urinate in Air India plane: বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাব করা ব্যক্তিটি কে জানেন? যে-সে লোক নন

Shankar Mishra Air India: এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে প্রাথমিকভাবে অভিযুক্তের বিরুদ্ধে কোনও অভিযোগ না জানানো হলেও, দিল্লি পুলিশ বর্তমানে ওই যাত্রীকে সনাক্ত করেছে। তাঁর নাম শঙ্কর মিশ্র, মুম্বইয়ের বাসিন্দা।

urinate in Air India plane: বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাব করা ব্যক্তিটি কে জানেন? যে-সে লোক নন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 11:59 PM

নয়া দিল্লি: ২০২২ সালের ২৬ নভেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ভারতে ফিরছিলেন প্রবীণা। সত্তরের কোঠায় বয়স। এয়ার ইন্ডিয়ার নিউইয়র্ক থেকে দিল্লিগামী বিমানের বিজনেস ক্লাসের টিকিট কেটেছিলেন। ভাবতেও পারেননি, যাত্রাপথে তাঁর জন্য কী অভিজ্ঞতা অপেক্ষা করছে। মদ্যপ অবস্থায় এক ব্যক্তি তাঁর গায়ে প্রস্রাব করে দিয়েছিলেন বলে অভিযোগ। বিজনেস ক্লাসে ভ্রমণ করেন, অথচ এহেন আচরণ করেন, কে এই ব্যক্তি? এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে প্রাথমিকভাবে অভিযুক্তের বিরুদ্ধে কোনও অভিযোগ না জানানো হলেও, দিল্লি পুলিশ বর্তমানে ওই যাত্রীকে সনাক্ত করেছে। তাঁর নাম শঙ্কর মিশ্র, মুম্বইয়ের বাসিন্দা। বৃহস্পতিবার দিল্লি পুলিশ জানিয়েছে, যাতে তিনি দেশ না ছাড়তে পারেন, শঙ্কর মিশ্রের বিরুদ্ধে ‘লুকআউট সার্কুলার’ জারি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এর জন্য ইতিমধ্য়েই ‘ইমিগ্রেশন ব্যুরো’কে অনুরোধ করা হয়েছে।

কে এই শঙ্কর মিশ্র?

দিল্লি পুলিশ জানিয়েছে, অভিযুক্ত শঙ্কর মিশ্র যে-সে ব্যক্তি নন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক বহুজাতিক আর্থিক পরিষেবা সংস্থার ভারতীয় শাখার ভাইস-প্রেসিডেন্ট। তিনি মুম্বইয়ের বাসিন্দা। তবে আপাতত তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তিনি তাঁর বাড়ি থেকে পালিয়েছেন। তাকে ধরতে ইতিমধ্যেই দিল্লি পুলিশের একাধিক দল মুম্বইয়ে গিয়েছে। স্থানীয় পুলিশের সহযোগিতায় পুলিশ শঙ্কর মিশ্রর বাড়ি ও তাঁর পরিচিত অন্যান্য স্থানে হানা দিয়েছিল। কিন্তু কোথাও তাঁকে পাওয়া যায়নি। এয়ার ইন্ডিয়ার কাছে ওই বৃদ্ধা যাত্রী যে লিখিত অভিযোগ জানিয়েছিলেন, তার ভিত্তিতেই বুধবার দিল্লি পুলিশ শঙ্কর মিশ্রর বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করেছে।

সমস্যায় এয়ার ইন্ডিয়া

এদিকে, আগেই শঙ্কর মিশ্রকে ৩০ দিনের জন্য ‘নো ফ্লাই’ তালিকাভুক্ত করেছিল এয়ার ইন্ডিয়া। অর্থাৎ, ৩০ দিনের জন্য এয়ার ইন্ডিয়ার কোনও বিমানে তাঁকে উঠতে দেওয়া হবে না। তবে, এই ঘটনা নিয়ে বড় সমস্যায় পড়তে চলেছে এয়ার ইন্ডিয়া। এই ঘটনার প্রেক্ষিতে সংস্থার ‘অপেশাদার’ আচরণ করেছে বলে জানিয়েছে ভারতের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা, ডিজিসিএ। বৃহস্পতিবার, সংস্থা এবং নিউইয়র্ক-দিল্লি ফ্লাইটের কর্তা ও ক্রুদের তারা কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে। জানতে চাওয়া হয়েছে, ২৬ নভেম্বরের ‘প্রস্রাব কাণ্ডে দায়িত্ব পালনে গাফিলতির’ জন্য কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না?