দেশে দ্বিতীয় ঢেউয়ের ইতি ও তৃতীয় ঢেউয়ের শুরু কবে?

আইআইটি কানপুরের অধ্যাপক মনীন্দ্র আগরওয়াল জানিয়েছেন, তৃতীয় ঢেউ মূলত আঞ্চলিক হবে।

দেশে দ্বিতীয় ঢেউয়ের ইতি ও তৃতীয় ঢেউয়ের শুরু কবে?
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 20, 2021 | 1:05 PM

নয়া দিল্লি: দেশ করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ের বিধ্বস্ত। দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা নিম্নমুখী হলেও ঠেকানো যাচ্ছে না মৃত্যুমিছিল। এই পরিস্থিতিতে চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। চিকিৎসক-বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছেন তৃতীয় ঢেউ নিয়ে। কবে আসবে তৃতীয় ঢেউ? কবেই বা শেষ হবে দ্বিতীয় ঢেউ? কেন্দ্রীয় বিজ্ঞান মন্ত্রকের তিন সদস্যের প্যানেলের দাবি জুলাইয়ের শেষ থেকেই তলানিতে ঠেকবে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। আর তৃতীয় ঢেউ আছড়ে পড়বে ৬-৮ মাসের মধ্যেই।

তবে আইআইটি কানপুরের অধ্যাপক মনীন্দ্র আগরওয়াল জানিয়েছেন, তৃতীয় ঢেউ মূলত আঞ্চলিক হবে। সেই ঢেউয়ে অধিক মানুষ আক্রান্ত হবেন না। কারণ ততদিনে অনেকেই ভ্যাকসিন পেয়ে যাবেন। তবে তৃতীয় ডেউয়ে সবচেয়ে চিন্তার বিষয়, তখন করোনা আক্রান্ত হবে শিশুরা। তাই একাধিক রাজ্য ইতিমধ্যেই শিশুদের জন্য পেডিয়াট্রিক ওয়ার্ড গড়ার কাজ শুরু করে দিয়েছে।

গবেষণা বলছে মে মাসের শেষের দিকে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নামবে দেড় লাখে। জুলাই মাসের শেষে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নামবে ২০ হাজারে। গাণিতিক পদ্ধতি সূত্রের ওপর অঙ্ক কষে এ কথাই বলছেন বিশেষজ্ঞরা। তবে বিশেষজ্ঞ অধ্যাপক এম বিদ্যাসাগর আগেই জানিয়েছেন, টিকাকরণে জোর না দিলে এই পরিস্থিতি মোকাবিলা করা অসম্ভব। যদিও ৬-৮ মাসের মধ্যে তৃতীয় ঢেউ আসার পূর্বাভাস এম বিদ্যাসাগরের একান্তই ব্যক্তিগত। এর সঙ্গে সূত্র মডেলের কোনও যোগসূত্র নেই বলেই জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ‘বাড়ি গিয়ে বয়স্কদের টিকা দেওয়া সম্ভব কি?’, টিকাকরণ সমস্যার সমাধানে প্রশ্ন বম্বে হাইকোর্টের