আফগানিস্তানে এখনও কত ভারতীয় আটকে? সঠিক সংখ্যাটা বলতে পারছে না বিদেশমন্ত্রক

কিছু ভারতীয় এখনও রয়ে গিয়েছেন। তবে সেই সংখ্যাটা ঠিক কত, তা বিদেশমন্ত্রক বলতে পারেনি।

আফগানিস্তানে এখনও কত ভারতীয় আটকে? সঠিক সংখ্যাটা বলতে পারছে না বিদেশমন্ত্রক
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 8:21 PM

নয়া দিল্লি: আফগানিস্তানে এই মুহূর্তে ঠিক কতজন ভারতীয় আটকে রয়েছেন, তা জানা নেই ভারত সরকারের। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে যুদ্ধবিধ্বস্ত আফগান প্রদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে এক বিবৃতি জারি করা হয়। তালিবানি রাজত্বের খপ্পরে যতজন ভারতীয় পড়েছিলেন, তাঁদের মধ্যে বেশিরভাগকেই ফিরিয়ে আনা সম্ভব হয়েছে বলেই জানায় বিদেশমন্ত্রক। যদিও সবাইকেই ফিরিয়ে আনা গিয়েছে, এই দাবি করা হয়নি। কিছু ভারতীয় এখনও রয়ে গিয়েছেন। তবে সেই সংখ্যাটা ঠিক কত, তা বিদেশমন্ত্রক বলতে পারেনি।

শুক্রবার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে ভারত ৫৫০-র বেশি মানুষকে উদ্ধার করেছে। যাদের মধ্যে ২৬০ জন ভারতীয়। বাকিরা আফগান ও অন্যান্য দেশের নাগরিক। আমেরিকার সঙ্গে লাগাতার সমন্বয় সাধনের মাধ্যমেই উদ্ধারকার্য চালানো হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্রের কথায়, আফগানিস্তানে অস্থির পরিস্থিতি এখনও বিরাজমান। এই অবস্থায় আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে মানুষকে উদ্ধার করা। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। অবস্থা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী আরও জানান, আমরা বেশ কয়েকজন আফগান নাগরিকদের পাশাপাশি অন্যান্য দেশের বাসিন্দাদেরও উদ্ধার করতে সক্ষম হয়েছি। এঁদের মধ্যে অনেক শিখ এবং হিন্দু রয়েছেন। শেষ বিমানে ৪০ জন এসেছিলেন। আমরা যে রিপোর্ট পাচ্ছি তাতে এটা পরিষ্কার যে বিমানবন্দরে পৌঁছতে গিয়ে অনেকেই সমস্যার সম্মুখীন হচ্ছেন। যে কারণে আফগানিস্তানের কিছু শিখ ও হিন্দু নাগরিক ২৫ অগস্ট পর্যন্ত বিমানবন্দরে আসতে পারেননি। তাই আমাদের বিমানকেও তাঁদের সেখানে রেখেই ফিরে আসতে হয়।

যে আফগান নাগরিকরা ভারতে আশ্রয় নিতে চান, তাঁদের শরণার্থী হিসেবে ৬ মাসের আপাতকালীন ভিসা কেন্দ্রীয় সরকার দেবে বলে জানান তিনি। এর পাশাপাশি যখন তালিবানের সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে জানতে চাওয়া হয় তখন বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, এই বিষয়ে এখনই কোনও মন্তব্য করা খুব তাড়াতাড়ি হবে। কাবুলের সরকার গঠনের বিষয়টি যেহেতু ভারতের কাছে এখনও স্পষ্ট নয় তাই এই নিয়ে ধীরে চলো নীতি নিয়ে চলতে চাইছে নয়া দিল্লি। সেটা স্পষ্ট করে দেন অরিন্দম। আপাতত জনগণের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে অনুধাবন করে সবাইকে সুরক্ষিত রাখার উপরই সর্বোচ্চ নজর দিচ্ছে কেন্দ্র।

অন্যদিকে, শেষ পাওয়া খবরে কাবুল বিমানবন্দরের বিস্ফোরণে শতাধিক ব্যক্তির মৃত্য়ু হয়েছে বলে খবর মিলেছে। মার্কিন সূত্রেও জানা গিয়েছে, জোড়া বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন সেনারা মৃত্যু হয়েছে এবং ১৮ জন আহত হয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, গতকাল কাবুল বিমানবন্দরে বাইরে একের পর এক যে বিস্ফোরণ হয়, তাতে কমপক্ষে ৯০ জন আফগানবাসীর মৃত্যু হয়েছে। আহত দেড়শোরও বেশি মানুষ। যদিও কাবুল স্বাস্থ্যমন্ত্রকের তরফে সকালে জানানো হয় ৭২ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে তালিবানের তরফেও জানানো হয়েছে, তাদের ২৮ জন সদস্যের মৃত্যু হয়েছে। আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করে নিয়েছে আইসিস। আরও পড়ুন: ফের হামলার আশঙ্কায় বন্ধ বিমানবন্দরের রাস্তা, ২৮ তালিবানি সহ বিস্ফোরণে মৃত কমপক্ষে ১০৩