New Parliament: ২০-র বয়কটের পাল্টা ২৫-এর সমর্থন, কোন কোন দল থাকবে নয়া সংসদ ভবনের উদ্বোধনে?

New Parliament building inauguration: ২০টি বিরোধী দল বুধবার এক যৌথ বিবৃতি জারি করে নয়া সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করার কথা ঘোষণা করেছে। তবে ২৫টি রাজনৈতিক দল এই অনুষ্ঠানকে সমর্থনও করছে। কোন কোন দল রয়েছে এই তালিকায়?

New Parliament: ২০-র বয়কটের পাল্টা ২৫-এর সমর্থন, কোন কোন দল থাকবে নয়া সংসদ ভবনের উদ্বোধনে?
নয়া সংসদ ভবন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 8:37 PM

নয়া দিল্লি: রবিবার (২৮ মে) নতুন সংসদ ভবনের উদ্বোধনকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির মধ্যে তৈরি হয়েছে বিতর্ক। কংগ্রেস, আম আদমি পার্টি, তৃণমূল কংগ্রেস-সহ মোট ২০টি বিরোধী দল বুধবার এক যৌথ বিবৃতি জারি করে এই অনুষ্ঠানটি বয়কট করার কথা ঘোষণা করেছে। তাদের দাবি, নতুন সংসদ ভবনের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতির, প্রধানমন্ত্রীর নয়। এটাকে ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ বলে অভিযোগ করেছে তারা। তবে, সব দলই যে এই অনুষ্ঠান বয়কট করছে তা নয়। বেশ কয়েকটি দল এই অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়েছে। তাদের মতে, ‘গণতন্ত্রের প্রকৃত চেতনায়’ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবং এটা একটা ‘গুরুত্বপূর্ণ অনুষ্ঠান’। সব মিলিয়ে প্রায় ২৫টি দল এই অনুষ্ঠানে যোগ দেবে বলে জানা গিয়েছে। কোন কোন দল এই তালিকায় রয়েছে? আসুন দেখে নেওয়া যাক –

যারা যোগ দিচ্ছে

বিজেপি, শিবসেনা (একনাথ শিন্ডে), ন্যাশনাল পিপলস পার্টি, ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি, সিকিম ক্রান্তিকারি মোর্চা, জননায়ক জনতা পার্টি, এআইএডিএমকে, ইন্ডিয়া মক্কাল কালভি মুনেত্রা কাজগাম, অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন, রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়া, মিজো ন্যাশনাল ফ্রন্ট, তামিল ম্যানিলা কংগ্রেস, আইটিএফটি (ত্রিপুরা), বোড়ো পিপলস পার্টি, পাত্তালি মাক্কাল কাচ্চি, মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি, আপন দল, অসম গণ পরিষদ। তবে এই ১৮টি দলই কেন্দ্রের ক্ষমতাসীন জোট, এনডিএ-র সদস্য। কাজেই এই দলগুলি যে নয়া সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবে, সেটা প্রত্যাশিতই ছিল। কিন্তু, শুধু এনডিএ জোটের শরিকরাই নয়, তার বাইরেও বেশ কয়েকটি দল এই অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়েছে।

বিজু জনতা দল বা বিজেডি

নবীন পট্টনায়কের বিজু জনতা দল বলেছে, “পরে অগস্ট মাসে সংসদে এই ধরনের বিষয়গুলি নিয়ে বিতর্ক হতে পারে। তাই, বিজেডি এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের অংশ নেবে।”

ওয়াইএসআর কংগ্রেস পার্টি

ওয়াইএস জগন মোহন রেড্ডি বলেছেন, “মহান এবং প্রশস্ত সংসদ ভবনটি দেশকে উৎসর্গ করার জন্য আমি নরেন্দ্র মোদীজিকে অভিনন্দন জানাই। সংসদ, গণতন্ত্রের মন্দির। এটি আমাদের জাতির আত্মার প্রতিফলন। এমন এক শুভ অনুষ্ঠান বর্জন গণতন্ত্রের প্রকৃত মেজাজে সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সকল রাজনৈতিক মতপার্থক্যকে একপাশে রেখে, আমি সকল রাজনৈতিক দলকে এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।”

শিরোমণি অকালি দল বা এসএডি

শিরোমণি অকালি দলের নেতা সুখবীর সিং বাদল উদ্বোধনে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন দলের আরেক নেতা দলজিৎ সিং চিমা। তিনি বলেছন, “নতুন সংসদ ভবন লাভ দেশের জন্য একটি গর্বের মুহূর্ত এবং আমরা চাই না যে এই সময়ে কোনও রাজনীতির খেলা হোক।”

জনতা দল (সেকুলার)

প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া জানিয়েছেন, তিনি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া, তেলেগু দেশম পার্টি, লোক জনশক্তি পার্টি (রাম বিলাস পাসওয়ান)-ও এনডিএ জোটের বাইরে থেকেও এই অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়েছে।

বয়কট নয়, উপস্থিতও থাকবে না

পাশপাশি বহুজন সমাজ পার্টি বা বিএসপি-র মতো কিছু দল রয়েছে, যারা নয়া সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট না করলেও, জানিয়েছে অনুষ্ঠানে অংশ নেবে না। উদ্বোধন অনুষ্ঠানকে স্বাগত জানিয়ে বিএসপি প্রধান মায়াবতী বলেছেন, “কেন্দ্রে কংগ্রেস পার্টির সরকার হোক বা বিজেপির সরকার হোক, বিএসপি সবসময় তাদের সমর্থন করেছে। আমাদের পার্টি সংসদের নতুন ভবনের উদ্বোধনকেও সমর্থন করছে। তবে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উদ্বোধন না করায়, এই অনুষ্ঠান বয়কট করাটা অন্যায্য। সরকার বানিয়েছে, তাই উদ্বোধন করার অধিকার তাদের আছে। এর সঙ্গে আদিবাসী মহিলাদের সম্মানকে জড়ানোটা অন্যায়।” তবে, পূর্ব-নির্ধারিত ব্যস্ততার জন্য অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়েছেন তিনি।