Namibia Cheetah: নামিবিয়ার চিতাদের পাহারার দায়িত্বে লক্ষ্মী ও সিদ্ধার্থ! একজনের বিরুদ্ধে রয়েছে জোড়া খুনের অভিযোগ

Cheetah: নামিবিয়ার চিতাদের আগমনের আগে তাদের জন্য তৈরি হওয়া বিশেষ স্থানে ঢুকে পড়েছিল ৫টি লেপার্ড। তাদের মধ্যে ৪টিকে সেখান থেকে বিতাড়িত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল লক্ষ্মী ও সিদ্ধার্থ।

Namibia Cheetah: নামিবিয়ার চিতাদের পাহারার দায়িত্বে লক্ষ্মী ও সিদ্ধার্থ! একজনের বিরুদ্ধে রয়েছে জোড়া খুনের অভিযোগ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 11:29 AM

ভোপাল: ১৭ সেপ্টেম্বর ৭২ তম জন্মদিনে নয়া অবতারে ধরা পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্য প্রদেশের কুনো অভয়ারণ্যে আফ্রিকার নামিবিয়া থেকে আনা ৮টি চিতার মধ্যে ৩টিকে মুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। এমনকী জঙ্গলে চিতার অবাধ বিচরণকে ক্যামেরবন্দিও করে রাখতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রীকে। কুনো অভয়ারণ্য কর্তৃপক্ষ চিতাদের নিরাপত্তার জন্য সব ধরনের নিরাপত্তার বন্দোবস্ত করেছে।

জানা গিয়েছে, চিতাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে নর্মদাপুরমের সাতপুরা ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র থেকে দুটি হাতি কুনোর জঙ্গলে নিয়ে আসা হয়েছে। লক্ষ্মী ও সিদ্ধার্থ নামের ওই দাঁতালকে চিতাদের নিরাপত্তার গুরুদায়িত্ব সপে দেওয়া হয়েছে। গত মাসেই অভিজ্ঞতার ভিত্তিতে হাতি দুটিকে বাছাই করে নিয়ে আসা হয়েছিল।

নামিবিয়ার চিতাদের আগমনের আগে তাদের জন্য তৈরি হওয়া বিশেষ স্থানে ঢুকে পড়েছিল ৫টি লেপার্ড। তাদের মধ্যে ৪টিকে সেখান থেকে বিতাড়িত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল লক্ষ্মী ও সিদ্ধার্থ। দুটি হাতিই প্রতিনিয়ত টহলদারি কাজ চালাচ্ছে ওই চিতাদের নিরাপত্তা সুনিশ্চিত করছে। তাদের সঙ্গে মোতায়েন থাকছে বন দফতরের আধিকারিকরাও।

নামিবিয়ার থেকে কুনোর জঙ্গলে যে চিতাগুলিকে নিয়ে আসা হয়েছিল তাদের বিশেষ স্থানে ১ মাস কোয়ারেন্টাইনে থাকতে হবে। সিদ্ধার্থ ও লক্ষ্মী চিতাদের ওপর নজরদারি চালাচ্ছে। অন্য কোনও বন্যপ্রাণী যাতে চিতাদের কাছাকাছি চলে না আসতে পারে, সেই কারণে লক্ষ্মী ও সিদ্ধার্থ ক্রমাগত টহল দিচ্ছে।

কুনো ন্যাশনাল পার্কের ডিএফও প্রকাশ কুমার ভার্মা জানিয়েছেন ৩০ বছর বয়সী সিদ্ধার্থ রাজ্য বাঘ উদ্ধারকারী দলে দীর্ঘদিন ধরেই কর্মরত। যদি সিদ্ধার্থ মাঝেমধ্যেই অগ্নিশর্মা হয়ে ওঠে। ২০১০ সালে তাঁর বিরুদ্ধে ২ জন মাহুতকে হত্যা করার অভিযোগ উঠেছে। অন্যদিকে লক্ষ্মী খুবই শান্ত স্বভাবের এবং নিজের কাজে দক্ষ।