Visa: ভারতীয়দের সৌদি আরবের ভিসা পাওয়া এখন আরও সহজ, বড় ঘোষণা মধ্য প্রাচ্যের দেশের

Visa: ভারতীয়দের সৌদি আরব ভ্রমণ করতে যাওয়া অনেকটাই সহজ হল। পর্যটন সংস্থাগুলি সহজেই ভারতীয়দের সৌদি ট্যুরের ব্যবস্থাপনা করতে পারবেন এবং পর্যটকদের ভিসা পেতে একটি নথি কম লাগবে।

Visa: ভারতীয়দের সৌদি আরবের ভিসা পাওয়া এখন আরও সহজ, বড় ঘোষণা মধ্য প্রাচ্যের দেশের
ছবি - সৌদি আরবের ভিসা পাওয়া এখন আরও সহজ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 7:41 PM

নয়া দিল্লি: ভারতীয়দের সৌদি আরব (Saudi Arasbia) যাওয়া এখন আরও সহজ হল। সৌদি আরবের ভিসা পাওয়ার জন্য ভারতীয় নাগরিকদের আর পুলিশের সার্টিফিকেটের প্রয়োজন হবে না। বৃহস্পতিবার সৌদি দূতাবাসের তরফে টুইট করে একথা ঘোষণা করা হয়েছে। “দুই দেশের পারস্পরিক সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যেই” এই পদক্ষেপ বলে ভারতে সৌদি দূতাবাসের তরফে জানানো হয়েছে। ফলে এখন কর্মসূত্রের পাশাপাশি ভারতীয় পর্যটকদেরও সৌদি আরব ভ্রমণ করতে যাওয়া অনেকটাই সহজ হল।

এদিন ভারতে সৌদি দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, “ভারতীয় নাগরিকদের ভিসা পাওয়ার জন্য আর পুলিশি ক্লিয়ারেন্স সার্টিফিকেট লাগবে না। সৌদি আরব এবং ভারতের মধ্যে সম্পর্কের বন্ধন দৃঢ় করতে এবং কৌশলগত অংশীদারিত্ব পাওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ভারতীয় নাগরিকদের ভিসার আবেদন করার পদ্ধতি দ্রুততর হবে, পর্যটন সংস্থাগুলি সহজেই ভারতীয়দের সৌদি ট্যুরের ব্যবস্থাপনা করতে পারবেন এবং পর্যটকদের ভিসা পেতে একটি নথি কম লাগবে।”

বর্তমানে বহু ভারতীয় নাগরিক সৌদি আরবে বসবাস করেন। ভারতীয় নাগরিকদের ভিসা দেওয়ার জন্য পুলিশি ক্লিয়ারেন্স সার্টিফিকেট না দেওয়ার ঘোষণা প্রসঙ্গে এদিন সেই প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। সৌদি দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, “সৌদিতে শান্তিপূর্ণভাবে বসবাসরত ২০ লক্ষ ভারতীয় নাগরিকের অবদানকে স্বাগত জানাচ্ছে দূতাবাস।”

প্রসঙ্গত, চলতি মাসেই সৌদি আরবের যুবরাজ তথা প্রধানমন্ত্রী মহম্মদ বিন সলমনের ভারত সফরে আসার কথা ছিলে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল। কিন্তু সূচিজনিত জটিলতার কারণে সৌদি যুবরাজের ভারত সফরে আসা সম্ভব হয়নি। তবে সম্প্রতি ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহ অন্যান্য রাষ্ট্রনেতাদের সঙ্গে উপস্থিত ছিলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। সেখানেই দুই রাষ্ট্রনেতার সাক্ষাৎ হয়। তারপরই ভারতীয় নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে পুলিশি ক্লিয়ারেন্স সার্টিফিকেট ছাড়ের ঘোষণা করল সৌদি দূতাবাস। যা দুই দেশের কূটনৈতিক দিক থেকে বিশেষ তাৎপর্যপূর্ণ।