Covid-19 : চোখ রাঙাচ্ছে করোনা, বাংলায় ওমিক্রনের সংক্রমণে দায়ী নয়া ভ্যারিয়েন্ট BA.2.75?

Omicron Sub-Variant : দেশে ক্রমশ ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। এর মধ্যেই দেশে হদিশ মিলল নায় ওমিক্রন ভ্যারিয়েন্টের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে BA.2.75 নয়া ভ্য়ারিয়েন্টের উপস্থিতির কথা জানানো হয়েছে।

Covid-19 : চোখ রাঙাচ্ছে করোনা, বাংলায় ওমিক্রনের সংক্রমণে দায়ী নয়া ভ্যারিয়েন্ট BA.2.75?
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 07, 2022 | 4:31 PM

নয়া দিল্লি : ফের করোনার গ্রাসে দেশের মানুষ। প্রতিদিন একটু একটু করে বাড়ছে আক্রান্তের সংখ্য়া। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২০ এর গণ্ডি ছুঁইছুঁই। এই আবহে দেশে হদিশ মিলেছে ওমিক্রনের নয়া সাবভ্যারিয়েন্টের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতে BA.2.75 ভ্য়ারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা হয়েছে। হু প্রধান টেড্রস আধানম বুধবার জানিয়েছেন, এই ভ্য়ারিয়েন্টের প্রভাব কতটা হবে তা খতিয়ে দেখা হচ্ছে।

গতকাল প্রেস কনফারেন্স থেকে হু প্রধান বলেন, ‘গত দু’ সপ্তাহে বিশ্বে ৩০ শতাংশ বেড়েছে কোভিড-১৯ সংক্রমণ।’ তিনি জানিয়েছেন, BA.4 ও BA.5 ভ্য়ারিয়েন্টের কারণে ইউরোপ ও আমেরিকায় করোনার ঢেউ আছড়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছেন, এবার ভারত সহ আরও দশটি দেশে ওমিক্রনের নয়া ভ্য়ারিয়েন্ট BA.2.75 এর হদিশ পাওয়া গিয়েছে। এদিকে সম্প্রতি ইজারায়েলের এক বিজ্ঞানী ওমিক্রনের এই নয়া ভ্যারিয়েন্টের বিষয়ে জানিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন, ভারতের দশ দশটি রাজ্যে ওমিক্রনের এই ভ্য়ারিয়েন্টের কারণে সংক্রমণ দেখা গিয়েছে। দশটি রাজ্যের নামের তালিকায় ছিল পশ্চিমবঙ্গের নামও। অর্থাৎ, খোদ পশ্চিমবঙ্গেও এই নয়া ভ্যারিয়েন্টের প্রভাব রয়েছে বলে দাবি ওই বিজ্ঞানীর।

প্রসঙ্গত, সারা দেশ জুড়ে পুনরায় করোনার প্রকোপ বাড়ছে। পশ্চিমবঙ্গে গতকাল ২ হাজারের গণ্ডি পেরিয়েছে দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে দেশে মারা গিয়েছেন ৩৫ জন। তার মধ্য়ে ১৯ জন কেরলেরই। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে করোনার নায় ভ্যারিয়েন্টের হদিশ মেলায় উদ্বেগ বেড়েছে স্বাভাবিকভাবেই। এই ভ্যারিয়েন্ট আরও বেশি ক্ষতিকারক কিনা তা এখনও পর্যন্ত জানা যায়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla