ইচ্ছা না হলে স্বামীর সঙ্গে থাকতে বাধ্য নয় স্ত্রী: সুপ্রিম কোর্ট

স্ত্রী'কে সঙ্গে রেখে শারীরিক সম্পর্কে বাধ্য করার আর্জি জানিয়ে ছিলেন ওই ব্যক্তি। শীর্ষ আদালতে সেই আর্জি খারিজ হয়ে যায়।

ইচ্ছা না হলে স্বামীর সঙ্গে থাকতে বাধ্য নয় স্ত্রী: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2021 | 6:58 PM

নয়া দিল্লি: একজন মহিলা স্বামীর সম্পত্তি নয় যে ইচ্ছে না হলেও তাঁকে স্বামীর সঙ্গে থাকতে হবে। একটি মামলায় এমনই পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। গোরখপুরের এক ব্যক্তির করা মামলায় বুধবার এই পর্যবেক্ষণ দিয়েছেন সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিরা। স্ত্রী’কে সঙ্গে থাকতে হবে, এমন আর্জি জানিয়ে মামলা করেছিলেন ওই ব্যক্তি।

বুধবার সুপ্রিম কোর্টে ওই মামলার শুনানি ছিল। স্ত্রী’র সঙ্গে থাকা ও তাঁর সঙ্গে শারীরিক সম্পর্কের অধিকার চেয়ে মামলা করেছিলেন ওই ব্যক্তি। মামলার শুনানিতে বিচারপতি সঞ্জয় কাউল ও হেমন্ত গুপ্তার বেঞ্চের তরফে ওই ব্যক্তিকে বলা হয়, ‘আপনি কী ভাবেন? একজন মহিলা কি কোনও সম্পত্তি যে আমরা এই অর্ডার পাস করব?’ ইচ্ছা না হলে কোনোভাবেই একজন মহিলাকে স্বামীর সঙ্গে থাকতে দেওয়া যায় না বলেই মন্তব্য আদালতের।

সমস্যা চলছিল অনেক দিন ধরেই। বিয়ে হয় ২০১৩-তে। বিয়ের পর থেকেই পণের দাবিতে অতভাচারের শিকার হতে হচ্ছিল বলে অভিযোগ জানিয়ে ছিলেন ওই মহিলা। ২০১৫ তে অত্যাচার সহ্য করতে না পেরে শ্বশুরবাড়ি থেকে বেরিয়ে যান তিনি। পরে খোরপোষের দাবি জানান ওই মহিলা। গোরখপুরের একটি আদালত ওই ব্যক্তিকে মাসে ২০ হাজার টাকা খোরপাষ দিতে নির্দেশ দেয়। পাল্টা আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হন স্বামীও। তাঁর দাবি ছিল, স্ত্রীকে তাঁর সঙ্গে থাকতে হবে ও বৈবাহিক সম্পর্ক মেনে চলতে হবে।

দু’জনের আর্জিই মেনে নেয় গোরপুরের এই আদালত। এরপরই বেঁকে বসেন ওই ব্যক্তি। তাঁর দাবি ছিল, স্ত্রী সঙ্গে থাকছেন না, তাই টাকাও তিনি দেবেন না। এই দাবি নিয়ে এলাহবাদ হাই কোর্টে যান তিনি। সেখানে ওই ব্যক্তির আর্জি খারিজ হয়ে যায়। এরপর শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি। স্ত্রী’কে সঙ্গে থাকার নির্দেশ দেওয়ার আবেদন জানান তিনি। আর সেই মামলার শুনানিতেই কড়া বার্তা দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, যেখানে ওই মহিলা যেতে চান না, সেখানেই সম্পত্তি মতো তাঁকে পাঠাতে বলা হচ্ছে। তাই ব্যক্তির আবেদন খারিজ হয়ে যায় এ দিন।

আরও পড়ুন: মাঝরাতে বিজেপি সাংসদের ছেলের উপর চলল গুলি, ‘সাজানো ঘটনা’ দাবি পুলিশের

উল্লেখ্য, কিছুদিন আগেই বম্বে হাই কোর্ট একটি মামলার শুনানিতে এমনই এক পর্যবেক্ষণ দিয়েছিল। চা না করতে চাওয়ায় স্ত্রী’কে খুন করার অভিযোগ ওঠে স্বামীর বিরুদ্ধে। আর সেই মামলার শুনানিতেও স্পষ্ট বার্তা দেয় আদালত, স্ত্রী স্বামীর সম্পত্তি নয়। চা তৈরি করতে ইচ্ছে হয়নি বলে তাকে খুন করা যায় না।