দিশার পাশে থুনবার্গ, টুইটে মনে করালেন ‘মানবাধিকারে’র কথা

দিল্লি পুলিশ(Delhi Police)-র তরফে অভিযোগ আনা হয়, এই টুলকিটের মাধ্যমে দেশবিরোধী কার্যকলাপে মদত দেওয়া এবং খলিস্তানি সমর্থন জোগাড় করা হচ্ছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাহায্য নিয়েই পুলিশ বেঙ্গালুরু পৌঁছয়। সেখান থেকে দিশাকে গ্রেফতার করে দিল্লি আনা হয়।

দিশার পাশে থুনবার্গ, টুইটে মনে করালেন 'মানবাধিকারে'র কথা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 20, 2021 | 11:18 AM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনে (Farmers Protest) সমর্থন জানাতে টুলকিট শেয়ার করেছিলেন পরিবেশকর্মী দিশা রবি (Disha Ravi)। সেই অপরাধেই তাঁর বিরুদ্ধে আনা হয়েছে দেশদ্রোহিতার অভিযোগ। দিশার গ্রেফতারির প্রায় এক সপ্তাহ কেটে যাওয়ার পর অবশেষে মুখ খুললেন স্বয়ং গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)। প্রতিশ্রুতি দিলেন পাশে দাঁড়ানোর, একইসঙ্গে মানবাধিকার নিয়েও প্রশ্ন তুললেন তিনি।

কৃষক আন্দোলনে সমর্থন জানিয়ে মার্কিন পপ গায়িকা রিহানা টুইট করার পরই সুইডিশ আবহাওয়া আন্দোলনকারী গ্রেটা থুনবার্গও টুইট করেন। আন্দোলনে সমর্থন জানাতে শেয়ার করেন একটি টুলকিট (Toolkit)-ও, যেখানে নানা কর্মসূচির পুঙ্খানুপুঙ্খ বিবরণ ছিল। তবে কিছুক্ষণের মধ্যেই তিনি সেই টুলকিট ডিলিট করে দিয়ে ফের একটি নতুন টুলকিট আপলোড করেন। সেই টুলকিটই শেয়ার করেছিলেন বেঙ্গালুরুর কলেজ ছাত্রী তথা পরিবেশ কর্মী দিশা রবি।

দিল্লি পুলিশ(Delhi Police)-র তরফে অভিযোগ আনা হয়, এই টুলকিটের মাধ্যমে দেশবিরোধী কার্যকলাপে মদত দেওয়া হচ্ছে এবং খলিস্তানি সমর্থনও জোগাড় করা হচ্ছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাহায্য নিয়েই পুলিশ বেঙ্গালুরু পৌঁছয়। সেখান থেকে দিশাকে গ্রেফতার করে দিল্লি আনা হয়। পুলিশি হেফাজতে পাঁচদিন কাটানোর পর গতকাল দিশাকে আদালতে তোলা হলে জেরার জন্য আরও তিনদিন বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সাঁতরাগাছিতে ১২ মিটার চওড়া ফুটব্রিজ, শিয়ালদহে লিফট-এসকেলেটর, বাংলাকে একগুচ্ছ উপহার রেলমন্ত্রীর

এদিকে, শুক্রবারই গ্রেটা থুনবার্গের তৈরি “ফ্রাইডে ফর ফিউচার” (Friday For Future) নামক একটি গ্রুপের তরফে টুইটে লেখা হয়, “সকলের ন্যায়বিচারের জন্য আমরা সম্মানপূর্বক ও শান্তিপূর্ণভাবে সরব হব। দিশা এই আন্দোলনের একটি অবিচ্ছেদ্য অংশ। তিনি শুধু ভারতের পরিবেশ নিয়েই উদ্বেগ প্রকাশ করেননি, একইসঙ্গে বিশ্ব জলবায়ু আন্দোলনেও দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এবং প্রান্তিক গোষ্ঠীগুলির প্রতিনিধিত্বের জন্য চেষ্টা করেছেন।”

সেই টুইটের সূত্র ধরেই গ্রেটা নিজেও একটি টুইট করেন। সেই টুইটে তিনি লেখেন, “বাক স্বাধীনতা ও শান্তিপূর্ণভাবে জমায়েত এবং প্রতিবাদ এমনই মানবাধিকার, যা কখনওই লঙ্ঘন করা যায় না। যেকোনও গণতন্ত্রেই এটি একটি অন্যতম অংশ হওয়া উচিত।” টুইটের শেষে তিনি হ্যাশট্যাগ স্ট্যান্ড উইথ দিশা রবিও লেখেন তিনি।

টুলকিট কাণ্ডে দিশা রবিকে গ্রেফতার ছাড়াও নিকিতা জেকব ও শান্তনু নামক দুই ব্যক্তির বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করে দিল্লি পুলিশ। তবে অভিযুক্ত দু’জনকেই অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছে। আজ দিশার জামিনের আবেদনের শুনানি হবে।

আরও পড়ুন: মশা কামড়েছে মুখ্যমন্ত্রীকে, অগত্যা বরখাস্ত আধিকারিক