Lakhimpur Kheri: ‘সমাজে ভুল বার্তা যাবে’, লখিমপুর খেরি কাণ্ডে মন্ত্রী পুত্রের জামিনের বিরোধিতা উত্তর প্রদেশ সরকারের

Lakhimpur Kheri: সুপ্রিম কোর্টে লখিমপুর খেরি কাণ্ডে দোষী সাব্যস্ত আশিস মিশ্রের জামিনের বিরোধিতা করল উত্তর প্রদেশ সরকার। উত্তর প্রদেশ সরকারের তরফে বলা হয়েছে, এটা জঘন্য অপরাধ ছিল।

Lakhimpur Kheri: 'সমাজে ভুল বার্তা যাবে', লখিমপুর খেরি কাণ্ডে মন্ত্রী পুত্রের জামিনের বিরোধিতা উত্তর প্রদেশ সরকারের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 2:53 PM

লখনউ: লখিমপুর খেরি (Lakhimpur Kheri) কাণ্ডে অন্য়তম দোষী সাব্যস্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির (Ajay Mishra Teni) ছেলে আশিস মিশ্র (Ashish Mishra)। আর বৃহস্পতিবার এই আশিস মিশ্রের জামিনের আবেদনের বিরোধিতা করল উত্তর প্রদেশ সরকার (Uttar Pradesh Government)। এ দিন শীর্ষ আদালতে (Supreme Court of India) উত্তর প্রদেশ সরকারের তরফে বলা হয়েছে, এটা জঘন্য অপরাধ ছিল। এরপরই জামিনের আবেদনের ভিত্তিতে নিজেদের রায় স্থগিত রাখল শীর্ষ আদালত।

বৃহস্পতিবার শীর্ষ আদালতে বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি জে কে মহেশ্বরীর ডিভিশন বেঞ্চে আশিস মিশ্রের জামিনের আবেদনের ভিত্তিতে শুনানি ছিল। শুনানি চলাকালীন উত্তর প্রদেশের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল গরিমা প্রসাদ এই বেঞ্চে বলেন, “এটি একটি গুরুতর এবং জঘন্য অপরাধ। এর ফলে সমাজে একটি ভুল বার্তা যাবে।” এদিকে একই কথা বলেছেন, জামিনের বিরোধিতাকারী পক্ষের আইনজীবী বর্ষীয়ান আইনজীবী দাভে। তিনি বলেন, “এটি একটি ষড়যন্ত্র এবং পরিকল্পিত খুন। আমি চার্জ শিট থেকে দেখাতে পারি…তিনি একজন ক্ষমতাবান ব্যক্তির ছেলে এবং তাঁর হয়ে এই মামলা লড়ছেন একজন ক্ষমতাবান আইনজীবী।”

প্রসঙ্গত, আশিস মিশ্রের হয়ে এই মামলা লড়ছেন বর্ষীয়ান আইনজীবী মুকুল রোহতগি। তিনি দাভের এই মন্তব্যের বিরোধিতা করে বলেন, “এটা কী হচ্ছে? কে ক্ষমতাবান? আমরা প্রতিদিন উপস্থিত হচ্ছি। জামিন না দেওয়ার জন্য এটা কোনও শর্ত হতে পারে?” রোহতগি জানান, তাঁর মক্কেল এক বছরেরও বেশি সময় ধরে হেফাজতে রয়েছেন এবং যেভাবে বিচার চলছে, তা শেষ করতে সাত থেকে আট বছর সময় লাগবে। তিনি বলেন, এই মামলার অভিযোগকারী জগজিৎ সিং ওই ঘটনার প্রত্যক্ষদর্শী নন এবং পুরো অভিযোগটাই তিনি শুনে করেছিলেন। তিনি বলেছেন, “জগজিৎ সিং অভিযোগকারী। তিনি এই ঘটনার প্রত্যক্ষদর্শী নন। আমি অবাক হয়েছি যখন বিপুল সংখ্যক লোক বলে যে আমরা নির্দয়ভাবে লোকদের উপর হামলা চালিয়েছি। যিনি প্রত্যক্ষদর্শী নন তাঁর কথায় এফআইআর দায়ের করা যায়?”

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুর জেলায় কেন্দ্রের তিন কৃষি আইনের বিরোধিতায় বিক্ষোভে অংশ নেন। তাঁরা রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যকে গ্রামে ঢুকতে বাধা দিচ্ছিলেন। সেই সময় পিছন থেকে দ্রুত গতিতে এসে তাঁদের ধাক্কা দেয় একটি কনভয়ের বেশ কয়েকটি গাড়ি। আহতদের মাটিতে পিষে মেরে ফেলা হয়। এই ঘটনায় মোট ৮ জনের মৃত্যু হয়। যাঁর মধ্যে ৪ জন ছিলেন কৃষক। এই ঘটনার পিছনে আঙুল ওঠে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের দিকে। ওই কনভয়ে দুটি গাড়ি অজয় মিশ্রের ছিল বলে জানা যায়। পরে দোষী সাব্যস্ত হয় আশিস মিশ্র। তাকে গ্রেফতারও করা হয়। গত বছর ফেব্রুয়ারিতে আশিস মিশ্রের জামিনের আবেদন মঞ্জুর করে হাই কোর্ট। তবে সুপ্রিম কোর্ট তা খারিজ করে পুনর্বিবেচনার জন্য হাইকোর্টেই পাঠায় ফের। পুনরায় শুনানির পর গত বছর জুলাইতে হাইকোর্ট জামিনের আবেদন খারিজ করে। তারপর জামিনের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় আশিস মিশ্র।