৯৮ শতাংশ রাজ্যবাসীই নাকি পেয়েছেন প্রথম ডোজ়! হিসাবে গরমিল ধরল হাইকোর্ট

Tripura Incorrect Vaccine Data: ৪৫ উর্ধ্ব মোট ১৪ লক্ষ ৩৬ হাজার ৫৯৫ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৫ লক্ষ ৬৬ হাজার ৪৫৮ জন টিকার দুটি ডোজ়ই পেয়েছেন। হিসাব অনুযায়ী, টিকার প্রথম ডোজ় পেয়েছেন প্রায় ৯ লক্ষ মানুষ। যা ১২.৩৬ লক্ষ জনসংখ্যার ৯০ শতাংশ নয়।

৯৮ শতাংশ রাজ্যবাসীই নাকি পেয়েছেন প্রথম ডোজ়! হিসাবে গরমিল ধরল হাইকোর্ট
ফাইল চিত্র।

আগরতলা: রাজ্য সরকারের দাবি, তারা ৪৫ উর্ধ্বদের ৯৮ শতাংশকেই করোনা টিকার প্রথম ডোজ় (First Dose of COVID-19 Vaccine) দিয়েছে। প্রাপ্তবয়স্কদের ৮০ শতাংশও প্রথম ডোজ় পেয়ে গিয়েছে। কিন্তু নথিতে গরমিল চোখে পড়তেই প্রশাসনের এই দাবিকে ভুয়ো বলে অ্যাখ্যা দিল ত্রিপুরা হাইকোর্ট (Tripura High Court)। রাজ্যের কত শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছে, তা নিয়ে বিস্তারিত তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

রাজ্যের করোনা পরিস্থিতি ও তা মেকাবিলার প্রস্তুতি নিয়ে ত্রিপুরা হাইকোর্টের তরফেই একটি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করা হয়। প্রধান বিচারপতি অখিল কুরেশি ও বিচারপতি শুভাশীষ তলপত্রের বেঞ্চ শুক্রবার ত্রিপুরার জাতীয় স্বাস্থ্য মিশন (National Health Mission)-র ডিরেক্টর ডঃ সিদ্ধার্থ শিব জয়সওয়ালকে টিকাকরণের সঠিক নথি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

সরকারি হলফনামা অনুযায়ী, রাজ্যে ১৮ উর্ধ্বদের সংখ্যা ২৬.৮৬ লক্ষ এবং ৪৫ উর্ধ্ব বাসিন্দাদের সংখ্যা ১২.৩৬ লক্ষ। গত সপ্তাহে জাতীয় স্বাস্থ্য মিশনের তরফে জমা দেওয়া নথি অনুযায়ী, মোট ২৪ লক্ষ ২৬ হাজার ৮০৩টি টিকার ডোজ় প্রয়োগ করা হয়েছে। এরমধ্যে দ্বিতীয় ডোজ়ের সংখ্যা হল ৫ লক্ষ ৬৬ হাজার ৪৫৮। সেই হিসাবে মোট টিকাপ্রাপ্ত মানুষের সংখ্যা দাঁড়ায় ১৮ লক্ষ ৬০ হাজার ৩৪৫-এ। মোট প্রাপ্ত টিকার থেকে এখনও অবধি প্রয়োগ করা টিকার হিসাবেই ৮০ শতাংশ জনগণ টিকা পেয়েছেন বলে দাবি করা হলেও এর মধ্যে অর্ধেক শতাংশের ক্ষেত্রে যে একই ব্যক্তি টিকার দুটি ডোজ় পেয়েছেন, তা ভুলে গিয়েছে সরকার, এমনটাই জানায় হাইকোর্ট।

আদালতের তরফে আরও জানানো হয়, ৪৫ উর্ধ্ব মোট ১৪ লক্ষ ৩৬ হাজার ৫৯৫ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৫ লক্ষ ৬৬ হাজার ৪৫৮ জন টিকার দুটি ডোজ়ই পেয়েছেন। সেই সংখ্যা বাদ দিলে হিসাব অনুযায়ী, টিকার প্রথম ডোজ় পেয়েছেন প্রায় ৯ লক্ষ মানুষ। যা ১২.৩৬ লক্ষ জনসংখ্যার ৯০ শতাংশ নয়। রাজ্যের তরফে ভুল নথি প্রকাশ করা হয়েছে নাকি তথ্যের ভুল বিশ্লেষণ করা হয়েছে, সেই বিষয়টিও স্পষ্ট করার নির্দেশ দেওয়া হয়। আরও পড়ুন: ভারতে ছড়িয়ে পড়া ডেল্টার বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকরী স্পুটনিক, দাবি বিজ্ঞানীদের

Click on your DTH Provider to Add TV9 Bangla