Elephant Beaten: হাতিকে সমানে মেরে চলেছে মাহুত, যন্ত্রণায় চেঁচিয়ে উঠছে অসহায় জয়মালা… নৃশংস সেই ঘটনা নিয়ে সরব PETA

PETA: পেটার দাবি, শ্রীবিল্লিপুথুর নাচিয়ার তিরুকোভিলের একটি মন্দিরের কাছে দশ বছরের বেশি সময় ধরে ছিল হাতিটি। তাকে কৃষাণ কোভিল মন্দিরের কাছেও দেখা যায়।

Elephant Beaten: হাতিকে সমানে মেরে চলেছে মাহুত, যন্ত্রণায় চেঁচিয়ে উঠছে অসহায় জয়মালা... নৃশংস সেই ঘটনা নিয়ে সরব PETA
এই জয়মালার উপরই অত্যাচারের অভিযোগ। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 1:25 PM

চেন্নাই: মাহুতের হাতে নির্মমভাবে নিয়মিত অত্যাচারিত হয় হাতিটি। এমনই অভিযোগ তুলে সোশ্যাল মিডিয়ায় সরব হল পশু অধিকার নিয়ে লড়াই করা সংস্থা পেটা (PETA)। অভিযোগ, জয়মালা নামে ওই হাতিটিকে অসম থেকে আনা হয় তামিলনাড়ুতে। এরপর থেকে অন্যায়ভাবে আটকে রাখা হয় ওই অবলাকে। একটি ভিডিয়ো পেটার তরফে শেয়ার করা হয়েছে, যেখানে হাতিটির পায়ে বেড়ি, লাঠি দিয়ে মেরে চলেছেন এক যুবক। তারস্বরে চেঁচিয়ে চলেছে হাতিটি। নৃশংস সেই দৃশ্য নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন পশুপ্রেমীরা।

পেটার দাবি, শ্রীবিল্লিপুথুর নাচিয়ার তিরুকোভিলের একটি মন্দিরের কাছে দশ বছরের বেশি সময় ধরে ছিল হাতিটি। তাকে কৃষাণ কোভিল মন্দিরের কাছেও দেখা যায়। পেটার বক্তব্য, ‘জয়মালার প্রতি মাহুতের নৃশংসতা যেন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কখনও তাঁর চামড়ায় আঘাত করেন ওই ব্যক্তি। তার জন্য ব্যবহার করেন চিমটে। কখনও আবার গাছে বেঁধে চলে মার। কখনও আবার লোহার চেনে দিনে প্রায় ১৬ ঘণ্টা বেঁধে রেখে দেওয়া হয় ওই হাতিটিকে। পাগুলো নাড়াতে পর্যন্ত পারে না।’

পেটার দাবি, এটাই একমাত্র ঘটনা নয়, এর আগেও তামিলনাড়ুতে এমন নমুনা দেখা গিয়েছে। যেখানে এমনভাবে মাহুত হাতির উপর অত্যাচার করেছে, পরবর্তীকালে সেই হাতি ভয়ঙ্কর হয়ে উঠেছে। এমনকী হাতির হামলায় মাহুতের প্রাণ পর্যন্ত গিয়েছে। পেটা তাদের রিপোর্টে তুলে ধরেছে অসমের দেইবানাই ও ত্রিচির মাসিনসির ঘটনা। পেটার আরও বক্তব্য, তামিলনাড়ুর ঘটনার তথ্যপ্রমাণ হাতে আসতেই মাহুত সেখানে কাউকে ঢুকতে দিতে চাইছে না। ছবি কিংবা ভিডিয়ো তুলতেও বাধা দিচ্ছে।

পেটা জয়মালার মুক্তির দাবি করে রিপোর্টে উল্লেখ করে, ‘মাহুতের বদল হলেও জয়মালার প্রতি অত্যাচার কিন্তু একেবারেই কমেনি।’ পেটা জানিয়েছে, এই ঘটনায় একটি এফআইআর দায়ের হয়েছে। পেটার শেয়ার করা দু’টি ভিডিয়োর উপর ভিত্তি করে ভারতীয় পেনাল কোড ও প্রিভেনশন অব ক্রুয়েলটি টু অ্যানিম্যালস অ্যাক্টে অভিযোগ দায়ের হয়েছে। এই অভিযোগে উল্লেখ করা হয়েছে, ওয়াইল্ড লাইফ (প্রোটেকশন) আইন ও তামিলনাড়ু ক্যাপটিভ এলিফ্যান্ট (ম্যানেজমেন্ট অ্যান্ড মেইনটেন্যান্স) রুলসের বিষয়ও।