Yogi Adityanath: ডেঙ্গি মোকাবিলা নিয়ে হাইকোর্টের ভর্ৎসনা, বৈঠক থেকে বড় ঘোষণা যোগীর

Uttar Pradesh: বৈঠকে ডেঙ্গি মোকাবিলায় নজরদারি ও আশাকর্মীদের সাহায্য নেওয়ার কথা জানিয়েছেন। এমনকী বাড়ি বাড়ি গিয়ে ডেঙ্গি রোগীদের সন্ধানের চেষ্টা করার ওপরও বাড়তি নজর দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Yogi Adityanath: ডেঙ্গি মোকাবিলা নিয়ে হাইকোর্টের ভর্ৎসনা, বৈঠক থেকে বড় ঘোষণা যোগীর
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 6:33 PM

লখনউ: শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক করেন উত্তর প্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। রাজ্য ডেঙ্গি পরিস্থিত ও তা মোকাবিলা সংক্রান্ত যাবতীয় পরিস্থিতি খতিয়ে দেখতে আজকের এই বৈঠক ডেকেছিলেন যোগী। এদিনের বৈঠকের স্বাস্থ্য দফতর ও রাজ্য প্রশাসনের আধিকারিকদের প্রত্যেক জেলায় মশা বাহিত রোগের চিকিৎসার জন্য বিশেষ হাসপাতাল তৈরি নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। ডেঙ্গি মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ করতে ব্যর্থ হওয়ায় এলাহাবাদ হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছিল উত্তর প্রদেশ সরকার এবং লখনউ পুর নিগম। তার ঠিক পরের দিন রাজ্য সরকারের এই পদক্ষেপ ইতিবাচক বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

এলাহাবাদ হাইকোর্টের বেঞ্চ জানিয়েছিল, ডেঙ্গি মোকাবিলায় খবরের কাগজে ও সংবাদমাধ্যমে উত্তর প্রদেশ সরকার যা দাবি করেছে, বাস্তবটা আসলে সেই তুলনায় আলাদা। বৈঠকে যোগী আদিত্যনাথ জানিয়েছেন, বিগত কয়েক সপ্তাহে ডেঙ্গি ও সংক্রমক রোগে আক্রান্ত রোগীর সংখ্যা কয়েক সপ্তাহে অনেকটাই বৃদ্ধি পেয়েছে, এমনটাই দাবি সরকারি মুখপাত্রের।

বৈঠকে ডেঙ্গি মোকাবিলায় নজরদারি ও আশাকর্মীদের সাহায্য নেওয়ার কথা জানিয়েছেন। এমনকী বাড়ি বাড়ি গিয়ে ডেঙ্গি রোগীদের সন্ধানের চেষ্টা করার ওপরও বাড়তি নজর দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। করোনার মতো সাময়িকভাবে ডেঙ্গি হাসপাতাল তৈরি নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রত্যেক জেলাতে যেন এমন একটি হাসপাতাল থাকে এবং সেখানে যেন প্রয়োজনীয় প্লেটলেট ও ডেঙ্গি পরীক্ষার ব্যবস্থা থাকে সেই বিষয়টিও নিশ্চিত করার সিদ্ধান্ত নিয়েছেন যোগী আদিত্যনাথ।

নতুন ডেঙ্গি হাসপাতালগুলিতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং যাবতীয় পরিষেবা যাতে স্বাভাবিক থাকে সেই বিষয়েও নজরদারি করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিনের বৈঠক থেকে উত্তর প্রদেশে মন্ত্রিসভার সকল সদস্য ও সাংসদ ও বিধায়কদের এলাকায় থাকার নির্দেশ দিয়েছে। ডেঙ্গি আক্রান্তদের যেন দ্রুত হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা শুরু করা হয় সেই বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। স্বাস্থ্য, পুর ও নগরোন্নয়ন, পঞ্চায়েত দফতরকে জনসচেতনা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। সরকারি এই ব্যবস্থা পর উত্তর প্রদেশের জঙ্গি পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণে আসে, সেটাই এখন দেখার।