পিছু ছাড়বে না অনলাইন, বড় পদক্ষেপের সুপারিশ মঞ্জুরি কমিশনের

কেন্দ্রীয় সরকারের নির্দেশে করোনার সঙ্কটে ইউজিসি গত বছর প্রকাশিত নির্দেশিকায় সমস্ত বিশ্ববিদ্যালয় থেকে ৩০ শতাংশ কোর্স অনলাইনে শেখানোর পরামর্শ দিয়েছিল।

পিছু ছাড়বে না অনলাইন, বড় পদক্ষেপের সুপারিশ মঞ্জুরি কমিশনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 22, 2021 | 12:44 PM

জ্যোতির্ময় রায়: করোনা (COVID) মহামারী মানুষের জীবন বদলে দিয়েছে। করোনা কেড়ে নিয়েছে বিনিয়োগের গতি, শ্রমিকের ঘাম। কেড়ে নিয়েছে শিশুদের শৈশব আর যৌবনের স্বপ্ন। তবুও বেঁচে থাকার ইচ্ছায় মানুষ অনবরত করোনার সঙ্গে লড়াই করে চলেছে। মানুষের ইচ্ছাশক্তির কাছে করোনা অবশ্যই হারবে একদিন। বিজ্ঞানী আর চিকিৎসকরা যেখানে জীবন ফিরিয়ে দেওয়ার চেষ্টা করে চলেছেন, সেখানে সরকারও চেষ্টা করে চলেছে স্বাভাবিক জীবনছন্দ ফিরিয়ে দেওয়ার, শুধু দরকার জনগণের সহযোগ আর আস্থার।

করোনা প্রবাহে শিক্ষার ক্ষেত্রে আগামী দিনে বড় ধরনের পরিবর্তন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। করোনাকালে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিটি কোর্সের অধ্যয়ন এবার থেকে অনলাইন এবং অফলাইন উভয়ই মিশ্রিত ভাবে হবে। প্রস্তাব অনুযায়ী ৪০ শতাংশ বা তার বেশি কোর্স অনলাইনে শেখানো হবে, আর ৬০ শতাংশ কোর্সটি অফলাইনে শেখানো হবে। মঞ্জুরি কমিশনের উচ্চ পর্যায়ের কমিটি বর্তমানে এটি সুপারিশ করেছে যা পরামর্শের জন্য সকল বিশ্ববিদ্যালয় এবং উচ্চতর শিক্ষার প্রতিষ্ঠানগুলিতে পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের মতামত নেওয়ার পরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এই খসড়ায় পড়াশোনার পাশাপাশি একই ধাঁচে পরীক্ষা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ ৪০ শতাংশ কোর্স অনলাইনে থাকবে, বাকি কোর্সটি অফলাইনে থাকবে। অনলাইন পরীক্ষার জন্য বিভিন্ন পদ্ধতি প্রস্তাব করা হয়েছে। ভাইস (ভয়েস), ওপেন বুক পরীক্ষা, অনলাইন মূল্যায়ন ইত্যাদি পদক্ষেপের পরামর্শ দিয়েছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশে করোনার সঙ্কটে ইউজিসি গত বছর প্রকাশিত নির্দেশিকায় সমস্ত বিশ্ববিদ্যালয় থেকে ৩০ শতাংশ কোর্স অনলাইনে শেখানোর পরামর্শ দিয়েছিল। কিন্তু বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইনে পড়াশোনার প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় তা সম্ভব হয়নি। খসড়াটিতে কমিটি সকল উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানকে অনলাইন পাঠ্যক্রমের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য বলা হয়েছে। এর মধ্যে রয়েছে স্মার্ট ক্লাসরুম, সকল শিক্ষককে অনলাইনে শেখানোর প্রশিক্ষণ, অনলাইন কোর্সের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাপনার বিকাশ। অনলাইন পড়াশোনা এবং পরীক্ষা উভয়ই বর্তমান পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নতুন জাতীয় শিক্ষানীতিতে সরকার অনলাইন শিক্ষা দ্রুত গ্রহণের উদ্যোগ নিয়েছে। প্রযুক্তিগত জনশক্তি গঠনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন: ৪ দশক জল সীমানা পাহারা দিয়ে পতাকা নামাল আইএনএস রাজপুত