আদালতের প্রশ্নের মুখে পড়ে হাথরসের জেলাশাসককে বদলি যোগী সরকারের

সিবিআই তদন্তভার নেওয়ার পর সম্প্রতি আদালতে যে চার্জশিট পেশ করে, তাতে বলা হয়, প্রশাসনের গাফিলতির জন্যই তদন্তে দেরি হয়েছে। এর প্রেক্ষিতে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)-ও জেলাশাসক ও পুলিসকর্তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে।

আদালতের প্রশ্নের মুখে পড়ে হাথরসের জেলাশাসককে বদলি যোগী সরকারের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 2:01 PM

হাথরস: বর্ষশেষেই বড় রদবদল। হাথরস (Hathras) কাণ্ডে বিতর্কিত জেলাশাসক সহ মোট ১৬জন আইএএস (IAS) অফিসারকে বদলি করল যোগী সরকার। সিবিআই (CBI)-র চার্জশিটে প্রশাসনের গাফিলতির বিষয়টি তুলে ধরার কয়েক সপ্তাহ পরই বৃহস্পতিবার রাতে তাঁদের বদলির নির্দেশ দেয় উত্তর প্রদেশ সরকার (Uttar Pradesh Government)।

এতদিন হাথরসের জেলাশাসক ছিলেন প্রবীণ কুমার লস্ককর (Praveen Kumar Laxkar)। হাথরস কাণ্ডে তদন্তে গাফিলতির বিষয় নিয়ে বারংবার প্রশ্নের মুখে পড়ে এবার তাঁকে বদলি করে মির্জাপুর (Mirzapur)-র দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর জায়গায় দায়িত্ব নিতে চলেছেন উত্তর প্রদেশের জল নিগমের ম্যানেজিং ডিরেক্টর রমেশ রঞ্জন।

গত সেপ্টেম্বর মাসে হাথরসে ১৯ বছরের এক দলিত তরুণীর গণধর্ষণের মামলায় (Hathras Gang Rape Case) গোটা দেশ জুড়ে আলোড়নের শুরু হয়। প্রথমে ধর্ষণের অভিযোগ নিতে না চাওয়া থেকে শুরু করে নির্যাতিতার পরিবারের বয়ান বদলের জন্য চাপ সৃষ্টি ও বিনা অনুমতিতেই দেহ সৎকারকে কেন্দ্র করে উত্তর প্রদেশ পুলিস ও প্রশাসন প্রশ্নের মুখে পড়ে।

আরও পড়ুন: দেশবাসীর সুস্থতা কামনা করে নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির

সিবিআই তদন্তভার নেওয়ার পর সম্প্রতি আদালতে যে চার্জশিট পেশ করে, তাতে বলা হয়, প্রশাসনের গাফিলতির জন্যই তদন্তে দেরি হয়েছে। এর প্রেক্ষিতে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)-ও জেলাশাসক ও পুলিসকর্তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে। আদালতের প্রশ্নের মুখে পড়েই গতকাল উত্তর প্রদেশ সরকার হাথরসের জেলাশাসক বদলানোর সিদ্ধান্ত নেয়।

হাথরসের জেলাশাসক ছাড়াও গোন্দার জেলাশাসক নীতিন বনসলকে বদলি করে প্রতাপগড়ে ও নয়ডার অতিরিক্ত কার্যনির্বাহী কর্মকর্তাকে বলরামপুরের নতুন জেলাশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও ফতেপুরের জেলাশাসক সঞ্জীব সিংকে বদলি করে চান্ডৌলি জেলার দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: নববর্ষেই দেশে করোনা টিকা? আজ বৈঠকে বিশেষজ্ঞ কমিটি