UP Investor’s Summit: ‘রিফর্ম-পারফর্ম-ট্রান্সফর্ম, গত ৮ বছরে বিকাশের এই মন্ত্রেই এগিয়েছে ভারত

UP Investor's Summit: শুক্রবার (৩ জুন), তৃতীয় 'ইউপি ইনভেস্টর্স সামিট'-এ ভাষণ দিতে গিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, গত ৮ বছর ধরে 'রিফর্ম-পারফর্ম-ট্রান্সফর্ম'-এর মন্ত্রেই এগিয়েছে ভারত।

UP Investor's Summit: 'রিফর্ম-পারফর্ম-ট্রান্সফর্ম, গত ৮ বছরে বিকাশের এই মন্ত্রেই এগিয়েছে ভারত
তৃতীয় 'ইউপি ইনভেস্টর্স সামিট'-এ ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 2:09 PM

লখনউ:

‘রিফর্ম-পারফর্ম-ট্রান্সফর্ম’, অর্থাৎ সংস্কার সাধন, কাজ করা এবং তার মধ্য দিয়ে রূপান্তর – গত ৮ বছর ধরে বিকাশের এই মন্ত্রেই এগিয়েছে ভারত। শুক্রবার (৩ জুন), তৃতীয় ‘ইউপি ইনভেস্টর্স সামিট’-এ ভাষণ দিতে গিয়ে, এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জেরেই বর্তমানে গোটা বিশ্ব ভারতের সম্ভাবনার পরিচয় পেয়েছে। ভারত যেভাবে এগিয়ে চলেছে, তার তারিফ করছে। আর ডাবল ইঞ্জিন সরকার গঠনের পর থেকে উত্তরপ্রদেশ রাজ্যও একই দিশায় এগিয়ে চলেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

এদিন উত্তরপ্রদেশে কৃষি থেকে শুরু করে তথ্যপ্রযুক্তি, এমএসএমই, উৎপাদন, ফার্মা, পর্যটন, বস্ত্র বিভিন্ন ক্ষেত্র মিলিয়ে মোট ১,৪০৬ টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্পগুলির সম্মিলিত মূল্য ৮০,০০০ কোটি টাকা। এই প্রকল্পগুলির ফলে প্রচুর পরিমাণে কর্মসংস্থান হওয়ার আশা করছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে এতে সবথেকে বড় লাভ হবে উত্তর প্রদেশের যুবকদের। গৌতম আদানি, কুমার মঙ্গলম বিড়লা-সহ দেশের প্রথম সারির উদ্যোগপতিরা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী তাঁদের উদ্দেশ্যে বলেন, ভারতে কৃষি ক্ষেত্রে লগ্নির এটাই সবথেকে ভাল সময়।

প্রধানমন্ত্রী আরও জানান, গোটা বিশ্ব এখন সমস্যায় রয়েছে। তবে, এই পরিস্থিতিটা ভারতের সামনে বড় সুযোগ এনে দিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্ব এখন এক বিশ্বস্ত সঙ্গী খুঁজছে। আর সেই সঙ্গী হয়ে ওঠার ক্ষমতা রয়েছে একমাত্র ভারতের’। তিনি জানান, জি২০ দেশগুলির মধ্যে ভারতের অর্থনীতিই সবথেকে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। গ্লোবাল রিটেইল ইনডেক্সে ভারত এখন দুই নম্বরে উঠে এসেছে। ভারত এখন বিশ্বের তৃতীয় সবথেকে বড় ‘এনার্জি কনজিউমার’ দেশ। গত অর্থবর্ষে সব মিলিয়ে ১০০-রও বেশি দেশ থেকে ৮৪ বিলিয়ন ডলারেরও বেশি বিদেশি মুদ্রা এসেছে বলে জানিয়েছেন তিনি। বিশ্বের ৪০ শতাংশ ডিজিটাল লেনদেন হয় ভারতে। ২০১৪ সালের আগে ভারতের স্টার্টআপের সংখ্যা ছিল ১০০-র আশপাশে। আজ ৭০,০০০-এরও বেশি।

আর এই পরিস্থিতি তৈরি হয়েছে, কারণ, কেন্দ্রীয় সরকার জোর দিয়েছিল পলিসি স্টেবিলিটি, কো-অর্ডিনেশন এবং ইজ অব ডুইং বিজনেসের উপর। প্রধানমন্ত্রী দাবি করেছেন, উত্তরপ্রদেশের ক্ষেত্রে একই কাজ করে দেখিয়েছেন যোগী আদিত্যনাথ। প্রধানমন্ত্রী বলেন, ‘যোগীজি উত্তরপ্রদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতির খোলনলচে বদলে দিয়েছেন। পাশাপাশি পরিকাঠামো, লগ্নি, ম্যানুফ্যাকচারিং – তিন ক্ষেত্রই উন্নততর করর লক্ষ্যে একসঙ্গে কাজ করে চলেছে ডাবল ইঞ্জিন সরকার। ফলে ব্যবসার করার জন্য ভাল পরিবেশ তৈরি হয়েছে। উত্তরপ্রদেশে ব্যবসা স্থাপনের ক্ষেত্রে আস্থা ফিরেছে উদ্যোগপতিদের। এর জন্য়ই জনগণের বিশ্বাসও যোগীজির সঙ্গে রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এখন তাঁর সরকারের লক্ষ্য ভারতে একটি মজবুত ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম গঠন এবং ভারতকে উন্নতমানের ভ্যালু চেইন অ্যান্ড সাপ্লাই চেইন তৈরি করা। আর এর জন্য শুধু সরকার নয়, বেসরকারি উদ্যোগ, সাধারণ মানুষ সকলের সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন নরেন্দ্র মোদী।