Shiv Sena: মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সফরের পর ‘গোমূত্র’ দিয়ে ধোয়া হল ঠাকরে মেমোরিয়াল

Shiv Sena: আজ বালাসাহেব ঠাকরের দশম মৃত্যুবার্ষিকী। আর গতকাল তাই ঠাকরে মেমোরিয়ালে শ্রদ্ধা জ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

Shiv Sena: মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সফরের পর 'গোমূত্র' দিয়ে ধোয়া হল ঠাকরে মেমোরিয়াল
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 6:52 PM

মুম্বই: বুধবার ঠাকরে মেমোরিয়ালে (Thackeray Memorial) গিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde)। তাঁর পরিদর্শনের পরই এই মেমোরিয়াল গোমূত্র ছিটিয়ে পরিষ্কার করল শিবসেনার উদ্ধব শিবির। এ বছর জুন মাস থেকেই একনাথ শিন্ডের (Eknath Shinde) নেতৃত্বে বিদ্রোহ ঘোষণার পরই আড়াআড়ি ভাগ হয়ে গিয়েছে শিবসেনা। শিবসেনার উদ্ধব শিবির (Uddhav Thackeray Fraction) ও একনাথ শিন্ডে শিবির (Eknath Shinde Fraction)। কয়েক মাস আগেও যাঁরা একই দলের সদস্য ছিলেন, তাঁদের মধ্যে এখন বন্ধ মুখ দেখাদেখি। একে অন্যের ছায়াতেও পা দেন না কেউ। আর এহেন অবস্থার সূত্রপাত এই বছরের জুন মাস থেকে। এমনকী তাঁদের মধ্যেকার বিবাদ দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়িয়েছিল। বর্তমানে এক দল ভেঙে দুটি পৃথক দল তৈরি হয়েছে। বালাসাহেবের দল দু’ টুকরো হলেও দুটি দলের নামেই রয়েছে বালাসাহবের নামের ছোঁয়া।

এই আবহেই আজ দশম মৃত্যুবার্ষিকী ছিল শিবসেনা সুপ্রিমো বালাসাহেব ঠাকরের। তাই তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে আগেভাগে গতকালই ঠাকরে মেমোরিয়ালে গিয়েছিলেন মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। সেখানে তিনি বালাসাহেবের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। জানা গিয়েছে, শিবসেনার উদ্ধব শিবিরের সঙ্গে কোনওরকম ঝামেলা এড়াতেই মৃত্যুবার্ষিকীর একদিন আগে গতকালই শ্রদ্ধা জ্ঞাপনের পাঠ চুকিয়ে এসেছে শিন্ডে শিবির। আর সেখান থেকে একনাথ শিন্ডে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গেই শিবসেনার উদ্ধব শিবিরের কর্মীরা শিবাজি পার্কে সেই মেমোরিয়ালে জড়ো হন। সেখানে গোমূত্র ও জল ছিটিয়ে শুদ্ধ করেন তাঁরা।

উদ্ধব শিবিরের এহেন কাজে শিন্ডে শিবির মোটেই খুশি নন বলে জানা যাচ্ছে। বালাসাহেববাঞ্চি শিব সেনার মুখপাত্র দীপক কেসরকর জানিয়েছেন, ‘আমরা এই কাজের নিন্দা জানাচ্ছি। বালাসাহেব শুধুমাত্র কোনও একটি দল বা ব্যক্তির নয়। তাঁকে প্রত্যেক দল সম্মান করে।’ প্রসঙ্গত, এ বছর জুন মাসে শিন্ডের হাত ধরে প্রায় ৪০ জন বিধায়ক উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। সেই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন উদ্ধব ঠাকরে। পতন হয় মহা বিকাশ অঘাড়ি জোটের। এক সপ্তাহের মহানাটকের পর একনাথ শিন্ডে ও বিজেপি একত্রে সরকার গঠন করে। নয়া সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন একনাথ শিন্ডে আর উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন দেবেন্দ্র ফড়ণবীশ।