বাঙালি প্রধানমন্ত্রী চাই, বিজেপির থেকে কেউ হলেও আপত্তি নেই দেবের

ঘাটালের সাংসদ ব্যাখ্যা দেন, কেন তিনি বলেছিলেন যে মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী না হলে ঘাটাল মাস্টারপ্ল্যান সফল হবে না।

বাঙালি প্রধানমন্ত্রী চাই, বিজেপির থেকে কেউ হলেও আপত্তি নেই দেবের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 9:48 PM

নয়া দিল্লি: ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে সক্রিয়তা ক্রমশ বাড়াচ্ছে তৃণমূল। এই পরিকল্পনার দ্রুত বাস্তবায়ন চেয়ে মঙ্গলবার কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওতের সঙ্গে একটি বৈঠক করেন তৃণমূলের প্রতিনিধিরা। বিধায়ক মানস ভুঁইঞা, জুন মালিয়া থেকে খোদ ঘাটালের সাংসদ দীপক অধিকারী ওরফে দেব, সবাই ছিলেন আজকের বৈঠকে। সেই বৈঠক থেকে বেরিয়ে সংবাদ মাধ্যমের মুখোমুখি হওয়ার পরই ঘাটালের সাংসদ ব্যাখ্যা দেন, কেন তিনি বলেছিলেন যে মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী না হলে ঘাটাল মাস্টারপ্ল্যান সফল হবে না।

দেবের বক্তব্য খুবই পরিষ্কার। বৈঠক শেষে তিনি জানান, কোনও বাঙালি প্রধানমন্ত্রী হলে তবেই তিনি বাঙালি, তথা ঘাটালবাসীর দুঃখ-কষ্ট বুঝবেন। সেটা যদি বিজেপির থেকে কেউ হন, তাতেও কোনও খেদ নেই দেবের। কিন্তু বাঙালি কোনও ব্যক্তি প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত ঘাটালের বন্যা সমস্যার সমাধান হওয়া খুবই কঠিন, রাজধানীতে বসে এমনটাই বলতে শোনা যায় তাঁকে।

তিনি বলেন, “ঘাটালের মানুষের কষ্টটাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। শুধু ঘাটাল নয়, দাসপুর-কেশপুর সমেত আমার লোকসভার মধ্যে যে যে এলাকা রয়েছে সেগুলো বন্যায় সবচেয়ে বেশি ভুগছে। এ বছর যে রকম বন্যা হয়েছে তা গত ৩০ বছরে হয়নি। আমি গত ৭ বছর ধরে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে লড়ে যাচ্ছি। কিন্তু এতবার বলার পরও যখন কারোর কানে এই আওয়াজ পৌঁছচ্ছে না, তখন আমার সত্যি মনে হয়েছিল যে একমাত্র যদি কোনও বাঙালি প্রধানমন্ত্রী হয়, সেটা বিজেপিরও যদি হয়, তাহলেও আপত্তি নেই। এমন একজন যে মানুষের কষ্টটা বুঝবে। এরকম নয় যে ভোটের সময় আসবে সোনার বাংলা বলবে আর চলে যাবে, তাঁকে চাই না।”

দেবের কথায়, “এমন কাউকে চাই যিনি প্রকৃতভাবে ঘাটালের মানুষের কষ্ট বুঝবেন। একজন বাঙালি যদি প্রধানমন্ত্রী হন তাহলে হয়তো এতবার করে আসতে হত না, ঘাটাল মাস্টারপ্ল্যান এতদিনে কাজ শুরু হয়ে যেত। এর মাধ্যমে কাউকে ছোট করতে চাইছি না। ঘাটালের মানুষের জন্য মনে হয়েছিল এটা বলা প্রয়োজন, তাই বলেছিলাম।” তাঁর আরও সংযোজন, “দিদিকে ভাল দেখানোর জন্য বা দিদির কাছে ভাল পয়েন্ট পাওয়ার জন্য ওই কথাটা বলিনি। এটা ঘাটালের মানুষের জন্য।”

ঘটনা হচ্ছে, মাসখানেক আগেই বন্যায় বিপর্যস্ত ঘাটালের পরিস্থিতি পরিদর্শন করে দেব বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী না হলে সম্ভবত ঘাটাল মাস্টারপ্ল্যানের পরিকল্পনা আর কখনও সফল হবে না। তাঁর সেই মন্তব্য নিয়ে বিতর্কও হয়েছিল। তবে দেবের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অবশেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন দেব। অন্যদিকে, আজকের বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীর পক্ষ থেকে ঘাটাল মাস্টারপ্ল্যানের খুঁটিনাটি বেশ কিছু বিষয় তৃণমূল নেতাদের কাছে জানতে চাওয়া হয়েছে বলে খবর। আরও পড়ুন: ‘মারা গিয়েছেন তো আপনি’, নিজের ডেথ সার্টিফিকেট চাইতে যা শুনলেন বৃদ্ধার ‘হার্ট অ্যাটাক’ হওয়ার জোগাড়