড তৈরির প্রতিশ্রুতিও রয়েছে ইস্তাহারে।

আরও পড়ুন: এপ্রিলে শীর্ষে পৌঁছবে সংক্রমণ, ইঙ্গিত ভয়াবহ পরিস্থিতির

অবিশ্বাস্য এই প্রতিশ্রুতির পিছনে কী কারণ রয়েছে, তাও জানিয়েছেন থুলাম সারাভানান। তিনি বলেন, “নির্বাচন আসলেই নেতা-মন্ত্রীরা বিনামূল্যে নানা জিনিস দেওয়ার প্রতিশ্রুতি দেন এবং সাধারণ মানুষ সেই ফাঁদে পা-ও দেন। আমি চাই সাধারণ মানুষ সচেতন হোক। তাঁরা যেন প্রলোভনের ফাঁদে পা না দিয়ে সঠিক প্রার্থীকে বেছে নেন।”

নেতা-মন্ত্রীদের কটাক্ষ করে তিনি বলেন, “ক্ষমতায় যতদিন থাকেন, তখন সাধারণ মানুষের জন্য কর্মসংস্থান, কৃষিকাজে উন্নয়নের কথা মনে থাকে না। ভোট এলেই তাঁরা টাকা ছড়িয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করেন।” সারভানান জানান, নির্বাচনে লড়ার মতো ন্যূনতম টাকাও নেই তাঁর কাছে। বন্ধু-বান্ধব ও আত্মীয়দের কাছ থেকে টাকা ধার নিয়ে তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

আসন্ন নির্বাচনে শাসকদল এআইএডিএমকে জানিয়েছে, নির্বাচনে জয়ী হলে তাঁরা সকলকে বিনামূল্যে ওয়াশিং মেশিন, প্রতি পরিবারকে বিনামূল্যে বছরে ছয়টি গ্যাস সিলিন্ডার ও প্রতি পরিবারের একজন সদস্যকে সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে, বিরোধী দল ডিএমকে পেট্রপণ্যের মূল্য হ্রাস থেকে বিনামূল্যে ট্যাব ও ইন্টারনেট সংযোগের প্রতিশ্রুতি দিয়েছে। অভিনেতা কমল হাসানের দল এমএনএম(MNM)-ও গৃহবধূদের প্রতিমাসে তিন হাজার টাকা বেতন, ৫-০ লাখ চাকরি ও প্রতিটি পরিবারে বিনামূল্যে কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ এনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন: নির্বাচন নিয়ে ব্যস্ত সাংসদ-বিধায়করা, নির্ধারিত সময়ের আগেই শেষ করা হল বাজেট অধিবেশন