Mumbai Crime: কালো কোট পরে ১৪ বছর ধরে কোর্টে যাচ্ছিলেন মহিলা, শেষে জানা গেল আসল পরিচয়

mumbai police: শনিবার থানায় গিয়ে সোহিনী নামের এই ভুয়ো আইনজীবী তাঁর শিক্ষাগত শংসাপত্র ও আধার কার্ডের তথ্য পুলিশকে জমা দিয়েছিলেন।

Mumbai Crime: কালো কোট পরে ১৪ বছর ধরে কোর্টে যাচ্ছিলেন মহিলা, শেষে জানা গেল আসল পরিচয়
ছবি: গুগল থেকে সংগৃহীত
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Sep 20, 2022 | 8:59 AM

মুম্বই: শনিবার ৭২ বছর বয়সীকে এক মহিলাকে গ্রেফতার করেছে মুম্বইয়ের বিকেসি থানার পুলিশ। জানা গিয়েছে, ওই মহিলা ভুয়ো আইনজীবী। ২০০৮ সাল থেকে ওই মহিলা আইনজীবী হিসেবে কাজ করছেন। বিকেসি থানা পুলিশ সূত্রে জানা গিয়েছে, মরদেকাই রেবেকা জৌব। অনেকের কাছে তিনি মন্দাকিনি কাশীনাথ সোহিনী নামেও পরিচিত। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই মহিলা পশ্চিম বান্দ্রার পালি হিল এলাকার বাসিন্দা। ১৫ জুলাই তাঁর পরিচয় যাচাই করার জন্য তাঁকে তলব করেছিল পুলিশ, কিন্তু তিনি পুলিশের সামনে হাজির হননি।

শনিবার থানায় গিয়ে সোহিনী নামের এই ভুয়ো আইনজীবী তাঁর শিক্ষাগত শংসাপত্র ও আধার কার্ডের তথ্য পুলিশকে জমা দিয়েছিলেন। এর পাশাপাশি পুলিশের কাছে তিনি তাঁর ওয়াকালতনামাও পেশ করেছিলেন। পুলিশ আধিকারিকরা তাঁর তথ্য যাচাইয়ের প্রক্রিয়া শুরু করেন। তথ্য যাচাই শুরু করতেই চোখ কপালে ওঠে পুলিশের। বিকেসি থানার এক পুলিশ আধিকারিক বলেন, “তাঁর যাবতীয় নথিপত্র এবং আইনজীবী হিসেবে কাজ করার লাইসেন্স সম্পূর্ণ ভুয়ো। আমরা মহারাষ্ট্র ও গোয়া বার কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করেছিল এবং এই প্রতারণা সম্পর্কে তাদের জানিয়েছি।”

বরিভলির বাসিন্দা আইনজীবী আকবর আলি মহম্মদ খান এই মহিলার নামে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। আকবরের দাবি ছিল, সোহিনী আইনজীবী নন কিন্তু ১০ বছরেরও বেশি সময় ধরে আইনজীবী হিসেবে কাজ করছেন। নথিপত্র ভুয়ো প্রমাণিত হওয়ার সঙ্গে তাঁকে গ্রেফতার করে পুলিশ। তাঁকে বান্দ্রা হলিডে আদালতে পেশ করা হয়েছে।

অভিযোগ প্রসঙ্গে আকবর বলেন, “অভিযুক্ত মহিলা ১৯৭৭ সাল অবধি সরকারি আইন কলেজে দ্বিতীয় বর্ষ অবধি পড়াশুনো করেছেন। তাঁর কোনও বৈধ ডিগ্রি নেই। কিন্তু সে মুম্বইয়ের বিভিন্ন আদালতে আইনজীবী হিসেবে মামলা লড়েছেন। এক বছর আগে আমি তাঁর পরিচয় সম্পর্কে জানতে পারি। তারপর থেকে আমি তাঁর ওপর নজর রাখছিলাম। আমি অটো রিকশা চালিয়ে আইন পড়েছি এবং অনেক কষ্ট করে আইনজীবী হয়েছি। আইনজীবীর মতো পেশা এদের দ্বার কলুষিত হচ্ছে। এটা বার কাউন্সিলের দায়িত্ব।” পুলিশ জানিয়েছে, তাঁকে আদালতে পেশ করা হয়েছে, এবং আদালত তাঁকে ২০ সেপ্টেম্বর অবধি পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla