‘৭৭-৮০ শতাংশ মানুষের বিদ্যুতের কোনও খরচই লাগবে না’

Arvind Kejriwal: দিল্লিতে ক্ষমতায় আসার পর থেকেই পাঞ্জাবের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন কেজরিওয়াল। আগামী বছরেই বিধানসভা নির্বাচন রয়েছে ওই রাজ্যে।

'৭৭-৮০ শতাংশ মানুষের বিদ্যুতের কোনও খরচই লাগবে না'
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 4:27 PM

চণ্ডীগড়: ‘এটা ক্যাপ্টেনের ফাঁকা আওয়াজ নয়। এট কেজরীবালের প্রতিশ্রুতি।’ এই ভাষাতেই পঞ্জাবের মানুষকে আশ্বাস দিয়ে এলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। ‘আপ’ সাম্রাজ্য প্রতিবেশী পঞ্জাব পর্যন্ত বর্ধিত করার আগ্রহ কেজরীবালের বরাবরই ছিল। আর ভোট এগিয়ে আসতেই ক্রমশ ঝুলি থেকে প্রতিশ্রুতির তালিকা  বের করছেন তিনি। প্রতিশ্রুতির ঝড় তিনি আগেও বইয়েছেন। কিন্তু ২৫ লক্ষ লোকের চাকরি কিংবা ৫ টাকার খাবারে চিঁড়ে ভেজেনি। শেষ বার ২০টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আম জনতা পার্টিকে। অন্য দিকে, বিজেপি-অকালি দলকে সরিয়ে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। কিন্তু এ বার বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে ভাবনা-চিন্তা করেই এগোচ্ছেন কেজরীবাল।

আজ, মঙ্গলবার পঞ্জাবের প্রেস ক্লাবে বক্তব্য দিতে গিয়ে বিদ্যুতের খরচে ব্যাপক ছাড় দেওয়ার আশ্বাস দেন তিনি। তিনি বলেন, ক্ষমতায় এলে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সংযোগ দেওয়ার পাশাপাশি পরিবার প্রতি নিখরচায় ৩০০ ইউনিট বিদ্যুৎ পর্যন্ত বিদ্যুৎ দেওয়া হবে। তিনি জানিয়েছেন, এই ছাড় দেওয়া হলে, রাজ্যের অন্তত ৭৭ থেকে ৮০ শতাংশ মানুষের বিদ্যুতের কোনও খরচই লাগবে না। কেজরীবাল আরও জানিয়েছেন, পঞ্জাবে বিদ্যুতের খরচ এত বেশি যে অনেকেই অভিযোগ করেছেন, তাঁদের রোজগারের ৫০ শতাশই বিদ্যুতের বিলে চলে যায়। তবে ২৪ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবা দিতে বছর তিনেক লেগে যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ১৫ মিনিটের ব্যবধানে করোনা টিকার ৩ ডোজ়, টিএমসিতে অভিযোগ বিজেপির

পঞ্জাবের পরিস্থিতি নিয়ে যে কেজরীবাল রীতিমতো হোমওয়ার্ক করেছেন তা এ দিনের বক্তব্যে স্পষ্ট। তিনি উল্লেখ করেছেন, এক দিকে যেমন এখানকার মানুষের বিপুল টাকা বিল আসে, অন্যদিকে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ থাকে না। এই পরিস্থিতি থেকে মুক্তি দেওয়ার আশ্বাস দিয়ে কেজরী বলেন, ‘অনেকের বাড়িতে দুটো পাখা আর দুটো আলো থাকা সত্ত্বেও ৫০ হাজার টাকা বিল আসে। এ ভাবে দিনের পর দিন চলতে পারে না।’ এমনকি ক্ষমতায় এলে বাকি থাকা বিল মকুব করে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।