বাঁশ পাতা থেকে তৈরি হচ্ছে চা, খেলে কমবে মেদও

ত্রিপুরা জুড়ে ৩,২৪৬ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ২১ রকমের প্রজাতির বাঁশ গাছ রয়েছে।

বাঁশ পাতা থেকে তৈরি হচ্ছে চা, খেলে কমবে মেদও
বাঁশ পাতা থেকে তৈরি চা

আগরতলা: চা-এর প্রতি এক অদ্ভুত আবেগ আছে বাঙালির। দার্জিলি থেকে অসম, নানা ধরনের চা খেতেই পছন্দই করেন তাঁরা। তবে এ বার মিলল এক অভিনব চা-এর সন্ধান। চা পাতা নয়, সেই চা তৈরি হচ্ছে বাঁশ পাতা থেকে। বাঁশ উৎপাদনের জন্য বিখ্যাত ত্রিপুরায় এই চা উৎপাদন হয়েছে। এই চা শরীরের জন্য স্বাস্থ্যকর বলেও জানা যাচ্ছে।

সমীর জামাতিয়া নামে এক ব্যক্তি এই চা বিক্রি করছেন ত্রিপুরায়। ইউকে এবং জার্মানিতেও বিক্রি হচ্ছে সেই চা। জানা গিয়েছে, আগে বাঁশ সংক্রান্ত পরীক্ষা নিরিক্ষা করেন জামাতিয়া। তিনি এই চিন, ভিয়েতনাম, কম্বোডিয়া, জাপান ও ভারতে ট্রেনিং-ও নিয়েছেন। বাঁশ থেকে অভিনব সব প্রোডাক্ট তৈরি করে তাক লাগিয়ে দিতে পারেন তিনি।

জামাতিয়া জানিয়েছেন, ২০০৮-এ চিনে গিয়ে বাঁশ থেক চা তৈরির বিষয়টি জানতে পারেন তিনি। বাঁশ সংক্রান্ত প্রোডাক্টের বিষয়ে চিন থেকে ডিপ্লোমাও করেন তিনি। জামাতিয়া জানান, ‘কালি বাঁশ’ ছাড়া অন্য যে কোনও প্রজাতির বাঁশ থেকেই চা তৈরি করা যায়। তিনি আরও জানান, এই চা শরীরের জন্য বেশ ভালো। এই বিশেষ হার্বাল চা মেদ কমায়, ত্বক ভালো রাখে, বন্ধ্যাত্ব নিয়ন্ত্রণ করে, বাড়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও।

আরও পড়ুন: চলতি বছরেই কোভ্যাকসিনে অনুমোদন দেবে ‘হু’: ভারত বায়োটেক

এই চা-এর দাম ১২০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে এই চা। প্রথম একটি ৫০০ গ্রামের প্যাকেট বিক্রি করা হয় দিল্লির এক বাসিন্দাকে। পরে মাদুরাইয়ের এক ব্যক্তি ত্রিপুরায় গিয়ে বিষয়টি জানতে পারেন ও ওই চা জার্মানি ও ইউকে-তে বিক্রির ব্যবস্থা করেন।

 

Click on your DTH Provider to Add TV9 Bangla