I&B Ministry Twitter Account Hack: এবার নিশানা তথ্য সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট! এলন মাস্কের নামে টুইট হ্যাকারদের

I&B Ministry Twitter Account Hack: আজ থেকে ঠিক এক মাস আগে, ২০২১ সালের ১২ ডিসেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল। সেই সময় দেশে ক্রিপ্টোকারেন্সিকে অনুমোদন দেওয়া হচ্ছে ও সরকারের তরফে বেশ কয়েকজনের মধ্যে সেই ক্রিপ্টোকারেন্সি বিতরণ করা হবে, এমন দাবি করে একটি লিঙ্ক সহ টুইটও করা হয়েছিল।

I&B Ministry Twitter Account Hack: এবার নিশানা তথ্য সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট! এলন মাস্কের নামে টুইট হ্যাকারদের
কয়েক মিনিটের জন্য হ্যাক হয়ে গেল এনডিআরএফের টুইটার অ্যাকাউন্ট। প্রতীকী ছবি।

নয়া দিল্লি: হ্যাক হয়ে গেল কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক (Ministry of Information and Broadcasting)-র টুইটার অ্যাকাউন্ট (Twitter Account)। রাতারাতি অ্যাকাউন্টের নাম বদলে গেল এলন মাস্ক(Elon Musk)-র নামে, একের পর এক টুইটও করা হল বিভিন্ন লিঙ্ক সহ। শেষ খবর পাওয়া অবধি ওই অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। কারা এই ঘটনার সঙ্গে জড়িত, তার খোঁজ করা হচ্ছে।

 এক মাস আগেই হ্যাক হয়েছিল প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট:

আজ থেকে ঠিক এক মাস আগে, ২০২১ সালের ১২ ডিসেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল। সেই সময় দেশে ক্রিপ্টোকারেন্সিকে অনুমোদন দেওয়া হচ্ছে ও সরকারের তরফে বেশ কয়েকজনের মধ্যে সেই ক্রিপ্টোকারেন্সি বিতরণ করা হবে, এমন দাবি করে একটি লিঙ্ক সহ টুইটও করা হয়েছিল।

এছাড়া গত ৩ জানুয়ারি ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন ও মন দেশী মহিলা ব্যাঙ্কের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল। সেই সময়ও টুইটার অ্যাকাউন্টগুলির নাম এলন মাস্কের নামে বদলে দেওয়া হয়েছিল। এদিনও তথ্য সম্প্রচার মন্ত্রকের অ্যাকাউন্টের নাম বদলে এলন মাস্ক করে দেওয়ায়, মনে করা হচ্ছে যে একই হ্যাকাররা ফের হামলা চালিয়েছে।

এলন মাস্কের নামে অ্যাকাউন্ট

কী পোস্ট করা হয়েছিল অ্যাকাউন্ট হ্যাকের পর?

বুধবার সকালেই আচমকা হ্যাক হয়ে যায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট। হ্যাকাররা অ্যাকাউন্টের নাম বদলে এলন মাস্ক করে দেয়। এরপর একটি লিঙ্ক শেয়ার করা হয়, ক্যাপশনে লেখা হয় “গ্রেট জব, নিউ ইয়ার ইভেন্ট।” এর কিছুক্ষণ পরই এলন মাস্কের আসল অ্যাসল অ্যাকাউন্ট থেকেও একটি টুইট রিটুইট করা হয়। ওই টুইটে ক্যালিফোর্নিয়ার সোলার ট্যাক্স নিয়ে তিনি সমালোচনা করেছিলেন। এলন মাস্ক সম্পর্কিত একের পর এক টুইট হতে শুরু করার পরই কেন্দ্রের নজরে আসে গোটা বিষয়টি, সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে পুনরুদ্ধারের চেষ্টা করা হয়। আধ ঘণ্টার মধ্যেই দেখা যায় সন্দেহজনক টুইটগুলি ডিলিট হয়ে গিয়েছে। পরে তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়, অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা হয়েছে।

হ্যাক হওয়ার পর টুইট।

পুরনো হ্যাকারের উপরই সন্দেহ:

চলতি মাসের শুরুতে  ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর যে টুইটগুলি করা হয়েছিল, তাকে যে ফন্ট বা লেখনী ব্যবহার করা হয়েছিল, তার সঙ্গে আজ তথ্য সম্প্রচার মন্ত্রকের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর যে টুইটগুলি করা হয়েছিল, তার ফন্টও এক। এমনকি যেভাবে ‘AMAZZZING’ শব্দটি লেখা হয়েছে, তাও হুবহু এক। যদিও দুটি টুইটে শেয়ার করা লিঙ্কগুলি আলাদা। তবে সাইবার বিশেষজ্ঞদের মতে, একই হ্যাকার হয়তো পুনরায় হামলা চালিয়েছে। সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে বা বিভ্রান্ত করে ওই লিঙ্কে ক্লিক করিয়ে সমস্ত তথ্য চুরি করে নেওয়াই তাদের লক্ষ্য।

এর আগে ২০২০ সালের জুলাই মাসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, বিল গেটস, এলন মাস্ক, কানইয়ে ওয়েস্ট সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিরও টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে প্রতারণামূলক বিটকয়েনের লিঙ্ক শেয়ার করা হয়েছিল।

আরও পড়ুন: Tejashwi Yadav Meets Telangana CM: হঠাৎ কেসিআরের সঙ্গে সাক্ষাৎ তেজস্বীর! তৈরি হচ্ছে রাজনীতির নতুন সমীকরণ? 

Published On - 11:13 am, Wed, 12 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla