নববর্ষেই দেশে করোনা টিকা? আজ বৈঠকে বিশেষজ্ঞ কমিটি

কেন্দ্রের লক্ষ্য আগেই ঘোষণা করে জানানো হয়েছিল, নতুন বছরের প্রথম মাস থেকেই দেশে গণ টিকাকরণের প্রক্রিয়া শুরু করা হবে। বর্ষশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও জানান, ভ্যাকসিন প্রস্তুতি একদমই দোরগোড়ায়। দেশবাসী যেন আপাতত সমস্ত সতর্কতা মেনে চলেন।

নববর্ষেই দেশে করোনা টিকা? আজ বৈঠকে বিশেষজ্ঞ কমিটি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 10:20 AM

নয়া দিল্লি: বছরের শুরুটা বেশ ভালই হতে চলেছে দেশবাসীর জন্য। নতুন বছর যে খালি হাতে শুরু করতে হবে না, তা আগেই জানিয়েছিলেন ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া ডঃ ভি জি সোমানি (VG Somani) জানিয়েছিলেন। সেই কথাই সত্য হল। জরুরি ভিত্তিতে করোনা টিকা (COVID-19 Vaccine) ব্যবহারের অনুমোদনের জন্য আজই বৈঠকে বসছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি (Expert Committe)।

এই নিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার বৈঠকে বসতে চলেছে ডিসিজিআই (DCGI)-র অধীনস্থ বিশেষজ্ঞ কমিটি। সেই বৈঠকেই ভাগ্যা নির্ধারণ করা হবে ছাড়পত্রের আবেদনকারী সংস্থার। বিশেষজ্ঞ কমিটির থেকে সবুজ সংকেত মিললেই চুড়ান্ত অনুমোদনের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে সেই আবেদন পাঠানো হবে।

সংক্রমণের নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে করোনা আক্রান্তের সংখ্যা গতবছরেই এক কোটির গণ্ডি পার করেছে। ভ্যাকসিনের অনুমোদনের জন্য ইতিমধ্যেই আবেদন করেছে সিরাম ইন্সটিটিউট (Serum Institute), ভারত বায়োটেক (Bharat Biotech) ও ফাইজা়র (Pfizer) নামক তিনটি সংস্থা।

আরও পড়ুন: ‘বিশ ক্ষয়ের’ শেষে নতুন বছরের সূচনা, পা পড়ল একুশে

কেন্দ্রের কাছে ফাইজ়ার আপাতত কোনও তথ্য প্রকাশ না করতে পারলেও বুধবারই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, সিরাম ইন্সটিটিউট ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’ (Covishield) যাবতীয় তথ্য পরিবেশন করেছে। ব্রিটেনেও ছাড়পত্র পেয়েছে এই ভ্যাকসিন, ফলে ভারতেও টিকা ছাড়পত্রের দৌড়ে এগিয়ে রয়েছে কোভিশিল্ডই। পাশাপাশি সূত্র অনুযায়ী, আজকের বৈঠকে ছাড়পত্র পেতে পারে ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’ (Covaxin)-ও।

কেন্দ্রের তরফে এখনও সংস্থাগুলির সঙ্গে কোনও চুক্তি স্বাক্ষর না করা হলেও সিরাম ইন্সটিটিউট জানিয়েছে, তাদের কাছে পাঁচ কোটি প্রতিষেধক তৈরি করে রাখা রয়েছে। দেশে করোনা ভ্যাকসিন বন্টনের পরই তারা বিদেশে রপ্তানির দিকে পা বাড়াবে।

কেন্দ্রের লক্ষ্য আগেই ঘোষণা করে জানানো হয়েছিল, নতুন বছরের প্রথম মাস থেকেই দেশে গণ টিকাকরণের প্রক্রিয়া শুরু করা হবে। বর্ষশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-ও জানান, ভ্যাকসিন প্রস্তুতি একদমই দোরগোড়ায়। দেশবাসী যেন আপাতত সমস্ত সতর্কতা মেনে চলেন।

অন্যদিকে, আগামীকাল থেকে দেশের প্রতিটি রাজ্যে শুরু হচ্ছে করোনা টিকার ‘ড্রাই রান’ (Dry Run of Vaccine)। যাবতীয় ব্যবস্থাপনা পরীক্ষা করতেই দুদিন ধরে এই ড্রাই রান চালানো হবে প্রতিটি রাজ্যের নির্দিষ্ট স্বাস্থ্যকেন্দ্রগুলিতে।

আরও পড়ুন: পোষা কুকুরের নামে অর্ধেক সম্পত্তি লিখে দিলেন কৃষক