Congress-TMC: গেহলটের ‘রাজ’ অভ্যর্থনাতেও কি গলবে মমতার মন? হাত-জোড়াফুল আসবে কাছাকাছি?

Congress-TMC: বাংলার মুখ্যমন্ত্রীর জন্য রীতিমত রেড কার্পেট বিছিয়েছিলেন অশোক গেহলট। কিন্তু, তারপরও কংগ্রেস - তৃণমূল কংগ্রেস দলের কাছাকাছি আসার সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

Congress-TMC: গেহলটের 'রাজ' অভ্যর্থনাতেও কি গলবে মমতার মন? হাত-জোড়াফুল আসবে কাছাকাছি?
অজমের শরিফ দরগায় মমতা বন্দ্যোপাধ্য়ায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 11:49 PM

নয়া দিল্লি: সোমবার (৬ ডিসেম্বর) রাজস্থান সফরে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অজমের শরিফ দরগা এবং পুষ্করের ব্রহ্মা মন্দির পরিদর্শন করেন। বাংলার মুখ্যমন্ত্রীর জন্য রীতিমত ‘লাল কার্পেট’ বিছিয়ে দিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot)। সেই ‘রাজ’ অভ্যর্থনার পর আশা করা হয়েছিল আসন্ন শীতকালীন অধিবেশনে (Winter Session) ফের কাছাকাছি আসবে কংগ্রেস – তৃণমূল। কিন্তু, তৃণমূল সূত্রে যে ইঙ্গিত মিলেছে, তাতে মনে করা হচ্ছে, গেহলতের সৌজন্যেও চিড়ে ভিজল না।

সোমবারই, নয়াদিল্লিতে এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সেখান থেকে যান রাজস্থান সফরে। কংগ্রেস শাসিত রাজ্যে এদিন বাংলার মুখ্যমন্ত্রীরজন্য দুর্দান্ত ব্যবস্থা করেছিল সরকার। অজমের শরিফ পরিদর্শনের সময়, পশ্চিমবঙ্গ পুলিশের সঙ্গে সমন্বয়ে দ্বিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছিল দরগা সংলগ্ন এলাকা। পুষ্করের ব্রহ্মা মন্দিরে যখন গিয়েছিলেন তৃণমূল প্রধান, সেই সময়ে ফাঁকা করে দেওয়া পুরো মন্দির। যেখানে যেখানে গিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রীর রাস্তা পরিষ্কার রাখা হয়েছে। তাঁর কনভয় যাওয়ার সময়, অন্যান্য যানবাহনকে থামিয়ে রাখা হয়েছে। এমনকি, তাঁর বিশ্রাম নেওয়ার জন্য অজমেরের সার্কিট হাউস প্রস্তুত রাখা হয়েছিল।

বুধবার (৭ ডিসেম্বর) থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য সংরক্ষণ, চিনা অনুপ্রবেশের মতো বেশ কিছু বিষয় নিয়ে সরকারের বিরুদ্ধে সরব হওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। এই অবস্থায় মঙ্গলবার, মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজস্থনে বেনজির সৌজন্য দেখানোর পর, কংগ্রেস – তৃণমূল কংগ্রেস ফের কাছাকাছি আসতে পারে বলে আশা করেছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা। কিন্তু সূত্রের খবর, শীতকালীন অধিবেশনের প্রথম দিনই সেই আশায় জল ঢালতে চলেছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়রা।

মঙ্গলবার, সংসদের বাদল অধিবেশনের প্রথমদিন, কংগ্রেসের জাতীয় সভাপতি তথা রজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে লোকসভার সব বিরোধী দলগুলিকে এক বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। সেই বৈঠকে তৃণমূল কংগ্রেস যোগ দেবে না বলেই জানা গিয়েছে। মঙ্গলবার, তৃণমূল কংগ্রে সভানেত্রী নিজেই রাজধানীতে উপস্থিত থাকবেন। দলীয় সাংসদদের নিয়ে তাঁর একটি বৈঠক করারও কথা রয়েছে। এই অবস্থায় রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে, তাহলে কি অশোক গেহলটের রাজকীয় অভ্যর্থনাতেও চিড়ে ভিজলো না শীতকালীন অধিবেশনে কি পৃথক অবস্থান নেবে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস?