Indian Railway: মহিলা নিরাপত্তায় জোর! আরপিএফ কর্মীদের দেওয়া হবে বডি ক্যামেরা

Indian Railway: মহিলা নিরাপত্তায় আরও জোর দিচ্ছে রেল। বডি ক্যামেরা ব্যবহার করার সিদ্ধান্ত উত্তর-পূর্ব সীমান্ত রেলের।

Indian Railway: মহিলা নিরাপত্তায় জোর! আরপিএফ কর্মীদের দেওয়া হবে বডি ক্যামেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 8:49 AM

নয়া দিল্লি: দূরপাল্লার ট্রেনে মহিলা যাত্রীদের যাত্রাপথ আরও সুরক্ষিত করতে এবার বিশেষ ব্যবস্থা নিল রেল (Indian Railway)। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের তরফে উদ্যোগ নেওয়া হয়েছে, মহিলা আরপিএফ কর্মীদের দেওয়া হবে বডি ক্যামেরা। সেই ক্যামেরার মাধ্যমে সরকারের মেরি সহেলি উদ্যোগের অধীনে আরও বেশি সুরক্ষিত হবেন যাত্রীরা। রেলপথে নিরাপত্তা বাড়াতে এবার তাই প্রযুক্তির সাহায্য নিচ্ছে রেল।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে মেরি সহেলী নামে যে উদ্যেগ কেন্দ্র নিয়েছে, তারই অধীনে যে সমস্ত মহিলা আরপিএফ কর্মীরা কাজ করবেন, তাঁদেরকে এই বডি ক্যামেরা দেওয়া হবে। একইসঙ্গে দেওয়া হবে ট্যাবলেট, যার মাধ্যমে যে কোনও আপৎকালীন পরিস্থিতিতে ছবি তুলে রাখা যাবে। ছবি সহযোগে দ্রুত নির্দিষ্ট পোর্টাল কিংবা কন্ট্রোল রুমে অভিযোগ জানানো যাবে। এর ফলে যে কোনও পরিস্থিতিতে ব্যবস্থা নেওয়া অনেক সহজ হবে বলে মনে করছেন রেলের আধিকারিকরা।

শুধু তাই নয় যে সমস্ত মহিলারা দূরপাল্লার ট্রেনে যাতায়াত করবেন, তাঁদের কাছ থেকে কোনও রকম অভিযোগ সংগ্রহ করা বা দ্রুততার সঙ্গে কোনও রকম অভিযোগের ব্যবস্থা নেওয়া খুব সহজ হবে বলে মনে করছেন রেলের উচ্চপদস্থ কর্তারা।

উত্তর পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার এই পরিকল্পনা গ্রহণ করেছেন। এর জন্য পৃথক ভাবে ৭৮ টি ক্যামেরা এবং বেশ কয়েকটি ট্যাবলেট কেনার পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি।

প্রসঙ্গত, কয়েক বছর আগেই দক্ষিণ-পূর্ব রেলের পরীক্ষামূলক ভাবে মেরি সহেলি নামে এই বিশেষ উদ্যোগ চালু করে রেল। এর মাধ্যম দিয়ে যে সমস্ত মহিলারা একাকী দূরপাল্লার ট্রেনে সফর করছেন, তাঁরা যাতে কোনও রকম সমস্যার মধ্যে না পড়েন কিংবা কোনও সমস্যার মধ্যে পড়লেই যাতে সহজে আরপিএফ-এর মহিলা কনস্টেবলের সহযোগিতা পেতে পারেন, তার জন্য এই প্রকল্প শুরু করা হয়। পরবর্তীকালে ভারতীয় রেলের সমস্ত শাখায় এই প্রকল্প চালু করা হয়েছে। তবে প্রযুক্তির মাধ্যমে প্রথমবার  উত্তর-পূর্ব সীমান্ত রেলের এই পরিষেবা শুরু করা হচ্ছে।

আরও পড়ুন: Doctor On Wheels: মঙ্গলবার থেকে শুরু ‘ডক্টর অন হুইলস’, কারা পাবেন পরিষেবা?

মূলত একদল মহিলা আরপিএফ কর্মীকে নিয়ে তৈরি একটি টিম হল ‘মেরি সহেলি’। প্রতিটি ট্রেনেই থাকে ‘মেরি সহেলি’র আলাদা আলাদা টিম। সাধারণত কোনও মহিলা যাত্রী, বিশেষত যাঁরা একা যাতায়াত করছেন, তাঁদের সঙ্গে গোটা পথ যোগাযোগ রেখে চলাই এই মহিলা আরপিএফ টিমের কাজ। মহিলা কোনও বিপদে পড়লেই হাজির হবে ‘মেরি সহেলি’, এটাই ছিল এই উদ্যোগের মূল উদ্দেশ্য।

আরও পড়ুন: Nadia: ‘ভূত ছাড়াতে’ বাংলাদেশি ওঝার কাছে গিয়ে গ্রেফতার মা- মেয়ে, নবান্নের উদ্যোগে ১৬ মাস পর ফিরলেন ঘরে