Unemployment Rate in India : গত ছয়মাসে দেশে সর্বনিম্ন বেকারত্বের হার, গ্রামাঞ্চলে বেড়েছে কর্মসংস্থান : রিপোর্ট

Unemployment Rate in India : বেসরকারি সংস্থা সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির দেওয়া তথ্যে জানা গিয়েছে গত ছয়মাসে সর্বনিম্ন হয়েছে বেকারত্বের হার। জুলাই মাসে

Unemployment Rate in India : গত ছয়মাসে দেশে সর্বনিম্ন বেকারত্বের হার, গ্রামাঞ্চলে বেড়েছে কর্মসংস্থান : রিপোর্ট
প্রতীকী ছবি (সৌজন্যে : Pixabay)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 03, 2022 | 4:55 PM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে গত দু’ বছরে দেশে বেড়েছে বেকারত্বের হার। সংগঠিত ও অংসগঠিত ক্ষেত্রে চাকরি গিয়েছে বহু মানুষের। করোনার চোখ রাঙানি কমিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে বিশ্ব তথা দেশ। ফলে খানিকটা অবস্থার উন্নতি দেখা গিয়েছে চাকরি ক্ষেত্রে। অন্তত সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (CMIE)-র দেওয়া তথ্যে তেমনটাই ইঙ্গিত মিলেছে। এই সংস্থার রিপোর্টে উঠে এসেছে, গত ছয়মাসে সর্বনিম্ন স্তরে রয়েছে বেকারত্বের হার। এই বেসরকারি সংস্থা জানিয়েছে, জুলাই মাসে সামগ্রিক বেকারত্বের হার কমেছে। এই মাসে বেকারত্বের হার রয়েছে ৬.৮০ শতাংশ। জুন মাসে যা ছিল ৭.৮০ শতাংশ। অর্থাৎ, বেকারত্বের হার ১ শতাংশ কমেছে জুলাইতে। জানুয়ারি বেকারত্বের হার ছিল ৬.৫৬ শতাংশ। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত এই মাসেই সর্বনিম্ন রয়েছে বেকারত্বের হার।

বেসরকারি সংস্থা সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) অনুযায়ী, বর্ষার মরশুমে কৃষিক্ষেত্রে বিভিন্ন কাজ বৃদ্ধি পাওয়ার কারণে সামগ্রিক বেকারত্বের হারে কিছুটা উন্নতি দেখা গিয়েছে। জুলাই মাসে সামগ্রিক বেকারত্বের হার কমায় অবদান রয়েছে গ্রামীণ ভারতেরই। জুলাই মাসে বেকারত্বের হার নেমে এসেছে ৬.১৪ শতাংশে। যেখানে গত মাসে তা ছিল ৮.০৩ শতাংশ। গ্রামীণ ক্ষেত্রেই বেকারত্বের এই হারের উন্নতি দেখা গিয়েছে। বিশেষ করে কৃষিক্ষেত্রে। এর অন্যতম কারণ হল এইসময় কৃষিক্ষেত্রে খরিফ মরসুমের বপণনের কাজ চলে। তাই সেক্ষেত্রে কর্মসংস্থান বৃদ্ধি হয়েছে এই মাসে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-র সিইও মহেশ ব্য়াস জানিয়েছেন, জুলাই মাসে কৃষিক্ষেত্রে মোট ৯৪ লক্ষ (৯.৪ মিলিয়ন) কর্মসংস্থান হয়েছে। যেখানে জুনে এই সংখ্যা ছিল ৮০ লক্ষ। তবে এ বছর জুলাইতে অপেক্ষকৃত কম কর্মসংস্থান হয়েছে। এর অন্যতম কারণ হল অনাবৃষ্টি। ব্য়াস জানিয়েছেন, এ বছর উত্তর প্রদেশ ও বিহারে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হয়েছে। জুলাইয়ের শেষ অবধি পাওয়া তথ্য অনুযায়ী বিহার, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে ধান চাষ কমেছে ১৩ শতাংশ।

গ্রামাঞ্চলে বেকারত্বের হারে উন্নতি দেখা গেলেও শহরাঞ্চলে বেড়েছে বেকারত্বের হার। CMIE-র তথ্য অনুযায়ী, জুলাই মাসে বেকারত্বের হার রয়েছে ৮.২১ শতাংশ। গত জুন মাসে যা ছিল ৭.৮০ শতাংশ। CMIE-র সিইও জানিয়েছেন, ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে জুলাই মাসে ২ লক্ষ (০.২ মিলিয়ন) চাকরি হারিয়েছেন। পরিষেবা সেক্টরে চাকরি গিয়েছে ২৮ লক্ষের (২.৮ মিলিয়ন)। গত দু’মাস ধরেই এই দুই সেক্টরে চাকরি কমেছে।

এদিকে গত বৃহস্পতিবার সরকারের বার্ষিক পরিসংখ্যান তুলে ধরেন শ্রম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি। তাঁর দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গ্রামীণ এলাকার বেকারত্বের হার ২০২০-২১ সালে কমে হয়েছে ৩.৩ শতাংশ। যেখাবনে ২০১৮-১৯ সালে তা ছিল ৫ শতাংশ। ২০১৯-২০ সালে ছিল ৩.৯ শতাংশ। আর শহরাঞ্চলের পরিসংখ্যান বলছে, ২০২০-২১ সালে বেকারত্বের হার রয়েছে ৬.৭ শতাংশ। ২০১৯-২০ সালে তা ছিল ৬.৯ শতাংশ। আর ২০১৮-১৯ সালে তা ছিল ৭.৬ শতাংশ। আর জাতীয় পর্যায়ে ২০২০-২১ সালে বেকারত্বের হার রয়েছে ৪.২ শতাংশ। ২০১৯-২০ সালে তা ছিল ৪.৮ শতাংশ। ২০১৮-১৯ সালে ছিল ৫.৮ শতাংশ। এই পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সংসদে বলেন, পরিসংখ্যান থেকে বোঝা যায় দেশে সামগ্রিকভাবে বেকারত্বের হার হ্রাস পেয়েছে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla