দেশে আসছে চতুর্থ ভ্যাকসিন, তবে সবার জন্য নয়

Moderna Vaccine: ডিসিজিআই-এর অনুমোদন পেল আরও একটি ভ্যাকসিন। এ বার দেশে জরুরি ভিত্তিতে দেওয়া হবে 'মডার্না'।

দেশে আসছে চতুর্থ ভ্যাকসিন, তবে সবার জন্য নয়
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 5:30 PM

নয়া দিল্লি: ভারতে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন পেল ‘মডার্না’ ভ্যাকসিন (Moderna Vaccine)। এই ভ্যাকসিন আমদানি করার জন্য ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছিল ওষুধ সংস্থা ‘সিপলা’ (Cipla)। মঙ্গলবার তাঁদের সেই আবেদনে সাড়া দিয়েছে ডিসিজিআই। ভারতের জরুরি ভিত্তিতে দেওয়ার জন্য এই ভ্যাকসিন অনুমোদন পেল। এ দিন নীতি আয়োগের সদস্য ড. ভিকে পালও (VK Paul) এ কথা জানিয়েছেন। তবে এই ভ্যাকসিন আপাতত জনসাধারণকে দেওয়া হবে না। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে প্রাথমিকভাবে মডার্না ভ্যাকসিন দেওয়া হবে।

উল্লেখ্য, গত বছর নভেম্বরের ৩০ তারিখ তৃতীয় পর্বের ট্রায়ালের তথ্য প্রকাশ্যে এনেছিল মডার্না। যেখানে ৯৪.১ শতাংশ কার্যকরিতার দাবি তুলেছিল ওই সংস্থা। মডার্নাকে আমেরিকা প্রথম আপদকালীন অনুমোদন দেয় ১৯ ডিসেম্বর। কানাডা অনুমোদন দেয় ২৩ ডিসেম্বর। এরপর অনুমোদন দেয় ইউরোপীয় এজেন্সিও।

সাধারণত বিদেশ থেকে আসা ভ্যাকসিনের ক্ষেত্রে ভারতে নতুন করে ট্রায়ালের ব্যবস্থা করা হয়। কিন্তু সিপলা তাদের আবেদনে জানিয়েছিল যাতে ওই ট্রায়ালের সরকারি সিদ্ধান্ত এ ক্ষেত্রে কার্যকর না হয়। ইতিমধ্যেই আমেরিকায় ট্রায়াল সম্পূর্ণ হয়েছে মডার্নার। আর প্রথম ১০০জন টিকাপ্রাপ্তকে নিয়ে একটি রিপোর্টও পেশ করে সিপলা। মডার্না একটি ‘এমআরএনএ’ ভ্যাকসিন, যা করোনার ডেলটা ভ্যারিয়েন্টের ওপর অধিক কার্যকর বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ১৫ মিনিটের ব্যবধানে করোনা টিকার ৩ ডোজ়, টিএমসিতে অভিযোগ বিজেপির

তবে ভিকে পাল জানিয়েছেন, এই ভ্যাকসিন নিয়ে সিপলার সঙ্গে এখনও পর্যন্ত কোনও বাণিজ্যিক চুক্তি হয়নি। দান হিসেবেই ওই ভ্যাকসিন ভারতে পাঠাচ্ছে মডার্না। এ ক্ষেত্রে সিপলা শুধুমাত্র মাধ্যম হিসেবে কাজ করবে। তবে মডার্নার ক্ষেত্রে কেন আগে ট্রায়াল করা হচ্ছে না, তারও ব্যাখ্যা দিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, ভ্যাকসিন আমদানি করার ক্ষেত্রে নীতিতে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। মার্কিন এজেন্সি এফডিএ, ইউরোপিয়ান এজেন্সি, জাপান ফার্মাসিউটিক্যাল এজেন্সি, ইউকে মেডিসিন মেডিসিন অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা- এর মধ্যে যে কোনও চারটি জায়গার অনুমোদন থাকলে ভারতে সেই ভ্যাকসিনকে ব্যবহারের অনুমতি দিচ্ছে কেন্দ্র। এ ক্ষেত্রে নতুন কোনও ট্রায়ালের প্রয়োজন নেই। দুটি ডোজে দেওয়া হবে এই ভ্যাকসিন। এত দিন পর্যন্ত ভারতে তিনটি ভ্যাকসিন দেওয়া হয়- কোভ্যাকসিন, কোভিশিল্ড ও মডার্না।