Tamil Nadu Assembly Election 2021:পেট্রপণ্যের মূল্যহ্রাস থেকে মন্দির সংস্কারে হাজার কোটি বরাদ্দ, প্রতিশ্রুতিতে ভরপুর স্তালিনের ইস্তেহার

ইস্তেহারে (Manifesto) রাজ্যের প্রধান সমস্যাগুলির সমাধানের প্রতিশ্রুতিই দিয়েছে বিরোধী দল। প্রথমেই বলা হয়েছে ,পেট্রল (Petrol) ও ডিজেল(Diesel)-র দামে যথাক্রমে ৫ ও ৪ টাকা করে কমানো হবে। এলপিজি সিলিন্ডারে (LPG Cylinder) ১০০ টাকা করে ভর্তুকিও দেওয়া হবে।

Tamil Nadu Assembly Election 2021:পেট্রপণ্যের মূল্যহ্রাস থেকে মন্দির সংস্কারে হাজার কোটি বরাদ্দ, প্রতিশ্রুতিতে ভরপুর স্তালিনের ইস্তেহার
এমকে স্ট্যালিন। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 4:28 PM

চেন্নাই: নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হতেই প্রকাশ করেছিলেন প্রার্থী তালিকা। এবার এক গুচ্ছ প্রতিশ্রুতি নিয়ে ইস্তেহার প্রকাশ করলেন ডিএমকে-র সভাপতি এম কে স্তালিন (MK Stalin)। শনিবার দলের ইস্তেহার প্রকাশ করে তিনি জানান, ক্ষমতায় এলে তামিলনাড়ুতে কমানো হবে পেট্রল-ডিজেলের দাম, পড়ুয়াদের বিনামূল্যে ট্যাবলেটের পাশাপাশি ইন্টারনেট ডেটাও দেওয়া হবে। একইসঙ্গে কর্মক্ষেত্রে তামিলবাসীদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের কথাও বলেন তিনি।

আগামী ৬ এপ্রিল তামিলনাড়ুতে ২৩৪টি আসনে বিধানসভা নির্বাচন হতে চলেছে। এরমধ্যে ১৮০টি আসনে লড়বে ডিএমকে(DMK), বাকি ২৫টি আসনে লড়বে জোটসঙ্গী কংগ্রেস(Congress)। আজ দলের তরফে ইস্তেহার প্রকাশ করে দলের শীর্ষনেতা এম কে স্ট্যালিন বলেন, “বাবার কথার সূত্র ধরেই বলছি, আমরা যা করব, বলি এবং যা বলি, তা করে দেখাই।”

ইস্তেহারে রাজ্যের প্রধান সমস্যাগুলির সমাধানের প্রতিশ্রুতিই দিয়েছে বিরোধী দল। ইস্তেহারের প্রথমেই বলা হয়েছে, ক্ষমতায় এলে শিল্পক্ষেত্রে তামিলবাসীদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ করা হবে। এছাড়াও পেট্রল ও ডিজেলের দামে যথাক্রমে ৫ ও ৪ টাকা করে কমানো হবে। এলপিজি সিলিন্ডারে ১০০ টাকা করে ভর্তুকিও দেওয়া হবে।

আরও পড়ুন: মমতাকাণ্ডে দিলীপ ঘোষেরা আরও সংবেদনশীল হন, সতর্ক করলেন শাহ-নাড্ডার

কর্মক্ষেত্রে মহিলাদের সংরক্ষণ ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করা হবে বলেও জানিয়েছেন ডিএমকে প্রধান। রাজ্যের মন্দির সংস্কারে ১০০০ কোটি টাকা খরচের প্রস্তাব দিয়েছেন স্তালিন, একইসঙ্গে মসজিদ ও চার্চ সংরক্ষণেও ২০০ কোটি টাকা খরচ করা হবে জানিয়েছেন তিনি। মন্দিরের পুরোহিতদের মাসিক বেতন বৃদ্ধির প্রস্তাবও দেওয়া হয়েছে ডিএমকে-র তরফে।

জেলা ভিত্তিক নানা সংস্কারের কথাও উল্লেখ করা হয়েছে ইস্তেহারে। একদিকে চেন্নাইতে যেমন পাইপ লাইনে পানীয় জলের ব্যবস্থা করা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তেমনই সালেন থেকে কোয়েম্বাটোর অবধি মেট্রো পরিষেবা চালুর প্রস্তাবও দেওয়া হয়েছে। হসুরে নয়া বিমানবন্দর তৈরির কথাও উল্লেখ করা হয়েছে ইস্তেহারে। এছাড়াও বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য স্মার্ট কার্ড তৈরি করা হবে, যার সাহায্যে তাঁরা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন। এর আগে গত সপ্তাহেই আগামী ১০ বছরের পরিকল্পনা ঘোষণা করার সময় স্ট্যালিন জানিয়েছিলেন, রাজ্যের গৃহবধূদেরও এবার থেকে বেতন দেওয়া হবে। প্রতি মাসে তাঁদের ১০০০ টাকা করে দেওয়া হবে। এবার ইস্তেহারে বয়স্ক ব্যক্তিদের প্রতি মাসে ১৫০০ টাকার ভর্তুকিও দেওয়া হবে বলে জানিয়েছে ডিএমকে।

স্নাতক পাশ করার পর যারা নিজস্ব উদ্যোগে কিছু শুরু করতে চান, তাঁদের উৎসাহ দিতে ২০ লাখ টাকার ঋণের প্রতিশ্রুতিও দিয়েছে বিরোধী দল। প্রয়াত নেতা করুণানিধির নামেও রাজ্যে গরীব মানুষদের জন্য ৫০০ কালাইঙ্গার ক্যান্টিন তৈরি করা হবে বলেও জানিয়েছেন ডিএমকে শীর্ষ নেতা এম কে স্তালিন।

শাসক দলের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, “ক্ষমতায় এলে এআইএডিএমকে(AIADMK) নেতাদের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করতে আলাদা একটি আদালত তৈরি করা হবে। এছাড়াও কৃষির জন্য আলাদাভাবে একটি বাজেট পেশ করা হবে।” রাজ্যে যে পাঁচ লাখ কোটি টাকার দেনা রয়েছে, তা কাটিয়ে কীভাবে অর্থনীতিতে হাল ফেরানো যায়, সেই বিষয়েও পদক্ষেপ করা হবে বলে জানান তিনি।

এছাড়াও যাঁদের রেশন কার্ড রয়েছে, তাঁদের চার হাজার টাকা ভর্তুকি দেওয়া হবে, কৃষকদের নতুন মোটর কিনতে দেওয়া হবে ১০ হাজার টাকা। মহিলাদের মাতৃত্বকালীন ছুটি বাড়িয়ে ১২ মাস করা হবে বলেও জানানো হয়েছে দলের তরফে। এছাড়াও পথচারীদের মাথায় ঠাই দেওয়ার জন্য নাইট শেল্টার তৈরি করা হবে বলেও জানান স্তালিন। স্থাবর সম্পত্তিতে করও বৃদ্ধি করা হবে না।

আরও পড়ুন:একাধিক দেশে স্থগিত অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ! কী অবস্থান ভারতের?