Uddav Thackeray : ‘আজ বিজেপির মুখ্যমন্ত্রী হতে পারত…’, গদি হারিয়ে কীসের ইঙ্গিত উদ্ধবের

Uddav Thackeray : মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শিবসেনা নেতা একনাথ শিন্ডে। এরপর প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এদিন বলেছেন, অমিত শাহ তাঁরে দাবি মেনে নিলে এখন মহারাষ্ট্রে বিজেপির মুখ্যমন্ত্রী হত।

Uddav Thackeray : 'আজ বিজেপির মুখ্যমন্ত্রী হতে পারত...', গদি হারিয়ে কীসের ইঙ্গিত উদ্ধবের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 7:02 PM

মুম্বই : শেষ চালে মহারাষ্ট্রের রাজনীতিতে বদলে গিয়েছে পাশার দান। নিজের দলের বিদ্রোহী বিধায়কদের কাছে হেরে গিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। উদ্ধবের ইস্তফার ২৪ ঘণ্টা পরেই একেবারে অপ্রত্যাশিতভাবেই মুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। আর শিন্ডের শপথগ্রহণের পরই উদ্ধবের মুখে আড়াই বছর আগের জোট সমীকরণ। শুক্রবার উদ্ধব দাবি করেছেন, ‘অমিত শাহ যদি নিজের কথা রাখতেন তাহলে আজকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বিজেপির নেতাই হতেন।’

এদিন উদ্ধব বলেছেন, ‘বিজেপি তথা কথিত এক শিবসৈনিককে মুখ্যমন্ত্রী করেছে। আড়াই বছর আগে আমি একই কথা বলেছিলাম। আমার ও অমিত শাহের মধ্যে এই একই সমীকরণই ঠিক হয়েছিল। আমি আগেও অমিত শাহকে বলেছিলাম যে আড়াই বছরের জন্য শিবসেনার মুখ্যমন্ত্রী থাকা উচিত (শিবসেনা-বিজেপি জোটের সময়)। এবং পরের আড়াই বছর মুখ্য়মন্ত্রী পদে থাকবেন বিজেপির নেতা। আজ যা ঘটছে তা অনেক আগেই সম্মানের সঙ্গে ঘটতে পারত।’ তিনি আরও প্রশ্ন করেছেন, ‘বিজেপি এটা এখন কেন করল এবং তখন কেন নয় যখন সরকারিভাবে কেন্দ্রে ও রাজ্যে বিজেপির সঙ্গে ছিল শিবসেনা।’ প্রসঙ্গত, ২০১৯ সালে বিজেপির সঙ্গে জোট বেঁধেই মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল শিবসেনা। তবে ফলাফলের পর জোটের মধ্যে সংখ্য়ায় বেশি ছিল বিজেপি। তবে মুখ্যমন্ত্রী পদে শিবসেনার প্রার্থীকে বসানোর আবেদন করা হয়েছিল শিবসেনার তরফে। পাশাপাশি এই আবেদনও করা হয়েছিল যে, ৫ বছরের মেয়াদে অর্ধেক সময় শিবসেনা ও পরের আড়াই বছর বিজেপির প্রার্থী মুখ্যমন্ত্রীর আসনে বসবেন।

কিন্তু বিজেপির সেই শর্ত না মেনেই এনসিপি নেতা অজিত পওয়ারের সঙ্গে রাতারাতি সরকার গঠন করে নেয়। তবে সেই সরকারের মেয়াদ ছিল মাত্র পাঁচ দিন। তারপর ‘আড়াই বছরের ফর্মুলা’ তে অনড় থেকে ২০১৯ সালে বিজেপির সঙ্গে জোট ভেঙে দেয় শিবসেনা। তারপর সম্পূর্ণ বিপরীত নীতি কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে শিবসেনা। কিন্তু সেই সময় উদ্ধবের পরামর্শ না মানলেও এবার সেই কাজই করল বিজেপি। মুখ্যমন্ত্রীর পদে কোনও বিজেপি নেতাকে না বসিয়ে শিবসেনার নেতাকেই জায়গা দিল বিজেপি। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন শিবসেনার একনাথ শিন্ডে ও শিন্ডের ডেপুটি হলেন দুইবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস।