ভোটের দামামা ত্রিপুরাতেও, দিনঘোষণা হল উপজাতি অধ্যুষিত জেলা পরিষদ নির্বাচনের

গতবছরই উপজাতি অধ্যুষিত স্বশাসিত জেলা পরিষদ(TTAADC)-র মেয়াদ শেষ হয়ে গেলেও করোনা (COVID-19) সংক্রমণের কারণে নির্বাচন করা যায়নি। সম্প্রতি রাজ্য সরকারের তরফে ত্রিপুরা হাইকোর্টে (Tripura High Court) হলফনামা জমা দিয়ে নির্বাচনের আবেদন জানানো হয়।

ভোটের দামামা ত্রিপুরাতেও, দিনঘোষণা হল উপজাতি অধ্যুষিত জেলা পরিষদ নির্বাচনের
প্রতীকী চিত্র।

আগরতলা: করোনাকে উপেক্ষা করে পাঁচ রাজ্যে ভোটের দামামা বেজে গিয়েছে ইতিমধ্যেই। এই পরিস্থিতিতে দীর্ঘ ১০ মাসের টালবাহানার পর ত্রিপুরার উপজাতি অধ্যুষিত স্বশাসিত জেলা পরিষদের (TTAADC) নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। আগামী ৪ এপ্রিল এই নির্বাচন হবে বলেই মঙ্গলবার জানায় নির্বাচন কমিশন।

নির্বাচনের দিনঘোষণার জন্য মঙ্গলবার আগরতলায় একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে নির্বাচন কমিশন। বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার মানিকলাল দে (Manik Lal Dey) জানান, আগামী ৪ মার্চ রিটার্নিং অফিসাররা নির্বাচনের নোটিশ প্রকাশ করবেন। মনোনয়ন (nominations) পত্র জমা দেওয়ার শেষ দিন ১২ মার্চ, প্রার্থী হওয়ার জন্য যাবতীয় নথি জমা দিতে হবে ১৫ মার্চের মধ্যে। কোনও প্রার্থী যদি মনোনয়ন তুলে নিতে চান, তবে তাঁকে ১৭ মার্চের মধ্যে আবেদন জানাতে হবে।

নির্বাচন আধিকারিক জানান, ৪ এপ্রিল সকাল সাতটা থেকে বিকেল ৪টে অবধি ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে। মোট ২৮টি আসনে ১২৪৪টি বুথে ভোটগ্রহণ করা হবে। যদি কোনও অশান্তি বা ভোট গ্রহণ প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে, তবে আগামী ৭ এপ্রিল পুনর্নির্বাচন হবে। ৮ এপ্রিল ভোট গণনা হবে এবং সেইদিনই ফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: ইচ্ছা না হলে স্বামীর সঙ্গে থাকতে বাধ্য নয় স্ত্রী: সুপ্রিম কোর্ট

ত্রিপুরার মোট বসবাসকারীর মধ্যে এক তৃতীয়াংশই আদিবাসী। ১৮টি উপজাতি মিলিয়ে প্রায় ৩৭ লাখ ভোটার রয়েছে। পিছিয়ে পড়া উপজাতি গুলির উন্নয়নে ও তাঁদের হাতে শাসনক্ষমতা তুলে দেওয়ার লক্ষ্যে ১৯৮২ সালের ১৮ জানুয়ারি এই কাউন্সিল গঠন করা হয়েছিল। ২০২০ সালের ১৭ মে পূর্ববর্তী কাউন্সিলের মেয়াদ শেষ হয়ে গেলেও করোনা সংক্রমণের কারণে নির্বাচনের আয়োজন করা সম্ভব হচ্ছিল না। বর্তমানে রাজ্যপালের শাসনেই রয়েছে এই পরিষদ। গত ১২ জানুয়ারি রাজ্য সরকারের তরফে ত্রিপুরা হাইকোর্টে হলফনামা জমা দিয়ে আগামী ১৭ মে-র মধ্যে নির্বাচনের আবেদন জানানো হয়। এরপরই গতকাল নির্বাচনের দিনঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন: মাঝরাতে বিজেপি সাংসদের ছেলের উপর চলল গুলি, ‘সাজানো ঘটনা’ দাবি পুলিশের

Click on your DTH Provider to Add TV9 Bangla