গাজিয়াবাদ কাণ্ডে আরও চাপে টুইটার, ৭ দিনের মধ্যে হাজিরার নির্দেশ সংস্থার প্রধানকে

কংগ্রেসের টুলকিট ও কেন্দ্রের নয়া তথ্য প্রযুক্তি আইন অমান্য করা নিয়ে যখন সাঁড়াশি চাপে রয়েছে টুইটার, সেই সময় আরও চাপ বাড়াচ্ছে গাজিয়াবাদের ঘটনা।

গাজিয়াবাদ কাণ্ডে আরও চাপে টুইটার, ৭ দিনের মধ্যে হাজিরার নির্দেশ সংস্থার প্রধানকে
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 8:22 AM

নয়া দিল্লি: আগামী সাতদিনের মধ্যেই উত্তর প্রদেশে হাজিরা দিতে হবে ভারতের টুইটারের প্রধান কর্তাকে। গাজিয়াবাদ কাণ্ডে এ বয়ান রেকর্ডের জন্য তলব করা হল ভারতে টুইটারের ম্যানেজিং ডিরেক্টর মনীশ মাহেশ্বরীকে। ইতিমধ্যেই উত্তর প্রদেশ পুলিশের তরফে তাঁকে আইনি নোটিস পাঠানো হয়েছে।

কেন্দ্রের নয়া আইন অমান্য করায় সম্প্রতিই টুইটারের কাছ থেকে আইনি সুরক্ষাকবচ তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। একই সময়ে উত্তর প্রদেশের গাজিয়াবাদে এক মুসলিম বৃদ্ধকে নিগ্রহের ঘটনার যে ভিডিয়ো ভাইরাল হয়, তা অসত্য বা বিকৃত বলে চিহ্নিত না করায় একাধিক সাংবাদিকের পাশাপাশি টুইটারের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়। কেন্দ্রের তরফেও সাফ জানিয়ে দেওয়া হয়, আইনি সুরক্ষা না থাকায় এ বার থেকে এই ধরনের বিষয়বস্তুর ক্ষেত্রে টুইটারকেও জবাবদিহি করতে হবে এবং শাস্তির মুখেও পড়তে হতে পারে।

জানা গিয়েছে, আগামী সাতদিনের মধ্যেই উত্তর প্রদেশের লোনি সীমান্তের থানায় মনীশকে হাজিরা ও বয়ান রেকর্ড করার জন্য উপস্থিত হতে বলা হয়েছে।

সুফি আব্দুল সামাদ নামক ওই বৃদ্ধ দাবি করেছিলেন, জোর করে তাঁর দাড়ি কেটে নেওয়া হয়েছিল এবং “বন্দেমাতরম” ও “জয় শ্রী রাম” বলতে বাধ্য করা হয়েছিল। উত্তর প্রদেশ পুলিশ ওই ছয় অভিযুক্তকেই গ্রেফতার করে। তবে পুলিশের তরফে জানানো হয়, কোনও সাম্প্রদায়িক যোগ নেই এই ঘটনার সঙ্গে। ওই বৃদ্ধ ভুয়ো তাবিজ বিক্রি করায় অভিযুক্তরা তাঁকে মারধর করেছিল, এদের মধ্যে হিন্দু ও মুসলিম-উভয় ধর্মাবলম্বীই উপস্থিত ছিল।

কংগ্রেসের টুলকিট ও কেন্দ্রের নয়া তথ্য প্রযুক্তি আইন অমান্য করা নিয়ে যখন সাঁড়াশি চাপে রয়েছে টুইটার, সেই সময় আরও চাপ বাড়াচ্ছে গাজিয়াবাদের ঘটনা। গতকাল দিল্লি পুলিশের কাছেও এই ঘটনাকে কেন্দ্র করে টুইটার কর্তা, অভিনেত্রী স্বরা ভাস্কর সহ চারজনের নামে অভিযোগ জানান এক আইনজীবী।

আরও পড়ুন: ‘দুয়ারে রেশন’ নিয়ে নাছোড়বান্দা কেজরীবাল, ফের আবেদন লেফটেন্যান্ট গভর্নরের কাছে