MK Stalin-KCR: কেসিআর-কে ‘ব্য়ক্তিগত আমন্ত্রণ’ স্ট্যালিনের, দাবার বোড়ে চালেই কি তৈরি হবে দাক্ষিণাত্যের রাজনীতির নতুন সমীকরণ?

MK Stalin-KCR: দুই দলের তরফেই এটিকে সৌজন্যমূলক আমন্ত্রণ বলা হলেও, রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কেসিআর যদি এই অনুষ্ঠানে যান, তবে দাক্ষিণাত্যের রাজনীতিতে এক নতুন সমীকরণ তৈরি হবে।

MK Stalin-KCR: কেসিআর-কে 'ব্য়ক্তিগত আমন্ত্রণ' স্ট্যালিনের, দাবার বোড়ে চালেই কি তৈরি হবে দাক্ষিণাত্যের রাজনীতির নতুন সমীকরণ?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 8:43 AM

চেন্নাই: কেন্দ্র-বিরোধী অবস্থান দুইজনেরই, একজনের নরম সুর, ওপরজন আবার চরমপন্থী। এবার কি অ-বিজেপি দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই দক্ষিণের রাজনীতিতে নয়া সমীকরণ তৈরি হবে? তামিলনাড়ুতে আয়োজিত ৪৪ তম দাবা অলিম্পিয়াডে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে আমন্ত্রণ জানিয়ে, তেমনটাই ইঙ্গিত দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। আগামী ২৮ জুলাই থেকে ১০ অগস্ট অবধি আয়োজিত দাবা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে তেলঙ্গানার মুখ্যমন্ত্রীকে।

ডিএমকে সূত্রে জানা গিয়েছে, সাংসদ আর গিরিরাজনের হাত দিয়েই তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরকে আমন্ত্রণ জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্য়মন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন। আমন্ত্রণপত্রে সঙ্গে উপহার হিসাবে একটি শালও পাঠিয়েছেন তিনি। আমন্ত্রণপত্রে স্ট্যালিন জানিয়েছেন যে, এই প্রথম ভারতে এই অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। ১৮৮ টি দেশের প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় অংশ নেবেন। কেসিআর এই প্রতিযোগিতার অংশ হন, এমনটাই চান তিনি।

দুই দলের তরফেই এটিকে সৌজন্যমূলক আমন্ত্রণ বলা হলেও, রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কেসিআর যদি এই অনুষ্ঠানে যান, তবে দাক্ষিণাত্যের রাজনীতিতে এক নতুন সমীকরণ তৈরি হবে। হাতে গোনা কয়েকটি রাজ্য বিজেপির শাসনের অধীনে থাকলেও, কেরল, তামিলনাড়ু, তেলঙ্গানার মতো রাজ্যে কেন্দ্রের শাসক দল এখনও বিশেষ জায়গা করে নিতে পারেনি। সেখানেই রাজ্যের শাসক দলগুলি একজোট হয়ে যদি নতুন বিরোধী জোট তৈরি করে, তবে কিছুটা হলেও চাপ বাড়বে বিজেপির উপরে।

অন্যদিকে, সম্প্রতিই বাদল অদিবেশন শুরুর আগে একাধিক বিরোধী দলের নেতাদের ফোন করেছিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে এনসিপির শরদ পওয়ার, দিল্লির মুখ্য়মন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরীবালের সঙ্গে কথা বলেছিলেন তিনি। কংগ্রেসকে বাদ দিয়েই যাতে বিরোধীরা কেন্দ্র সরকারের বিরুদ্ধে একজোট হন, তার আর্জি জানিয়েছিলেন তিনি। বিরোধীরাও তাতে সহমত জানান।

সেই সময় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। কেসিআর নিজেই ফোন করে তাঁর স্বাস্থ্যের খোঁজ-খবর করেছিলেন। এবার কেসিআরের জন্য স্ট্যালিনের ব্যক্তিগত আমন্ত্রণ দক্ষিণের রাজনীতিতে নতুন সমীকরণের দিকেই ইঙ্গিত দিচ্ছে।