Bande Bharat Express : ৫২ সেকেন্ডেই গতিবেগ ১০০ কিমি, বুলেট ট্রেনকে পিছনে ফেলল বন্দে ভারত এক্সপ্রেস

Bande Bharat Express : ট্রায়াল রানের সময় মাত্র ৫২ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি অর্জন করে বুলেট ট্রেনের রেকর্ড ভেঙে দিয়েছে নতুন বন্দে ভারত এক্সপ্রেস। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই চাকা গড়াতে পারে এই এক্সপ্রেস ট্রেনের।

Bande Bharat Express : ৫২ সেকেন্ডেই গতিবেগ ১০০ কিমি, বুলেট ট্রেনকে পিছনে ফেলল বন্দে ভারত এক্সপ্রেস
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 6:22 PM

নয়া দিল্লি : পূর্বের বন্দে ভারত এক্সপ্রেসের রেকর্ড ভেঙেছে নতুন ও তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস। ট্রায়াল রানের সময় মাত্র ৫২ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি অর্জন করে বুলেট ট্রেনের রেকর্ড ভেঙে দিয়েছে নতুন বন্দে ভারত এক্সপ্রেস। গতকাল এই রেকর্ড ভাঙার বিষয়টি জানিয়েছেন, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এছাড়াও এই ট্রেনের বিভিন্ন সুবিধার বিষয়েও জানান রেলমন্ত্রী।

নতুন বন্দে ভারত এক্সপ্রেসে রয়েছে ফটোক্যাটালিটিক এয়ার পিউরিফায়ার সিস্টেম। করোনা সহ সমস্ত বায়ুবাহিত রোগ ছড়িয়ে পড়া রোধ করবে এই সিস্টেম। ফলে এই ট্রেনে নিরাপদে সফর করতে পারবেন যাত্রীরা। এই নতুন বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান পর্ব শেষ। এই সেমি হাই স্পিড ট্রেনটি আহমেদাবাদ-মুম্বই রুটে চালানোর জন্য প্রস্তুত। আগামী কয়েক সপ্তাহের মধ্যে চালু হতে পারে এই ট্রেন। রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতীয়দের জন্য এটি খুব গর্বের বিষয়। ট্রায়াল রানের ফলাফল ঘোষণা করে রেলমন্ত্রী বলেছেন, ‘বৃহস্পতিবার বন্দে ভারত ট্রেনের তৃতীয় ট্রায়াল সম্পন্ন হয়েছে। এটি ৫২ সেকেন্ডে প্রতি ঘণ্টায় ০-১০০ কিলোমিটার গতিবেগ তুলতে পারে। যেখানে বুলেট ট্রেন এই গতি তুলতে সময় নেয় ৫৪.৬ সেকেন্ড। এই নতুন ট্রেনের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৮০ কিমি। পুরনো বন্দে ভারতের সর্বোচ্চ গতি ছিল ১৬০ কিমি প্রতি ঘণ্টা।’ এই ট্রেনে

এদিকে পশ্চিমে রেলওয়ের তরফে জানানো হয়েছে, দেশে তৈরি ট্রেনে কিছু অত্যাধুনিক কিছু পরিষেবা ও উন্নত সুযোগ সুবিধা রয়েছে। রেল মন্ত্রকের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ট্রেনে WI-FI, ৩২ ইঞ্চির LCD টিভি, ধুলো মুক্ত পরিষ্কার বায়ু শীতল এসি,সব শ্রেণির জন্য একটি সাইড রিক্লাইনার সাইটের সুবিধা থাকবে। আগে শুধুমাত্র এক্সিকিউটিভ ক্লাসের যাত্রীরা এই সুবিধা পেয়ে থাকত। অত্যাধুনিক বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে সিসিটিভি ক্যামেরা, অটোমেটিক ফায়ার সেন্সর, জিপিএস সিস্টেম।